রাজ্যের সমস্ত বেকার যুবক-যুবতীদের প্রতি মাসে 1500 টাকা করে দেওয়া হবে | WB Yuvasree Prakalpa 2023

 রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য দারুন সুখবর। চাকরির প্রস্তুতি চলাকালীন আপনারা পেতে চলেছেন মাসিক দেড় হাজার টাকা। হ্যাঁ বন্ধুরা ঠিকই শুনেছেন। পশ্চিমবঙ্গ সরকার এখন নব প্রকল্পের সূচনা করেছেন, যার মাধ্যমে রাজ্যের বেকার যুবক-যুবতীদের যতদিন পর্যন্ত ভালো কর্মসংস্থান না হচ্ছে ততদিন তাদের হাত খরচা ও বাবদ কিছু ভাতা প্রদান করা হবে। তাই আপনি যদি একজন শিক্ষিত বেকার যুবক অথবা যুবতী হয়ে থাকেন, দীর্ঘদিন চাকরি প্রস্তুতি নিয়ে চলেছেন এখনো মনের মত চাকরি পাননি তাহলে এখানে আবেদন করতেই পারে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের নব প্রকল্পে আবেদনের মাধ্যমে আপনার প্রস্তুতি চলাকালীন হাত খরচা বাবদ কিছু টাকা পেয়ে যাবেন। 

     আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে সাধারণ জনসাধারণের জন্য একের পর এক নব প্রকল্প বাস্তবায়িত হয়েছে। এবার রাজ্যের বেকার যুবক-যুবতীদের কথা মাথায় রেখে রাজ্য সরকার এমনই এক নব প্রকল্পের সূচনা করেছে। যার মাধ্যমে প্রচুর বেকার যুবক-যুবতী উপকৃত হবেন। তাই আপনি যদি এই প্রকল্পের সুবিধা নিতে চান তাহলে আমাদের এই প্রতিবেদন প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। কারণ এখানে আমরা রাজ্য সরকারের এই নব প্রকল্পে সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

প্রকল্পের নাম:-

বর্তমানে রাজ্য সরকারের যে নতুন প্রকল্পের কথা আলোচনা করতে চলেছি, সেই প্রকল্পের নাম হয়তো অনেকে ইতিমধ্যেই জেনেছেন। তবে এই প্রকল্প পুনরায় নবরূপে উপস্থাপিত হয়েছে জনসমক্ষে। তাই আমরাও এই প্রকল্প পুনরায় আপনাদের জানাতে উদ্যোগী হয়েছি। তো আমরা আজকের প্রতিবেদনে রাজ্য সরকারের যে প্রকল্পের কথা আলোচনা করছি সেই প্রকল্পের নাম হলো যুবশ্রী প্রকল্প।

উদ্দেশ্য:-

বিভিন্ন সময় আমাদের রাজ্য সরকার যে প্রকল্পের সূচনা করেছেন তা সবই সাধারণ জনকল্যাণের উদ্দেশ্যে করা। যুবশ্রী প্রকল্প ঠিক তেমনি আমাদের রাজ্যের বেকার যুবক-যুবতী দের কথা মাথায় রেখে সরকার এনেছে। এ প্রকল্পের মাধ্যমে যুবক-যুবতীরা যে ন্যূনতম আর্থিক সহায়তা পাবে তা দিয়ে তাদের দৈনন্দিন ন্যূনতম চাহিদা গুলো পূরণ করতে পারবে।

মোট টাকার পরিমাণ:-

এই প্রকল্পের মাধ্যমে বেকার যুবক-যুবতীদের প্রতি মাসে ১৫০০ টাকা করে দেয়া হবে। আপনাদের আবেদন পত্রটি একবার সফল হলে এই টাকা প্রতি মাসে ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন।

আবেদন পদ্ধতি:-

এখানে আবেদন করতে গিয়ে সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে। তার জন্য আবেদন প্রার্থীকে সর্বপ্রথম এর অফিশিয়াল ওয়েবসাইট https://employmentbankwb.gov.in/ যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে যাবার পর তাকে নিম্নলিখিত কাজ গুলো করতে হবে-

১. সর্বপ্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পরে চাকরি প্রার্থীরা New Enrolment Job Seeker নামে একটি অপশন দেখতে পারবেন সেখানে ক্লিক করবেন এবং ACCEPT & CONTINUE করবেন।

২. এরপর আবেদনপত্রে উল্লেখিত আবেদনকারীর নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে।

৩. এরপর আবেদনকারীর পরিচয় পত্র হিসেবে আধার কার্ড ভোটার কার্ড আপলোড দিতে হবে।

৪. সমস্ত শিক্ষাগত যোগ্যতার নথিপত্র যাথা মার্কশিট ও সার্টিফিকেট আপলোড দিতে হবে।

৫. আবেদন ফরমটি সম্পূর্ণ করা হলে সেটাকে A4 পেজে প্রিন্ট আউট বের করতে হবে। প্রিন্ট আউট বের করার পর এ আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় নথিপত্র যুক্ত করে নিকটবর্তী এক্সচেঞ্জ অফিসে গিয়ে ৬০ দিনের মধ্যে জমা করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র:-

যুবশ্রী প্রকল্পে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর যে সমস্ত নথিপত্র প্রয়োজন হবে সেগুলি হল-

• জন্ম প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকে এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

• আবেদনকারীর সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

• পরিচয় পত্র হিসেবে আবেদনকারীর ভোটার কার্ড অথবা আধার কার্ড।

• আবেদনকারীর একটি বৈধ মোবাইল নাম্বার ও ইমেইল আইডি।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment