কৃষি দপ্তরের প্রচুর শূন্যপদে কর্মী নিয়োগ, মাসিক বেতন 60,000 টাকা | Agriculture Department Group-c Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। ভারত সরকারের কৃষি দপ্তরের অধিনে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং দীর্ঘদিন যাবত ভালো চাকরির খোঁজ করছেন। তাহলে আপনার জন্য এটি অত্যন্ত সুখকর হতে চলেছে। ভারতবর্ষের যেকোন প্রান্তের অধিবাসীরা নারী-পুরুষ নির্বিশেষে এখানে আবেদন করতে পারবেন। এখানে আবেদন করতে হলে আপনার শিক্ষাগত যোগ্যতা কি চাওয়া হয়েছে, আবেদন পদ্ধতি, আবেদন প্রার্থীর বয়স, আবেদনের শেষ তারিখ প্রভৃতি বিস্তারিত তথ্য সম্পর্কে আলোচনা করতে চলেছি। তাই আপনি যদি এ চাকরি সম্পর্কে আগ্রহ প্রকাশ করে থাকেন তাহলে আমাদের প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

আবেদন পদ্ধতি:-

কেন্দ্রীয় সরকারের কৃষি দপ্তরের আবেদন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে। তার জন্য আপনাকে যে সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে সেগুলি হল-

• সর্বপ্রথম আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইট www.aicofindia.com যেতে হবে। তারপর একটি বৈধ মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে।

• রেজিস্ট্রেশন পরবর্তীতে এই রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করে নিতে হবে। লগইন করার পর আপনার সামনে আবেদনের পেজটি খুলে যাবে।

• আবেদনের পেজ খোলার পর সেখানে উল্লেখিত নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা সহ সমস্ত প্রয়োজনীয় সঠিক তথ্য দিয়ে আবেদন পত্রটিকে পূরণ করতে হবে।

• আবেদন সম্পূর্ণ হলেই শেষ সে আপনাকে আবেদনের ফি জমা দিতে হবে। আবেদন কি জমার মাধ্যমে আপনার আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

নির্বাচন প্রক্রিয়া:-

এখানে প্রার্থী বাছাই করা হবে দুটি পরীক্ষার মাধ্যমে। সর্বপ্রথম পরীক্ষাটি হবে MCQ ভিত্তিক কম্পিউটার টেস্টের মাধ্যমে। এই পরীক্ষায় পাস করলে তার পরবর্তীতে প্রার্থীকে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে।

আবেদনের শেষ তারিখ:-

এই আবেদন প্রকৃতির মধ্যে শুরু হয়ে গেছে যা চলবে আগামী ৭ জুলাই ২০২৩ তারিখ পর্যন্ত। তাই আপনার যদি এখনও আবেদন না করে থাকেন তাহলে দ্রুত আবেদনপত্রটির সম্পন্ন করেন।

আবেদন মূল্য:-

এই পদ গুলোতে আবেদন করতে হলে সাধারণ চাকরিপ্রার্থীদের দিতে হবে ১০০০ টাকা। অন্যদিকে সংরক্ষণ শ্রেণীর প্রার্থীরা যথা- SC, ST, OBC চাকরিপ্রার্থীদের দিতে হবে ২০০ টাকা।

চাকরিপ্রার্থীর বয়স:-

এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর থেকে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে। এছাড়াও সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী তাদের নির্দিষ্ট বয়সের ছাদ পেয়ে যাবেন।

শূন্য পদের নাম:-

কেন্দ্রীয় সরকারের কৃষি দপ্তরের পক্ষ থেকে যে শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু করা হয়েছে তা হল- Management Trainee।

বেতনের পরিমাণ:-

এই পদের নিয়োগের পর চাকরিপ্রার্থীদের প্রতি মাসে ৬০ হাজার টাকা করে বেতন দেয়া হবে। এর পরবর্তীতে ধীরে ধীরে বেতনের পরিমাণ বাড়তে থাকবে।

শিক্ষাগত যোগ্যতা:-

Management Trainee পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি বা ইনস্টিটিউট থেকে Agriculture Marketing/Agriculture Marketing & Cooperation/Agriculture Business Management/Rural Management এ অন্তত পক্ষে ৬০% নম্বর পেয়ে গ্ৰ্যাজুয়েশন পাস করে থাকতে হবে। 

প্রয়োজনীয় ডকুমেন্ট:-

এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের যে সমস্ত নথিপত্র প্রয়োজন হবে সেগুলি হল-

১. জন্ম প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা জন্ম সার্টিফিকেট।

২. পরিচয় পত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩. চাকরিপ্রার্থ ীর শিক্ষাগত যোগ্যতা মার্কশিট ও সার্টিফিকেট।

৪. আবেদনকারী সাম্প্রতিক তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

৫. লেফট থাম ইম্প্রেশন।

৬. হাতে লেখা সেলফি ডিক্লারেশন সার্টিফিকেট।

   এছাড়াও এই চাকরি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে হলে এর অফিসিয়াল নোটিফিকেশনটি ফলো করুন। আপনাদের সুবিধার্থে এর অফিসের নোটিফিকেশনের লিংকটি প্রতিবেদনের নিচে দেওয়া রইল।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: APPLY NOW

Leave a comment