আবারও নতুন করে রাজ্যের স্কুলে স্কুলে প্রচুর সংখ্যক শূন্যপদে শিক্ষক ও গ্ৰুপ সি পদে কর্মী নিয়োগ | WB School Group-C Recruitment

পশ্চিমবঙ্গের প্রতিটি জেলার বেকার চাকরিপ্রার্থীদের জন্য বিরাট বড়ো নিয়োগের সুখবর। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে রাজ্যের সরকারি স্কুল গুলিতে বিপুল সংখ্যক শূন্যপদে বিভিন্ন ধরনের শিক্ষক পদ সহ অশিক্ষক পদে অর্থাৎ গ্ৰুপ ‘সি’ পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গের অন্তর্গত যে কোনো জেলা থেকে উপযুক্ত যোগ্যতা থাকলেই সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এইসব শিক্ষক ও অশিক্ষক পদগুলিতে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে উচ্চ হারে বেতন দেওয়া হবে। নীচে এই নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য যেমন শূন্যপদ গুলির নাম, শিক্ষাগত যোগ্যতা, আবেদন প্রক্রিয়া, নিয়োগ প্রক্রিয়া, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে আলোচনা করা হল।

শূন্যপদ গুলির নাম:-

রাজ্যের সরকারি স্কুল গুলিতে যে যে ধরনের শিক্ষক পদে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে কর্মী নেওয়া হবে বলে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে সেগুলি হল-

* Trained Graduate Teacher (TGT)

* Post Graduate Teacher (PGT)

* MISC Catagory Teacher

এর মধ্যে TGT পদে যে সব বিষয় গুলি পড়ানোর জন্য শিক্ষক নিয়োগ করা হবে সেগুলি হল-

* Hindi, English, Mathematics, Science, Social Science.

PGT পদে যে সব বিষয় গুলি পড়ানোর জন্য শিক্ষক নিয়োগ করা হবে সেগুলি হল-

* Hindi, English, Physics, Chemistry, Maths, Biology, History, Geography, Economics, Commerce, Computer Science.

MISC Catagory Teacher পদে যে সব বিষয় গুলি পড়ানোর জন্য শিক্ষক নিয়োগ করা হবে সেগুলি হল-

* Art, Music, Physical Education Teacher.

এছাড়াও যে ধরনের অশিক্ষক অর্থাৎ গ্ৰুপ ‘সি’ ক্যাটাগরির পদে কর্মী নেওয়া হবে তা হল-Librarian.

আবেদন করার নিয়মাবলী:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে অনলাইনের মাধ্যমে অর্থাৎ ই-মেইল করে আবেদন পত্র পাঠাতে হবে। তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে।

২) তারপর যে সকল চাকরিপ্রার্থীরা TGT/PGT পদের জন্য আবেদন করবেন তারা  নোটিফিকেশানের ৭-৮ নম্বর পৃষ্ঠা পর্যন্ত দেওয়া অ্যাপ্লিকেশান ফরম্যাটের সাদা A4 সাইজ পেপারে প্রিন্ট আউট বের করে নিন।

৩) অন্যদিকে যারা MISC Catagory Teacher পদে চাকরির জন্য আবেদন করবেন তারা নোটিফিকেশানের ৯-১০ নম্বর পৃষ্ঠা পর্যন্ত দেওয়া অ্যাপ্লিকেশান ফরম্যাটের সাদা A4 সাইজ পেপারে প্রিন্ট আউট বের করে নিন।

৪) এরপর সেই ফর্মের যথাযথ স্থানে প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলুন এবং ফটো লাগানোর জন্য দেওয়া জায়গায় এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো লাগিয়ে দিন এবং সিগনেচারের জায়গায় সিগনেচার করে দিন।

৫) এরপর যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট সহ বাকি সব জরুরী ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

৬) সবশেষে পূরণ করা আবেদন পত্র ও সকল প্রকার সেলফ অ্যাটেস্টেড জেরক্স কপি স্ক্যান করে একসাথে একটি ফাইল তৈরি করে অফিসিয়াল নোটিফিকেশনে দেওয়া ই-মেইল অ্যাড্রেসে পাঠিয়ে দিলেই আবেদন হয়ে যাবে।

নিয়োগ পদ্ধতি:-

উপরিউক্ত শিক্ষক ও অশিক্ষক পদ গুলিতে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদেরকে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে বেছে নিয়ে সংশ্লিষ্ট পদ গুলিতে নিয়োগ করা হবে। 

পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

 Trained Graduate Teacher (TGT)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে উপরিউক্ত TGT পদের সংশ্লিষ্ট বিষয় গুলির মধ্যে যে কোনো একটিতে অনার্স সহ অন্তত পক্ষে ৫০ % নম্বর পেয়ে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। তার পাশাপাশি B.Ed কোর্স Complete করে থাকতে হবে এবং CTET পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে।

Post Graduate Teacher (PGT)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে PGT পদের সংশ্লিষ্ট বিষয় গুলির মধ্যে যে কোনো একটিতে অন্তত পক্ষে ৫০ % নম্বর পেয়ে মাস্টার ডিগ্ৰি পাস করে থাকতে হবে। তার পাশাপাশি B.Ed কোর্স Complete করে থাকতে হবে এবং হিন্দি ও ইংরেজি মিডিয়াম স্কুলে পড়ানোর অভিজ্ঞতা থাকতে হবে।

       এছাড়াও বাকি যে সব শূন্যপদ গুলি রয়েছে সেগুলির কোনটিতে আবেদনের ক্ষেত্রে কি ধরনের শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা থাকতে হবে তা জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

নির্ধারিত বয়সসীমা:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদনকারীর বয়স হতে হবে ১ লা জুলাই ২০২৩ অনুযায়ী সর্বোচ্চ ৫০ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা বয়সের কিছুটা ছাড় পাবেন।

পদ বিশেষে বেতনের পরিমাণ:-

Trained Graduate Teacher (TGT) পদের অন্তর্গত প্রতিটি বিষয়ে পড়ানোর জন্য নিযুক্ত শিক্ষকদের প্রতি মাসে ৩৪,১২৫ টাকা করে, Post Graduate Teacher (PGT) পদের অন্তর্গত প্রতিটি বিষয়ে পড়ানোর জন্য নিযুক্ত শিক্ষকদের প্রতি মাসে ৩৫,৭৫০ টাকা করে এবং বাকি শূন্যপদ গুলিতে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৩৪,১২৫ টাকা করে বেতন দেওয়া হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

আবেদন পত্র ই-মেইল আইডির মাধ্যমে পাঠানোর সময় তার সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির সেলফ অ্যাটেস্টেড করা জেরক্স কপি জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

২) দেশ তথা রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট।

৪) B.Ed কোর্সের সার্টিফিকেট।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

৬) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার ও রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

আবেদন শুরু ও শেষের তারিখ:-

এক্ষেত্রে প্রতিটি পদের জন্যই ই-মেইল এর মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গতকাল অর্থাৎ ২৮/০৫/২০২৩ থেকে শুরু হয়েছে। এবং তা চলবে আগামী ১০/০৬/২০২৩ পর্যন্ত। সুতরাং যারা আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য তারা এই নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলুন। তা না হলে সময়সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ হয়ে যাবে।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment