এবার লক্ষী ভান্ডারের থেকেও একধাপ এগিয়ে নতুন এই প্রকল্পে পুরুষ মহিলা সকলেই পাবেন 1000 টাকা করে | WB Govt New Scheme

 এতদিন রাজ্যে মহিলারা লক্ষী ভান্ডার নিয়ে খুশিতে আত্মহারা হয়েছিলেন। লক্ষ্মী বান্দার প্রকল্পে রাজ্যবাসীদের প্রতি মাসে মাসে ৫০০ বা ১০০০ টাকা করে দেওয়া হতো। তবে এবার লক্ষী ভান্ডারের কথা মাথা থেকে বের করে দিন কারণ রাজ্যে চলে এলো নতুন আরো একটি প্রকল্প যেখানে প্রত্যেক রাজ্য বাসিকে অর্থাৎ এখানে পুরুষ বা মহিলার সকলকেই এক হাজার টাকা করে দেওয়া। এত বড় সুযোগ হাতছাড়া করতে না চাইলে বিস্তারিতভাবে এই সুখবরটি আপনাকে জেনে নিতে হবে। আপনি যদি পশ্চিমবাংলার বাসিন্দা হয়ে থাকেন তাহলে এই সুখবরটি মনে করবেন আপনার জন্যই, তাহলে চলুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

রাজ্যবাসীর জন্য অত্যন্ত খুশির খবর। আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় আরেকটি নতুন প্রকল্প সূচনা করেছেন যার মাধ্যমে রাজ্যের প্রতিটি বাসিন্দারা ঘরে বসেই প্রতিমাসে পেয়ে যাবেন ১০০০ টাকা। তাই আপনি যদি পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন তাহলে আজই এর নতুন প্রকল্পে আবেদন করুন। আজকে আমাদের এই প্রতিবেদনে জনদরদী মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এর নতুন জনকল্যাণমূলক প্রকল্প সম্পর্কে আলোচনা করতে চলেছি। এই প্রকল্পেও আপনাদের আবেদন কবে থেকে শুরু হবে ও কতদিন পর্যন্ত চলবে, আবেদনে কি কি যোগ্যতা প্রয়োজন, আবেদন পদ্ধতি, প্রভৃতি খুঁটিনাটি বিস্তারিত তথ্য গুলি আজকে আমাদের এই প্রতিবেদনে আলোচনা করা হলো। তাই আপনি যদি মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই নব প্রকল্প অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রকাশ করেন তাহলে আমাদের এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

       বন্ধুরা আমাদের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকেই একে একে জনকল্যাণমূলক বিভিন্ন প্রকল্পের সূচনা করেছেন। তার মধ্যে প্রায় সকল প্রকল্পই জনগণের মন কেড়েছেন। তার মধ্যে জনপ্রিয় প্রকল্প গুলি হল-  খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, লক্ষীর ভান্ডার, কন্যাশ্রী, রূপশ্রী প্রভৃতি। সর্বমোট মিলিয়ে প্রায় ৭০ টি মতো এই জনকল্যাণ মূলক প্রকল্পের সূচনা করেছেন রাজ্য সরকার। যার ফল মিলেছে রাজ্যসভা ও বিধানসভা ভোট বাক্সে। এ বছরও সামনে যেহেতু পঞ্চায়েত ভোট এবং লোকসভা ভোট রয়েছে। সেই কারণে রাজ্যের মুখ্যমন্ত্রী জনগণকে খুশি করবার প্রচেষ্টায় এই নব প্রকল্প সূচনার মাধ্যমে আরো একধাপ এগিয়ে গেল। যার ফল আগামী পঞ্চায়েত ভোটে পেতে চলেছে সরকার। আমাদের রাজ্য সরকার চেয়ে ১০০০ টাকার নব প্রকল্পের সূচনা করেছেন এ প্রকল্পটির নাম হল ”সামাজিক সুরক্ষা যোজনা”। এই প্রকল্পটি কার্যকরী হওয়ার পর থেকেই এই প্রকল্পকে ঘিরে সারা রাজ্যে হইচই পড়ে গিয়েছে। চলতি বছরের গত এপ্রিল মাসে রাজ্যে অনুষ্ঠিত হওয়া দুয়ারে সরকার ক্যাম্পে রাজ্য সরকারের অন্য সব প্রকল্প গুলির এমনকি লক্ষীর ভান্ডারের চেয়েও বেশি আবেদন পত্র জমা পড়েছে এই প্রকল্পের আওতায়। নতুন করে আবার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে এই প্রকল্পে।

সামাজিক সুরক্ষা যোজনায় কারা কারা আবেদনযোগ্য:- 

রাজ্যের এই নব প্রকল্পে অংশগ্রহণ করতে হলে আপনাদের সর্বনিম্ন যেসব যোগ্যতার প্রয়োজন সেগুলি হল-

১. আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২. এই প্রকল্পে আবেদনকারী ব্যক্তির বয়স অবশ্যই সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৬০ বছরের মধ্যে হতে হবে।

৩. যেহেতু এই প্রকল্প শ্রমিকদের উন্নয়নের স্বার্থে করা হয়েছে, সেই কারণে আবেদনকারী (নারী-পুরুষ) অবশ্যই কোন নির্মাণমূলক কাজের সঙ্গে যুক্ত থাকতে হবে।

৪. আবেদনকারীর (নারী-পুরুষ উভয়) উক্ত কাজে অন্তত তিন মাসের অভিজ্ঞতা থাকতে হবে।

৫. আবেদনকারীর নিজের নামে একটি সক্রিয় ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে।

আবেদন পদ্ধতি:-

রাজ্য সরকারের এই নতুন সামাজিক সুরক্ষা যোজনায় আবেদন করতে হবে আপনাকে দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে। এর জন্য আপনার এলাকায় দুয়ারে সরকার ক্যাম্প বসলেই সর্বপ্রথম আপনাকে সামাজিক সুরক্ষা প্রকল্পের ফর্মটি সংগ্রহ করতে হবে। ফর্মটি সংগ্রহ করার পর ফার্মে উল্লেখিত নাম, ঠিকানা, বয়স ইত্যাদি বিস্তারিত তথ্য সঠিক উল্লেখ করে ফরমটি ভালোভাবে পূরণ করুন। তারপর আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট যথা- রঙিন পাসপোর্ট সাইজের ফটো, ভোটার কার্ড, আধার কার্ড, ব্যাংক একাউন্ট ইত্যাদি জেরক্স এই ফর্ম এর সঙ্গে যুক্ত করে দুয়ারে সরকার ক্যাম্পে জমা করতে হবে।

আবেদনপত্র জমা করার পরের সমস্ত কিছু যাচাই করে দেখা হবে এবং সবকিছু ঠিকঠাক থাকলে প্রতি মাসে মাসে ব্যাংক একাউন্টে ১০০০ টাকা করে দেওয়া হবে।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment