মাধ্যমিক পাসে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় রেশন ডিলার নিয়োগ | WB Ration Dealer Recruitment 2023

 মাধ্যমিক পাস প্রার্থীদের জন্য বিরাট বড় সুখবর। যে সকল প্রার্থী মাধ্যমিক পাস করে বসে আছেন তারা অবশ্যই খবরটি স্কিপ করবেন না । পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ খাদ্য দপ্তরে রেশন ডিলার পদে কর্মী নিয়োগ করা হবে। যে সকল প্রার্থী এই পদের জন্য আবেদন করতে ইচ্ছুক তারা প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ে দেখবেন। পোস্ট সম্বন্ধে নীচে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

পদের নাম :- পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য সরবরাহ দপ্তরের পক্ষ থেকে সারা রাজ্যের জেলায় জেলায় Fair Price Shop Dealer (রেশন ডিলার) পদে কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা :- এই পদের জন্য যে সকল প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তাদের অবশ্যই কোন সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাস করতে হবে। 

বয়স :- এখানে নির্দিষ্ট কোন বয়স উল্লেখ করা হয়নি তবে ১৮ বছরের ওপর সবাই আবেদন করতে পারবে ‌।

আবেদন প্রক্রিয়া :- এই পদের জন্য প্রার্থীরা অনলাইন ও অফলাইন দুই ভাবেই আবেদন করতে পারবে। অনলাইনে আবেদন করতে হলে https://food.wb.gov.in এই লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর এপ্লিকেশন ফ্রমটিতে আবেদনকারীর সমস্ত তথ্য নির্ভুল ভাবে ফিলাপ করতে হবে। ফর্ম ফিলাপের জন্য ১০০০ টাকা আবেদন মূল্য দিতে হবে। সবশেষে ফর্মটি সাবমিট করতে হবে। 

    অফলাইনে ক্ষেত্রে https://food.wb.gov.in এই লিংকে ক্লিক করে আবেদন পত্রটি প্রিন্ট আউট বার করে নিতে হবে। তারপর ফর্মটি নির্ভুলভাবে ফিলাপ করতে হবে। ফর্মে একটি পাসপোর্ট সাইজের ফটো আটকাতে হবে, নিজস্ব স্বাক্ষর করতে হবে। এরপর আবেদনকারী সমস্ত ডকুমেন্টের জেরক্স করে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে। তারপর একটি খামে ভরে দিতে হবে সাথে ১০০০ টাকা ঐ খামে ভরে দিতে হবে। তারপর ওই মুখ বন্ধ খামটি Concerned Sub-Division Controller অফিসে স্পীড পোস্ট বা রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট :- 

১. বয়সের প্রমানপত্র হিসাবে জন্ম সার্টিফিকেট।

২. শিক্ষাগত যোগ্যতা সার্টিফিকেট।

৩. রেশন কার্ড 

৪. আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড।

৫. কাস্ট সাটিফিকেট যদি থাকে।

৬. অভিজ্ঞতা সাটিফিকেট যদি থাকে।

৭. পাসপোর্ট সাইজের ফটো।

৮. নিজস্ব স্বাক্ষর 

৯. আবেদন মূল্য হিসেবে ১০০০ টাকা।

নিয়োগ প্রক্রিয়া :- প্রথমে আবেদনকারীদের মাধ্যমিকের প্রাপ্ত নম্বর অনুযায়ী একটি শর্ট লিস্ট তৈরি করা হবে। সেই লিস্ট অনুযায়ী প্রার্থীদের বাছাই করে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। সেখানে সাধারণ জ্ঞানের কিছু প্রশ্ন ধরা হবে। সেখানে উত্তীর্ণ হলে ডকুমেন্ট ভেরিফিকেশন মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ :- ইতিমধ্যে এখানে আবেদনপত্র জমা নেওয়া শুরু হয়েছে। আবেদন পত্র জমা নেওয়া হবে ২২/০৪/২০২৩ তারিখ পর্যন্ত। 

  আপনাদের যদি আমাদের পেজের খবর গুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পেজটিকে সাবস্ক্রাইব করুন। রোজ নতুন নতুন আপডেট পাওয়ার জন্য আমাদের পেজের সাথে থাকুন ও whatsapp গ্ৰুপে যুক্ত হন।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

Leave a comment