ন্যুনতম মাধ্যমিক পাসে ৭,৫০০ শূন্যপদে রাজ্যের সরকারি স্কুলে স্কুলে গ্ৰুপ-সি ও গ্রুপ-ডি সহ শিক্ষক পদে কর্মী নিয়োগ | School Group c Group d recruitment

 যারা দীর্ঘদিন চাকরি প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য অত্যন্ত সুখবর। কারণ আপনাদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে। রাজ্যের বিভিন্ন সরকারি বিদ্যালয়গুলিতে অশিক্ষক কর্মী নিয়োগ হতে চলেছে। হ্যাঁ বন্ধুরা ঠিকই শুনেছেন, আমাদের রাজ্যে অবস্থিত কেন্দ্রীয় সরকার অধীনস্থ নবোদয় বিদ্যালয় (NVS) গুলিতে প্রচুর গ্রুপ সি এবং গ্রুপ ডি কর্মী নিয়োগ হতে চলেছে। এখানে আবেদন করতে পারবেন ন্যূনতম মাধ্যমিক পাশ থেকে শুরু করে যে কোন বিভাগে উচ্চমাধ্যমিক পাস যোগ্যতা সম্পন্ন চাকরিপ্রার্থীরা। তাই আর দেরি কি আজকেই আবেদনটি করে ফেলুন। তবে এখানে আবেদন করতে হলে আপনাকে ভারত তথা পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হতে হবে। আজকে আমাদের এই প্রতিবেদন নবোদয়া বিদ্যালয় গুলিতে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি। তাই আপনি যদি এ পদ গুলোতে আবেদনে ইচ্ছুক প্রকাশ করেন তাহলে আমাদের এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত বিস্তারিত দেখুন। 

শূন্য পদের নাম:-

আমাদের রাজ্যে অবস্থিত বিভিন্ন নবোদয় বিদ্যালয় গুলিতে যে গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ করা হবে। এখানে মোট শূন্য পদ একাধিক  রয়েছে। এখানে যে পদগুলোতে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

* Mass Helper

* Electrician-Cum-Plumber

* Office Superintendent

* Catering Supervisor

* Computer Operator

* Stenographer

* Personal Assistant

* Staff Nurse

* Assistant Section Officer

* Legal Assistant

* Section Officer

* Assistant Commissioner

* Post Graduate Teacher (Computer Science, Physical Education, Modern Indian Languages)

* Trained Graduate Teacher (Computer Science, Art, Physical Education, Music)

মোট শূন্য পদের সংখ্যা:-

সারা রাজ্য জুড়ে নবোদয় বিদ্যালয়গুলিতে সর্বমোট ৭,৫০০ জন কর্মী নিয়োগ করা হবে। তবে বিভিন্ন পদের ক্ষেত্রে কত শূন্য পদ রয়েছে সে বিষয়ে এখনো নোটিফিকেশনে বলা হয়নি।

আবেদন পদ্ধতি:-

বিদ্যালয়ের এই গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে আবেদন করতে হবে আপনাকে অনলাইনে। তার জন্য সর্বপ্রথম আপনাকে কতগুলি পদক্ষেপ গ্রহণ করতে হবে সেগুলি হল-

• সবার প্রথমে আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইট www.navodaya.gov.in ভিজিট করতে হবে।

• অফিসে ওয়েবসাইটে যাওয়ার পর সর্বপ্রথমে আপনাকে একটি বৈধ মোবাইল নাম্বার ওই ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

• রেজিস্ট্রেশন হওয়ার পর আপনাদের রেজিস্ট্রেশন নাম্বার এর পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করতে হবে।

• পুনরায় লগইন করার পর সামনে আবেদনের পত্রটি খুলবে। এবার আবেদনপত্রে উল্লেখিত সঠিক তথ্য গুলি, যথার নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা যথাযথভাবে পূরণ করতে হবে।

• আবেদনপত্রে আবেদনকারীর সাম্প্রতিক তোলা রঙিন পাসপোর্ট সাইজ ফটো এবং সিগনেচার আপলোড করতে হবে।

• এবং সবশেষে আপনাদের ক্যাটাগরি অনুযায়ী আবেদন ফি জমার মাধ্যমে আপনাদের আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

পার্থী বাছাই প্রক্রিয়া:-

নবদয়া বিদ্যালয়ের এই অশিক্ষক কর্মী নিয়োগের বিভিন্ন পদের ক্ষেত্রে প্রার্থী বাছাই প্রক্রিয়া ভিন্ন। কোন কোন পদে শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমেই কর্মী নিয়োগ করা হবে। আবার একাধিক এমনও পদ রয়েছে যেখানে আপনাদের লিখিত পরীক্ষার পরবর্তী ইন্টারভিউ ডকুমেন্ট ভেরিফিকেশন এর মাধ্যমে নিয়োগ করা হবে। এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে এর অফিসিয়াল নোটিফিকেশন ভিজিট করুন।

বিভিন্ন পদ ভিত্তিক শিক্ষাগত যোগ্যতা, বয়স, বেতন:-

* Mass Helper:

এই মেস হেলপার পদে আবেদনের করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেইসঙ্গে যে কোনো সরকারি মেস বা স্কুলে সংশ্লিষ্ট পদে কমকরে ৫ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও আবেদনকারীর বয়স হতে হবে ২৩-৩৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত কর্মীদের শুরুতে প্রতি মাসে ১৮,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। তারপর সেই বেতনের পরিমাণ ধীরে ধীরে বেড়ে হবে ৫৬,৯০০ টাকা।

* Computer Operator:

এই পদে আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Computer Science/IT তে BCA/B.Sc/B.E/B.Tech ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত কর্মীদের শুরুতে সর্বনিম্ন প্রতি মাসে ২৫,৫০০ টাকা করে বেতন দেওয়া হবে। তারপর সেই বেতনের পরিমাণ ধীরে ধীরে বেড়ে সর্বোচ্চ ৮১,১০০ টাকা।

* Post Graduate Teacher (Computer Science, Physical Education, Modern Indian Languages):

এই পদে উল্লেখিত প্রতিটি বিষয়ের জন্য  আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে প্রাসঙ্গিক বিষয়ে অন্তত পক্ষে ৫০ শতাংশ নম্বর সহ মাস্টার ডিগ্ৰি Complete করে থাকতে হবে। এক্ষেত্রে প্রতিটি বিষয়ের ক্ষেত্রেই আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। প্রতিটি বিষয়ের জন্য নির্বাচিত শিক্ষকদেরই শুরুতে প্রতি মাসে সর্বনিম্ন ৪৭,৬০০ টাকা করে বেতন দেওয়া হবে। তারপর ধীরে ধীরে সেই বেতনের পরিমাণ বেড়ে হবে সর্বোচ্চ ১,৫১,১০০ টাকা।

    এছাড়াও বাকি যে শূন্য পদ রয়েছে সেগুলির শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে এর অফিসের নোটিফিকেশন ঠিক দেখুন।

প্রয়োজনীয় নথিপত্র:-

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর যেসব নথিপত্র প্রয়োজন হবে সেগুলি হল-

১.আবেদনকারীর জন্ম প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

২.ভারতীয় নাগরিকত্বের প্রমাণ হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩.আবেদনকারীর সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসিট ও সার্টিফিকেট।

৪.আবেদনকারীর জাতীগত শংসাপত্র বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

৫.আবেদনকারীর সাম্প্রতিক তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

আবেদনের শেষ তারিখ:-

নবোদয় বিদ্যালয় এর এই গ্রুপ সি ও গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রাথমিক নোটিফিকেশন জারি হয়েছে। তবে এখনো ফাইনাল নোটিফিকেশন আসেনি। ফাইনাল নোটিফিকেশন খুব শীঘ্রই আসতে চলেছে। তাই আবেদনের প্রক্রিয়া শুরু হলেই সর্বপ্রথম আপনাদের জানিয়ে দেয়া হবে।

     এছাড়াও এই চাকরি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে হলে এর অফিসিয়াল নোটিফিকেশন ভিজিট করুন। আপনাদের সুবিধার্থে প্রতিবেদনের নিচে এর অফিসিয়াল নোটিফিকেশন দেওয়া রইল।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment