পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ও ব্লকে ব্লকে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ | WB ICDS Anganwadi Recruitment 2024

পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীদের জন্য নতুন একটি চাকরির সুখবর। পশ্চিমবঙ্গের জেলায় জেলায় এমনকি পশ্চিমবঙ্গের ২৭ টি ভিডিও অফিসের তরফে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে উচ্চমাধ্যমিক পাশ হলেই আবেদন জানানোর সুযোগ পেয়ে যাবেন। প্রচুর শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে, তাই পশ্চিমবঙ্গের নিজের জেলার বাসিন্দারা এখানে আবেদন জানাতে পারবেন। ICDS অঙ্গনওয়াড়ি পদে শুধুমাত্র মহিলা চাকরি প্রার্থীরাই আবেদন জানাতে পারবেন, তাই যারা যারা এখানে আবেদন জানাতে ইচ্ছুক তারা অবশ্যই বিস্তারিতভাবে সুখবরটি জেনে নেবেন।

পদের নাম: এখানে মূলত ICDS অঙ্গনারী পদে নিয়োগ করা হবে কর্মী ও সহায়িকা।

শিক্ষাগত যোগ্যতা: এখানে আবেদন জানাতে হলে চাকরিপ্রার্থীদের অবশ্যই উচ্চ মাধ্যমিক পাশ যোগ্যতা থাকতে হবে।

বয়স: সমস্ত মহিলা চাকরি প্রার্থীরা এখানে আবেদন জানাবেন তাদের বয়স হতে হবে অবশ্যই ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। তবে যারা সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থী তারা এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের বিশেষ ছাড় পেয়ে যাবেন।

আবেদন পদ্ধতি: যে সমস্ত চাকরি প্রার্থীরা এখানে আবেদন জানাতে ইচ্ছুক তাদের সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। এখানে অনলাইনে আবেদন জানানোর সময় চাকরিপ্রার্থীদের প্রথমে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করে নিতে হবে। রেজিস্ট্রেশন করার সময় চাকরি প্রার্থীদের অবশ্যই নিজস্ব মোবাইল নাম্বার ও ইমেইল আইডি দিতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি হয়ে গেলে পরবর্তীকালে লগইন করে মূল ফর্মটা ফিলাপ করতে হবে যেখানে চাকরিপ্রার্থীদের প্রয়োজনীয় সমস্ত তথ্য ও শিক্ষাগত যোগ্যতার তথ্য, ঠিকানা ও অন্যান্য আরো তথ্য দিয়ে আবেদন পত্রটি পূরণ করতে হবে। এরপর চাকরিপ্রার্থীদের প্রয়োজনীয় বেশ কিছু ডকুমেন্টস স্ক্যান করে আপলোড দিতে হবে। এরপর আবেদনমূল্য জমা করতে হবে এবং আবেদন পত্রটি ফাইনাল সাবমিট করে প্রিন্ট আউট করে রেখে দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:

১.বয়সের প্রমাণপত্র বা মাধ্যমিকের এডমিট কার্ড

২. শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র

৩.জাতিগত শংসাপত্র যদি থাকে

৪. পাসপোর্ট সাইজের ফটো

৫. চাকরি প্রার্থীর নিজস্ব সিগনেচার

৬.আধার কার্ড অথবা ভোটার কার্ড

৭.অন্যান্য

নিয়োগ পদ্ধতি: এখানে যে সমস্ত চাকরি প্রার্থীরা আবেদন জানাতে চান তাদের নিয়োগ করা হবে মূলত লিখিত পরীক্ষা ও ইন্টারভিউর মাধ্যমে। এক্ষেত্রে ৯০ নাম্বারের লিখিত পরীক্ষা নেওয়া হবে এবং ১০ নাম্বারের ইন্টারভিউ নেওয়া হবে। অর্থাৎ সর্বমোট ১০০ নাম্বারের পরীক্ষার উপর মেরিড বেসিস চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ: এখানে দুটো নোটিফিকেশন রয়েছে সেই অনুযায়ী ৩১ মার্চ ও ২ এপ্রিলের মধ্যে চাকরি-প্রার্থীদের আবেদন জানাতে হবে।

এই চাকরি সম্বন্ধে আরো বিস্তারিত তথ্য জানতে হলে চাকরিপ্রার্থীদের অবশ্যই নিচের দেওয়া অফিশিয়াল নোটিফিকেশন ডাউনলোড করে ভালো করে পড়ে নিতে হবে।

OFFICIAL NOTICE 1: CLICK HERE 

OFFICIAL NOTICE 2: CLICK HERE 

Leave a comment