পশ্চিমবঙ্গের জেলায় জেলায় আয়োজিত হলো চাকরির মেলা, সরাসরি চাকরি পাবেন পশ্চিমবঙ্গের সমস্ত চাকরি প্রার্থীরা | Job Fair Govt Job Recruitment ecruitment

আপনি কি পশ্চিমবঙ্গের বাসিন্দা? একজন বেকার চাকরিপ্রার্থী? হাজার চেষ্টা করেও কোনো ভাবেই একটা চাকরি জোগাড় করে উঠতে পারছেন না? তাহলে আপনার জন্য রয়েছে এক নিদারুণ সুসংবাদ। কেন্দ্রীয় সরকারের উদ্যোগে  পশ্চিমবঙ্গের অন্তর্গত ৮ টি জেলায় চাকরির মেলা অনুষ্ঠিত হতে চলেছে। সবচেয়ে বড়ো খুশির খবর হল এই চাকরির মেলার মাধ্যমে  নামসই যোগ্যতা থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত সকল শিক্ষাগত যোগ্যতার বেকার চাকরিপ্রার্থীদের চাকরি দেওয়া হবে। পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকে পুরুষ মহিলা উভয় চাকরিপ্রার্থীরা এই মেলায় যোগদান করে খুব সহজেই চাকরি পেতে পারবেন। তাহলে আর বেশি কথা না বাড়িয়ে চলুন এই চাকরির মেলা কোন কোন জেলায় অনুষ্ঠিত হবে, কবে অনুষ্ঠিত হবে, অংশগ্রহণ করার জন্য কিভাবে আবেদন করতে হবে এইসব বিষয়ে পুঙ্খানুপুঙ্খ বিবরণ জেনে নেওয়া যাক। 

কোন কোন জেলায় এই চাকরির মেলা অনুষ্ঠিত হবে?

পশ্চিমবঙ্গের অন্তর্গত নিম্নলিখিত ৮ টি জেলাতে এই চাকরির মেলা অনুষ্ঠিত হবে। জেলা গুলির নাম হল-

# Birbhum

# Howrah

# Hooghly

# Bankura 

# Jhargram

# Paschim Bardhaman

# East Midnapore

# Murshidabad

কবে অনুষ্ঠিত হবে এই মেলা?

সবেমাত্র চলতি মাসে অর্থাৎ জুন মাসে আমাদের রাজ্যের ৮ টি জেলায় চাকরির মেলা অনুষ্ঠিত হয়েছে। আর এরই মধ্যে এই চলতি বছরেরই আগামী জুলাই মাসে রাজ্যের উপরিউক্ত এই ৮ টি জেলায় পুনরায় এই চাকরির মেলা অনুষ্ঠিত হবে। 

এই মেলার মাধ্যমে কিভাবে চাকরি পাওয়া যাবে?

যে সকল বড়ো বড়ো বেসরকারি কোম্পানি গুলিতে কর্মীর প্রয়োজন সেই কোম্পানি গুলির HR (Hiring Recruiter) রা এই চাকরির মেলায় ইন্টারভিউ নিতে আসবেন। আর সে সকল বেকার কর্মপ্রার্থীদের চাকরির দরকার তারা এই মেলাতে গিয়ে যে যেই কোম্পানিতে চাকরি করতে ইচ্ছুক সেই কোম্পানির HR (Hiring Recruiter) দের কাছে ইন্টারভিউ দেবেন। ইন্টারভিউ নেওয়ার পর তারা যাদেরকে যোগ্য বলে মনে করবেন তাদেরকে চাকরি দেবেন। 

 যে চাকরির মেলাটি অনুষ্ঠিত হবে তার নাম কি?

আগামী জুলাই মাসে রাজ্যের ৮ টি জেলায় যে চাকরির মেলাটি অনুষ্ঠিত হবে তার নাম “অ্যাপ্রেন্টিস মেলা”।

এই মেলায় অংশগ্রহণের ক্ষেত্রে নির্ধারিত বয়সসীমা কত?

এই অ্যাপ্রেন্টিস মেলায় অংশগ্রহণ করতে হলে অংশগ্রহণকারীর বয়স হতে হবে ন্যুনতম ১৮ বছর। তবে এক্ষেত্রে বয়সের কোন রূপ উর্ধ্বসীমা নির্ধারণ করা হয়নি অর্থাৎ ১৮ বছর বয়স থেকে শুরু করে যে কোনো বেকার কর্মপ্রার্থীরা এই মেলায় যোগদান করতে পারবেন। 

কি ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে?

একেবারে নামসই যোগ্যতা থেকে শুরু করে অষ্টম শ্রেণী পাস, মাধ্যমিক পাস, উচ্চমাধ্যমিক পাস, ITI পাস, স্নাতক ডিগ্রি পাস, স্নাতকোত্তর ডিগ্রি পাস সহ আরও উচ্চশিক্ষার অধিকারী সকল চাকরিপ্রার্থীরা এই অ্যাপ্রেন্টিস মেলায় যোগদান করতে পারবেন।

কোন কোন কোম্পানি এই মেলায় ইন্টারভিউ নিতে আসবেন?

যে যে কোম্পানি গুলি থেকে HR ( Hiring Recruiter) রা এই অ্যাপ্রেন্টিস মেলায় ইন্টারভিউ নিতে আসবে সেগুলি হল-

Honda, Hithachi, Karwasaki, Panasonic, Lexus, Shivam Autotech, Minda, Honda(Japan), Fujifilm, Fujitsu, Olympus Tokyo, Wistron (I-Phone Manufacturing Unit) সহ আরও অনেক। 

কিভাবে আবেদন করতে হবে?

এই অ্যাপ্রেন্টিস মেলায় যোগদান করতে হলে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। তার জন্য যা যা করতে হবে তা হল-

* প্রথমে সংশ্লিষ্ট ওয়েবসাইট https://www.apprenticeshipindia.gov.in এ গিয়ে সেখান থেকে “Apprentice Mela” অপশনে ক্লিক করতে হবে।

* তারপর যে নতুন পেজ খুলবে সেখানে Search অপশনের পাশে থাকা Login/Register for PMNAM লিঙ্কে ক্লিক করতে হবে।

*  তারপর যে নতুন পেজ খুলবে সেখান থেকে Candidate and New User লিঙ্কে ক্লিক করে নিজের নামে একটি অ্যাকাউন্ট খুলতে হবে।

* অ্যাকাউন্ট খোলার পর একটি User Id ও Password দেওয়া হবে সেটি যত্ন সহকারে Save করে রেখে দিতে হবে।

* তারপর যখন এই মেলার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে তখন সেই User Id ও Password দিয়ে Login করে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম ফিলাপ করে ও যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করে আবেদন করতে হবে। 

* আবেদন করার সময় অতি অবশ্যই যে কোম্পানিতে চাকরির জন্য ইন্টারভিউ দিতে চান সেই কোম্পানির নাম সিলেক্ট করতে হবে। সেইসঙ্গে কোন জেলায় অ্যাপ্রেন্টিস মেলায় গিয়ে ইন্টারভিউ দিতে চান সেই জেলার নামও সিলেক্ট করতে হবে। 

* সবকিছু হয়ে গেলে সব ভালোভাবে মিলিয়ে দেখে সাবমিট করে দিলেই আবেদন হয়ে যাবে।

আবেদনের সময় কোন কোন ডকুমেন্টস আপলোড করতে হবে?

সরকারি হোক বা বেসরকারি যে কোনো চাকরির জন্য আবেদন জানাতে হলে যে সব ডকুমেন্টস আপলোড করতে হয় এক্ষেত্রেও সেই সব ডকুমেন্টস গুলিই আপলোড করতে হবে। যেমন আধার কার্ড, ভোটার কার্ড, বয়সের প্রমানপত্র, শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট, পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ ইত্যাদি।

APPLY NOW: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment