পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পে 2 লক্ষ বেকার যুবক-যুবতীদের মোটরসাইকেল দেওয়া হবে | WB Govt Karmai Dharma Scheme Apply Now

 পশ্চিমবঙ্গের রাজ্যবাসীর জন্য বড় সুখবর। মাননীয় মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় আরেকটি নতুন প্রকল্পের সূচনা হয়েছে। যার মাধ্যমে রাজ্যের প্রায় দু লক্ষ জনগণকে মোটরসাইকেল প্রদান করা হবে। তাই আপনি যদি রাজ্যের স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন তাহলেই এখানে সরাসরি আবেদনের মাধ্যমে মোটরসাইকেল পেয়ে যাবেন। এই খবর আসামাত্রই রাজ্যের সর্বস্তরে হৈচৈ পরে গিয়েছে। বর্তমানে রাজ্যের বেশ খারাপ অবস্থা দিনে দিনে বেকারত্ব ক্রমশ বেড়েই চলেছে। স্কুল সার্ভিস কমিশন থেকে গ্রুপ ডি সমস্ত পদে কর্মী নিয়োগ আটকে রয়েছে। এই নিয়ে সরকারের প্রতি অসন্তোষ বেড়েছে সর্বস্তরে। এই বিষয়গুলিকে লক্ষ্য রেখে রাজ্য সরকার জনগণকে খুশি করার চেষ্টা করছে।  যেহেতু রাজ্যে বেশ কয়েকটি স্তরে ভোট রয়েছে, সেই ভোটের দিকে লক্ষ্য রেখে মাননীয়ার এই নব প্রকল্প। এই প্রকল্পের সুবিধা কিভাবে পাবেন, কবে থেকে আবেদন শুরু হবে, আবেদন কত দিন পর্যন্ত চলবে প্রভৃতি বিস্তারিত তথ্য জানতে হলে, আমাদের এই প্রতিবেদন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

প্রকল্পের নাম:-

আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে নব প্রকল্পের সূচনা করেছেন তার নাম হলো কর্মই ধর্ম (Karmai Dharma Scheme) প্রকল্প।

কারা কারা এই প্রকল্পের সুবিধা পাবে:-

পশ্চিমবঙ্গের যে সমস্ত নাগরিকের যাতায়াতের সমস্যা রয়েছে। এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে হলে সময় মতো পৌঁছাতে পারছে না। এমন শিক্ষার্থী সহ বিভিন্ন কর্মে নিযুক্ত জনগণ এখানে আবেদন করতে পারবে। এখানে আবেদন প্রার্থীদের সরকারের পক্ষ থেকে চাহিদা মত মোটরসাইকেল অথবা স্কুটি প্রদান করা হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট:-

এখানে আবেদন করতে হলে আবেদনকারীর যে ধরনের নথিপত্র প্রয়োজন হবে সেগুলি হল-

১.আবেদনকারীর সমস্ত শিক্ষাগত যোগ্যতার নথিপত্র।

২.আবেদনকারীর নিজস্ব ভোটার কার্ড।

৩.আবেদনকারীর আধার কার্ড।

৪.আবেদনকারীর সাম্প্রতিক তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

আবেদনের শর্ত:-

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীকে অবশ্যই মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে এবং পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হতে হবে। এখানে বেকার চাকরি প্রার্থী থেকে শুরু করে বিভিন্ন কাজের যুক্ত কর্মীরা ও আবেদন করতে পারবে।

আবেদন প্রক্রিয়া:-

এই নব প্রকল্পে আবেদন করতে হবে সম্পূর্ণ অফলাইনের মাধ্যমে। তার জন্য আবেদনকারী কে তার স্থানীয় পৌরসভা অথবা পঞ্চায়েত অফিস থেকে আবেদনের ফরমটি সংগ্রহ করতে হবে। ফ্রম সংগ্রহের পর তাতে উল্লেখিত তথ্য গুলি যথাযথভাবে পূরণ করে পুনরায় জমা করতে হবে। আবেদন পত্রটি জমার সময় তার সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো যুক্ত করতে হবে।

    এছাড়াও এই প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত জানতে হলে এর অফিসের ওয়েবসাইটে ভিজিট করুন। আপনাদের সুবিধার্থে প্রতিবেদন নিচে এর অফিসিয়াল ওয়েবসাইটের লিঙ্ক দেওয়া রইল।

OFFICIAL WEBSITE: https://wb.gov.in/

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment