লক্ষী ভান্ডার এখন অতীত! নতুন এই প্রকল্পের আবেদন করলে সকলেই পাবেন 60 হাজার টাকা করে | WB Govt New Scheme 2023

 পশ্চিমবঙ্গের রাজ্য সরকার ক্ষমতায় আসার পর থেকে একের পর এক জনকল্যাণমূলক বিভিন্ন প্রকল্পের সূচনা করেছেন। যাতে সর্বস্তরে সাধারণ মানুষ উপকৃত হয়েছে। এরই মধ্যে সবথেকে জনপ্রিয় প্রকল্পটি হল লক্ষী ভান্ডার প্রকল্প। এর মাধ্যমে রাজ্যের মহিলাদের প্রতি মাসে ব্যাংক একাউন্টে ৫০০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকা পর্যন্ত দেওয়া হয়। এছাড়াও রাজ্য সরকারের অন্যান্য বিভিন্ন প্রকল্প রয়েছে যেগুলো ইতিমধ্যেই মন কেড়েছে সর্বসাধারণের। তবে বর্তমানে রাজ্য সরকারের আরেকটি প্রকল্প সূচনা করেছেন যার জনপ্রিয়তা এই সকল প্রকল্পকে ছাপিয়ে গেছে। এই নব প্রকল্পের মাধ্যমে সরকারের পক্ষ থেকে দেওয়া হবে সর্বোচ্চ ৩০ হাজার টাকা। এছাড়াও সন্তানদের পড়ালেখার জন্য আলাদা কিছু টাকার দেওয়ার ব্যবস্থা রয়েছে। তাই আপনি যদি এই নতুন প্রকল্পের সুবিধা পেতে চান তাহলে আমাদের এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত করুন। এখানে আমরা রাজ্য সরকারের এই নব প্রকল্পের সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

প্রকল্পের নাম:-

বর্তমানে আমাদের রাজ্য সরকার সাধারণ জনগণের জন্য যে নতুন প্রকল্প চালু করেছেন তার নাম হলো সামাজিক সুরক্ষা যোজনা (Samajik Suraksha Yojana) । এই প্রকল্পের মাধ্যমে সর্বোচ্চ 30 হাজার টাকা প্রদান করা হবে।

প্রকল্পের সুবিধা:-

এই প্রকল্পের নাম অন্তর্ভুক্ত করলে আপনারা সবাই পেয়ে যাবেন সর্বোচ্চ ৩০ হাজার টাকা। এছাড়াও আপনার সন্তান এর পড়ালেখার জন্য অন্যান্য আর্থিক সহায়তা প্রদান করা হবে যেমন- একাদশ শ্রেণীর পড়ুয়ারা পাবেন চার হাজার টাকা, দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা পাবেন পাঁচ হাজার টাকা, আইটিআই পড়ুয়া হলে পাবেন ছয় হাজার টাকা, স্নাতক স্তরের পড়ুয়ারা পাবেন ছয় হাজার টাকা, স্নাতকোত্তর স্তরের পড়ুয়ারা পাবেন ১০ হাজার টাকা, পলিটেকনিক পড়ুয়া হলে পাবেন ১০ হাজার টাকা, ডাক্তার বা ইঞ্জিনিয়ার হলে পাবেন ৩০ হাজার টাকা। এই টাকা বছর বছর দেওয়া হয়।

     এছাড়াও আপনার পরিবারে কেউ যদি অসুস্থ হয়ে পড়েন তাহলে সর্বোচ্চ ৬০ হাজার টাকা পর্যন্ত দেওয়া হবে। এছাড়াও পরিবারের কেউ যদি দুর্ঘটনায় মারা যায় তাহলে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত দেয়া হবে। আবার পরিবারে কেউ যদি দুর্ঘটনায় দৃষ্টিশক্তি হারায় অথবা চির দিনের জন্য হাত-পায়ের কর্ম ক্ষমতা হারিয়ে ফেলে তাহলেও তাদের এই প্রকল্পের মাধ্যমে সর্বোচ্চ দু লক্ষ টাকা দেওয়া হবে।

প্রকল্পের আবেদন যোগ্যতা:-

এই প্রকল্পে আবেদনের ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা নেই পশ্চিমবঙ্গের সমস্ত নাগরিকই আবেদন করতে পারবে। তবে পশ্চিমবঙ্গের সংগঠনিক শ্রমিক শ্রেণী যথা- নির্মাণ কর্মী, পরিবহন কর্মী, অন্যান্য শ্রমিক শ্রেণী এই পদের জন্য যোগ্য হিসেবে গণ্য হবেন।

আবেদন পদ্ধতি:-

রাজ্য সরকারের এই নব প্রকল্পে আবেদন শুরু হয়ে গেছে যা আগামী কিছুদিন চলবে। তাই আপনি যদি এখানে আবেদনে ইচ্ছুক প্রকাশ করেন তাহলে সরাসরি এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদনটি সম্পূর্ণ করুন। আপনাদের সুবিধার্থে এর অফিসের ওয়েবসাইট প্রতিবেদনের নিচে দেওয়া রইল।

    এছাড়াও এই প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে হলে অফিশিয়াল নোটিফিকেশন লক্ষ্য করুন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment