অষ্টম শ্রেণী পাসে ও মাধ্যমিক পাসে ICDS কর্মী ও সহায়িকা নিয়োগ | WB ICDS Anganwadi Recruitment

 পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য আবারো আরেকটি চাকরি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে শুধুমাত্র অষ্টম শ্রেণী পাস যোগ্যতায় প্রচুর চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন।ৎ তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন তাহলে এখানে আবেদন করতে পারবেন। এখানে আবেদন করতে হলে আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গের নাগরিক হতে হবে। এই চাকরির বিজ্ঞপ্তিটি প্রকাশিত করেছে ICDS তথা পশ্চিমবঙ্গের অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের। যেখানে বলা হয়েছে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় প্রতিটি ব্লকে ব্লকে একাধিক গ্রামে এই কর্মী নিয়োগ করা হবে। এই সুখবর আশা মাত্রই চারিদিকে আলোড়ন সৃষ্টি হয়েছে। কারণ দীর্ঘদিন বাদে রাজ্যে ICDS পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। তাই আপনি এখানে আবেদন করতে চাইলে আমাদের প্রতিবেদনটি বিস্তারিত পড়ুন। আজকে আমাদের প্রতিবেদনে ICDS কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

পদের নাম: 

আজকের বিজ্ঞপ্তিতে ICDS যে কর্মী নিয়োগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি, এখানে শূন্য পদের নাম হল অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদ।

শিক্ষাগত যোগ্যতা:

অঙ্গনওয়াড়ি কর্মী পদে আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কোন স্বীকৃত বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করে থাকতে হবে। অন্যদিকে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে আবেদন করতে হলে চাকরি প্রার্থীদের শুধুমাত্র অষ্টম শ্রেণী পাস করে থাকলেই আবেদন করতে পারবেন।

মাসিক বেতন:

অঙ্গনওয়াড়ি কর্মী পদে চাকরিপ্রার্থীদের মাসিক বেতন ৯০০০ থেকে ১২০০০ টাকার মধ্যে দেয়া হবে। এর পাশাপাশি অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে চাকরিপ্রার্থীদের মাসিক নূন্যতম বেতন ৩০০০ টাকা থেকে সর্বোচ্চ ৬০০০ টাকা পর্যন্ত দেয়া হবে।

বয়স সীমা:

এখানে আবেদন করতে হলে চাকরি-পাখিদের বয়স হতে হবে নূন্যতম ১৮ থেকে সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে। এছাড়াও সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীরা নির্দিষ্ট বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি:

এ আবেদন প্রক্রিয়াটির সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে করতে হবে। তার জন্য সর্বপ্রথমে আপনাদের এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে যাবার পর সেখানে সর্বপ্রথম রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে সেই রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরের লগইন করে বিস্তারিত আবেদনটি সম্পন্ন করতে পারবে। আবেদন চলাকালীন লক্ষ রাখতে হবে আবেদনকারী জাতের নাম ঠিকানা ভুল না হয় নয়তো পরবর্তীকালে আপনার আবেদন পত্র বাতিল হয়ে যেতে পারে।

নিয়োগ প্রক্রিয়া:

অঙ্গনওয়াড়ি কর্মী পদে প্রার্থী বাঁছাই জন্য ৯০ নম্বর একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই লিখিত পরীক্ষায় উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের পরবর্তীকালে ১০ নম্বরের ইন্টারভিউ এর জন্য ডাকা হবে।

আবেদনের তারিখ:

জেলাভিত্তিক বিভিন্ন ব্লকে আবেদনের তারিখ ভিন্ন রয়েছে। তবে এই বিজ্ঞপ্তিতে যে জেলার নিয়োগ প্রক্রিয়ার কথা বলা হয়েছে, এই জেলায় নিয়োগ প্রক্রিয়া আগামী ১০ ই আগস্ট ২০২৩ তারিখ থেকে শুরু হয়েছে যা চলবে ০৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত।

প্রয়োজনীয় নথিপত্র:

এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র গুলি হল-

১.জন্ম প্রমান পত্র।

২.শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৩.রেসিডেন্সিয়াল সার্টিফিকেট।

৪.পরিচয় পত্র হিসেবে ভোটার কার্ড ও আধার কার্ড।

৫.সাম্প্রতিক তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

৬.জাতিগত সংশাপত্র, বাধ্যতামূলক নয় যদি থাকে।

৭.এছাড়াও অন্যান।

   অঙ্গনওয়াড়ি কর্মীর পদে আবেদনের পূর্বে এর অফিসিয়াল নোটিফিকেশনটি বিস্তারিত পড়ুন। নিচে অফিসিয়াল বিজ্ঞপ্তি লিংক দেওয়া রয়েছে।

OFFICCIAL NOTICE:CLICK HERE

APPLY NOW:CLICK HERE

Leave a comment