পশ্চিমবঙ্গের ২৩ টি জেলায় ৩৫ হাজার শূন্যপদে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও হেলপার নিয়োগ | WB ICDS Anganwadi Recruitment 2024

চাকরি প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। দীর্ঘদিন ধরে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় চাকরি প্রার্থীরা যে নিয়োগের আশায় বসে রয়েছে অবশেষে স্বপ্ন পূরণ হতে যাচ্ছে তাদের। আজ আমরা যে নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করব সেটা শুধুমাত্র মহিলাদের জন্য। অর্থাৎ এই পদে কোন পুরুষ আবেদন করতে পারবেন না। রাজ্যের বিভিন্ন জেলায় অঙ্গনওয়ারি কর্মী ও সহায়িকা পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যে সকল মহিলা প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তারা অবশ্যই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ে দেখবেন আর বিস্তারিত জানতে অফিসিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে নেবেন।

পদের নাম :- অঙ্গনওয়ারি কর্মী ও অঙ্গনওয়াড়ি সহায়িকা।

শূন্য পদ :- মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন রাজ্যে 35 হাজার শূন্য পদে আইসিডিএস কর্মী নিয়োগ করা হবে। সেই অনুযায়ী পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলায় জেলায় এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে নিচে বিভিন্ন জেলর অফিসিয়াল নোটিশের লিঙ্ক দেওয়া আছে আপনারা যে জেলার প্রার্থী সেই জেলার অফিসিয়াল নোটিফিকেশনটি চেক করে নেবেন।

শিক্ষাগত যোগ্যতা :- যে সকল প্রার্থী নূন্যতম মাধ্যমিক পাশ করছে তারা এই পদের জন্য আবেদন করতে পারবেন। উচ্চ মাধ্যমিক পাস হলেও চাকরি প্রার্থীরা এখানে আবেদন জানিয়ে চাকরি করার সুযোগ পেয়ে যাবেন।

বয়স :- এখানে ন্যূনতম ১৮ বছর বয়স থেকে ৩৫ বছর বয়স পর্যন্ত সমস্ত চাকরি প্রার্থীরায় আবেদন জানিয়ে চাকরি করার সুযোগ পেয়ে যাবেন তবে যারা যারা সংরক্ষিত শ্রেণী চাকরিপ্রার্থী রয়েছেন তারা এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের বিশেষ ছাড় পেয়ে যাবেন।

পরীক্ষার তথ্য :- যে সকল প্রার্থী এই পদের জন্য আবেদন করবে তাদের লিখিত পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে। পরীক্ষা হবে ৫০ নম্বরে আবার কোন কোন জেলায় পরীক্ষা নেওয়া হবে ১০০ নাম্বারের । কোথাও কোথাও লিখিত পরীক্ষা হবে ৩৫ নম্বরে এর মধ্যে আবার কোন কোন জেলায় লিখিত পরীক্ষা হবে ৯০ নাম্বারের মধ্যেও ১০ নাম্বারের ইন্টারভিউ প্রক্রিয়া অনুষ্ঠিত হবে।
1. গনিত (অষ্টম শ্রেণী) মান – ১০
2. ইংরেজি ভাষা (অষ্টম শ্রেণী) মান – ১০
3. পুষ্টি-জনস্বাস্থ্য-নারীদের সামাজিক অবস্থান, মান -১০
4. সাধারণ জ্ঞান মান – ৫
এছাড়া মৌখিক ৫ নম্বরের ও অভিজ্ঞতার উপর ১০ নম্বর থাকবে।

তবে যেখানে ১০০ নাম্বারের পরীক্ষা হবে সেখানে সিলেবাস একই থাকবে শুধুমাত্র প্রশ্ন সংখ্যা বেশি থাকবে।

আবেদন প্রক্রিয়া :- কোন কোন জেলায় অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সংগঠিত হবে আবার কোথাও কোথাও অফলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সংঘটিত হবে। যেখানে অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সংঘটিত হবে সেখানে আবেদনকারীদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে এবং পরবর্তীকালে মূল ফর্মটা ফিলাপ করতে হবে যেখানে চাকরিপ্রার্থীদের প্রয়োজনীয় সমস্ত তথ্য দিয়ে আবেদন পত্র টা পূরণ করতে হবে এবং ফটো ও সিগনেচার আপলোড করতে হবে।

যে সকল প্রার্থী আবেদন করবে তারা নিচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশনটি থেকে আবেদন পত্রটি বার করে নির্ভুল ভাবে ফিলাপ করে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট জেরক্স করে সেলফ অ্যাটেস্টেড করে অফিসিয়াল নোটিফিকেশনে যে ঠিকানা দেওয়া আছে সেই ঠিকানায় পাঠিয়ে দিতে হবে। আবেদন প্রক্রিয়া সম্বন্ধে বিস্তারিত তথ্য জানতে অফিসিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে চেক করে নেবেন।

আবেদনের শেষ তারিখ: আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে এবং আবেদন চলবে ০২/০৪/২০২৪ তারিখ পর্যন্ত।

দক্ষিণ দিনাজপুর Click Here
আলিপুরদুয়ার Click Here
পুরুলিয়া Click Here
কালিম্পং Click Here
দার্জিলিং Click Here
পশ্চিম বর্ধমান Click Here
নর্থ 24 পরগনা Click Here
মালদা Click Here

Leave a comment