সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে সেন্ট্রাল ব্যাঙ্কে গ্ৰুপ-সি ও ডি পদে কর্মী নিয়োগ, আবেদন করলে চাকরি | Central Bank of India recruitment 2023

 চাকরিপ্রার্থীদের জন্য সুবর্ণ সুযোগ আসতে চলেছে, কারণ সেন্ট্রাল ব্যাংক এর তরফ থেকে অষ্টম শ্রেণী পাস যোগ্যতা থেকে শুরু করে উচ্চ শিক্ষা গত যোগ্যতায় প্রচুর কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং দীর্ঘদিন যাবত একটি ভালো চাকরির খোঁজ করে থাকেন তাহলে আপনার জন্য অত্যন্ত খুশির খবর। সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেখানেই আপনারা আবেদন করতে পারবেন। সম্ভবত IBPS তরফ থেকে ভারতীয় ব্যাংক গুলিতে নিয়োগ করা হয়ে থাকে। তবে সেন্ট্রাল ব্যাংক এর তরফে এ নিয়োগ প্রক্রিয়াটি সম্পূর্ণ ব্যতিক্রম। এখানে সরাসরি সেন্ট্রাল ব্যাংকের তরফ থেকে কোন রকমে লিখিত পরীক্ষা ছাড়াই ইন্টারভিউ এর মাধ্যমে বিভিন্ন গ্রুপ সি ও গ্রুপ ডি পদে কর্মী নিয়োগটি করা হবে। আজকের প্রতিবেদনে সেন্ট্রাল ব্যাংকের গ্রুপ সি এবং গ্রুপ ডি পদের চাকরির বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জব লোকেশন:-

সেন্ট্রাল ব্যাংকের তরফ থেকে যে গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, এখানে আবেদন করলে আপনাদের কর্মস্থান পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার যেকোনো এফটিতে সেন্ট্রাল ব্যাংকের শাখাতে দেয়া হবে।

আবেদন পদ্ধতি:-

এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অফলাইনের মাধ্যমে। তার জন্য আপনাদের সর্ব প্রথমে আবেদনপত্রটি ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড করার জন্য এর অফিসিয়াল ওয়েবসাইট www.centralbankofindia.co.in ভিজিট করতে হবে। এছাড়াও আমাদের এ প্রতিবাদের নিচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে নিলে সেখানেই চার থেকে ছয় নম্বর পাতা জুড়ে আবেদন পত্রটি দেওয়া রয়েছে। সেখান থেকে আবেদন পত্রটি ডাউনলোড করার পর আবেদন পত্র উল্লেখিত নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য তথ্য প্রদানের মাধ্যমে আপনাদের আবেদন পত্রটি সম্পন্ন করুন। এরপর আবেদনপত্রের সঙ্গে শিক্ষাগত যোগ্যতার নথিপত্র গুলি জুড়ে দিয়ে পোস্ট অফিসের মাধ্যমে আবেদনপত্র পাঠানোর ঠিকানা পাঠিয়ে দিন। আপনাদের সুবিধার্থে আমাদের প্রতিবেদনের নিচে আবেদন পত্র পাঠানোর ঠিকানা দেওয়া রইল। এছাড়াও এর অফিসিয়াল নোটিফিকেশনেও আপনারা আবেদন পত্র পাঠানোর ঠিকানা পেয়ে যাবেন।

নিয়োগ প্রক্রিয়া:-

এই নিয়োগ প্রক্রিয়াটি সম্পূর্ণ ইন্টারভিউর ভিত্তিতে করা হবে। অর্থাৎ নির্বাচিত হতে গেলে এখানে আপনাদের কোন লিখিত পরীক্ষা দিতে হবে না। সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদন মূল্য:-

এখানে আবেদন করতে হলে আপনাদের কোন আবেদন মূল্য লাগবে না। অর্থাৎ জেনারেল, ওবিসি এসসি, এসটি যেই প্রার্থী হোন না কেন সেন্ট্রাল ব্যাংকের এ পদগুলোতে আবেদন করার জন্য আপনাদের কোন রকমের আবেদন ফিজ লাগবে না।

আবেদন প্রার্থীর বয়স:-

এখানে আবেদন করতে হলে আপনাদের ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে। এছাড়াও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাপ পেয়ে যাবে।

বেতন:-

Attendent/Sub-Staff পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৮,০০০ টাকা করে বেতন দেওয়া হবে, Office Assistant পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১২,০০০ টাকা করে বেতন দেওয়া হবে এবং Faculty পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। এছাড়াও প্রতিটি পদের কর্মীদেরকেই বেতনের সাথে দৈনিক ১০০ টাকা করে ট্রাভেল অ্যালোয়েন্স দেওয়া হবে।

আবেদনের শেষ তারিখ:-

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী সেন্ট্রাল ব্যাঙ্কের সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে আবেদন জানানো যাবে আগামী ৫/০৭/২০২৩ পর্যন্ত।

শূন্য পদের বিবরণ:-

ভারতীয় সেন্ট্রাল ব্যাংকের তরফ থেকে উল্লেখিত তিনটি বিভাগে কর্মী নিয়োগ করা হবে। এ বিভাগ গুলি হল-

* Attendent/Sub-Staff

* Office Assistant

* Faculty

শিক্ষাগত যোগ্যতা:-

এখানে আবেদন করতে হলে বিভিন্ন পদের ক্ষেত্রে বিভিন্ন শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে, জা নিম্নে উল্লেখ করা হলো-

* Attendent/Sub-Staff পদে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে অষ্টম শ্রেণী পাস করে থাকতে হবে।

* Office Assistant পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে B.A/B.Com/BSW ডিগ্ৰি Complete করে থাকতে হবে। তার পাশাপাশি কম্পিউটার নলেজ থাকতে হবে।

* Faculty পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে Sociology/Psychology মাস্টার ডিগ্ৰি বা Veterinary/Horticulture এ B.Sc কোর্স Complete করে থাকতে হবে। 

প্রয়োজনীয় নথিপত্র:-

উপরে উল্লেখিত বিভিন্ন গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর যেসব ডকুমেন্টের প্রয়োজন হবে সেগুলি হল-

১.জন্ম প্রমান পত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট জেরক্স সেলফ অ্যাটেস্টেড সহ।

২.ভারতীয় নাগরিকের পরিচয় পত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ডের জেরক্স সেলফ অ্যাটেস্টেড সহ।

৩.চাকরিপ্রার্থীর সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসিট ও সার্টিফিকেট জেরক্স সেলফ অ্যাটেস্টেড সহ।

৪.প্রার্থীর কম্পিউটার সার্টিফিকেট জেরক্সসেলফ অ্যাটেস্টেড সহ।

৫.আবেদনকারীর জাতিগত সংশয় পত্র বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে তার জেরক্স সেলফ অ্যাটেস্টেড সহ।

৬.আবেদনকারীর রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা:-

সেন্ট্রাল ব্যাংকের গ্রুপ সি ও গ্রুপ ডি পদে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের নিম্নলিখিত ঠিকানায় আবেদন পত্র পাঠাতে হবে-

       “Regional Head, Central Bank of 

        India, Regional office, Bangchatara

        Road, Tirangi More, Coochbehar

        (W.B), Pin-736101.

OFFICIAL Notice: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment