মাধ্যমিক পাশে পোস্ট অফিসে 36530 শূন্যপদে পোস্টম্যান ও মেইলগার্ড নিয়োগ শুরু | Post Office Recruitment

 পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীদের জন্য প্রচুর শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। যেখানে শুধু মাধ্যমিক পাশ যোগ্যতায় কয়েক হাজার কর্মী নিয়োগ করা হবে। তাই আপনি যদি একজন চাকরি প্রার্থী হয়ে থাকেন এবং দীর্ঘদিন কোন ভালো চাকরির আশায় বসে থাকেন, তাহলে আপনার জন্য সুবর্ণ সুযোগ। এই সুযোগ আর বারবার আসবে না, তাই আজই আবেদন করুন। বন্ধুরা এই বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে ভারত সরকারের ডাক বিভাগের তরফ থেকে। যেখানে সব পদ মিলিয়ে প্রায় ৩৬ হাজারেরও বেশি কর্মী নিয়োগ করা হবে। আপনি যদি পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হয়ে থাকেন তাহলে নারী-পুরুষ নির্বিশেষে সকলেই এখানে আবেদন করতে পারবেন। ভারতীয় ডাক বিভাগের এই পদগুলিতে আপনারা আবেদন কিভাবে করবেন, প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, বয়স, মোট শূন্য পদ কত রয়েছে, প্রার্থী বাছাই পদ্ধতি প্রভৃতি বিস্তারিত তথ্য নিম্নলিখিত।

নিয়োগ কারী সংস্থা:-

উক্ত বিজ্ঞপ্তি ভারতের ডাক বিভাগের তরফ থেকে প্রকাশিত হয়েছে। তাই এই প্রক্রিয়াটি ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে সম্পন্ন করা হবে।

মোট শূন্য পদের সংখ্যা:-

ভারতীয় ডাক বিভাগের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, এখানে মোট শূন্য পদের সংখ্যা রয়েছে ৩৬৫৩০ জন।

পদের নাম ও শিক্ষাগত যোগ্যতা:-

এই নিয়োগের বিভিন্ন পদ ভিত্তিক শিক্ষাগত যোগ্যতা গুলি আলোচনা করা হলো-

1. পোস্টম্যান: এই পদের জন্য মোট শূন্যপদ রয়েছে 18,944 টি। 

শিক্ষাগত যোগ্যতা : এক্ষেত্রে আগ্রহী ও যোগ্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে শুধু মাধ্যমিক পাশ বা তার সমতুল্য যোগ্যতা থাকতে হবে।

2. মেইলগার্ড : এই পদের জন্য মোট 9871 টি শূন্যপদ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা : যে সকল চাকরি প্রার্থী উপরোক্ত পদে আবেদন করতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে মাধ্যমিক পাশ বা তার সমতুল্য।

3. মাল্টি টাস্কিং স্টাফ: এখানে মোট শূন্য পদ রয়েছে 6147 টি।

শিক্ষাগত যোগ্যতা : যে সকল চাকরি প্রার্থী মাল্টি টাস্কিং স্টাফ পদে আবেদন করতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে মাধ্যমিক পাশ বা তার সমতুল্য সঙ্গে কমপক্ষে 6 মাসের কম্পিউটার কোর্স থাকতে হবে।

বয়স সীমা:-

ভারতীয় ডাক বিভাগের উক্ত পদগুলিতে আবেদন করতে হলে চাকরি প্রার্থী ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এছাড়াও সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী অতিরিক্ত বয়সের ছাড় পেয়ে যাবে।

আবেদন মূল্য:-

এখানে আবেদন করতে হলে সাধারণ ও ওবিসি চাকরি প্রার্থীদের দেড়শ টাকা আবেদন কি দিতে হবে। অন্যদিকে সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থী যথা SC, ST দের আবেদন ফি দিতে হবে ১০০ টাকা।

আবেদন পদ্ধতি:-

ভারতীয় ডাক বিভাগের এ পদ গুলোতে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে। তার জন্য আপনাকে কতগুলো পদক্ষেপ গ্রহণ করতে হবে সেগুলি নিম্ন লিখিত।

• সর্বপ্রথম আপনাকে ভারতের ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে একটি বৈধ মোবাইল নাম্বার ও ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

• রেজিস্ট্রেশন করা হয়ে গেলে রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করতে হবে।

• পুনরায় লগইন করার পর আপনার সামনে আবেদনের পেজটি খুলে যাবে। এবার আবেদন ফর্মে উল্লেখিত তথ্য গুলি সঠিকভাবে আপনাকে পূরণ করতে হবে।

• আবেদন ফরমটি পূরণ হয়ে গেলে আপনাকে প্রয়োজনমতো ডকুমেন্টগুলোকে আপলোড দিতে হবে।

• ডকুমেন্ট আপলোড হয়ে গেলে সবশেষে আপনার আবেদন মূল্য প্রদানের মাধ্যমে আবেদনটি সম্পন্ন হবে।

প্রয়োজনীয় নথিপত্র:-

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর যে সমস্ত নথিপত্র লাগবে সেগুলি হল-

১.জন্ম প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা জন্ম প্রমাণ পত্রের সার্টিফিকেট।

২.ভারতীয় নাগরিক হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩.আবেদনকারীর সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশিট সার্টিফিকেট।

৪.জাতিগত সংশয় পত্র বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

৫.আবেদনকারীর সাম্প্রতিক তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

   এছাড়া ওই চাকরি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে হলে এর অফিসিয়াল নোটিফিকেশন ভিজিট করুন। আমাদের এই প্রতিবেদন নিচে অফিসিয়াল নোটিফিকেশনের লিংক দেওয়া রইল।

OFFICIAL NOTIC: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment