নতুন এই প্রকল্পে আবেদন করলেই রাজ্যের মহিলাদের দেওয়া হবে ১৫০০ করে টাকা | Govt New Scheme 2024

ভোটের আগেই রাজ্যের মহিলাদের জন্য আবার নতুন একটি প্রকল্প ঘোষণা করা হলো রাজ্য সরকারের তরফ থেকে। নতুন এই প্রকল্পে মহিলাদের ১৫০০ টাকা করে টাকা দেওয়ার পরিকল্পনা শুরু করা হয়েছে। নতুন এই প্রকল্পটির লক্ষী ভান্ডার প্রকল্পের মতোই তবে লক্ষী ভান্ডার প্রকল্পে তুলনায় এই প্রকল্পে টাকা বেশি দেওয়া হবে। যেখানে লক্ষী ভান্ডার প্রকল্পে ১০০০ এবং ১২০০ করে টাকা দেওয়া হয় সেখানে নতুন এই প্রকল্পে ১৫০০ করে টাকা দেওয়া হবে। গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস ছিল এবং সেইদিন থেকেই এই প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। তাহলে কারা কারা এই প্রকল্পের সুবিধা পেয়ে যাবেন এবং কিভাবে এই প্রকল্পের জন্য আবেদন করবেন বিস্তারিত জানতে অবশ্যই খবরটি শেষ পর্যন্ত পড়বেন।

রাজ্যের মহিলাদের জন্য এবার চালু করা হলো নতুন একটি প্রকল্প। নতুন এই প্রকল্প লক্ষ্মী ভান্ডার প্রকল্পের মতোই তবে এই প্রকল্পের লক্ষী ভান্ডারের থেকেও বেশি টাকা দেওয়া হবে মহিলাদের। এখানে আবেদন করতে কোন রকম যোগ্যতা লাগবে না, কেবলমাত্র ভারতীয় বাসিন্দা হলে আবেদন করা যাবে। এত বড় সুযোগ হাতছাড়া করতে না চাইলে এই প্রকল্পে আবেদন জানিয়ে টাকা পেতে পারেন।

প্রকল্পের নাম: নতুন করে এখানে যে প্রকল্পের মাধ্যমে ১৫০০ করে টাকা দেওয়া হবে সেই প্রকল্পের নামটি হলো IGPSSN Govt Scheme.

নতুন এই প্রকল্প চালু করার উদ্দেশ্য:
নতুন এই প্রকল্প চালু করার প্রধান উদ্দেশ্য হল নারী ও পুরুষের মধ্যে যাতে কোন ভেদাভেদ না থাকে এবং নারীরাও পুরুষদের মতো ঘরের বাইরে কাজ করে বা ঘরে বসেই টাকা রোজগার করে পুরুষদের মত দক্ষতার সঙ্গে কাজ করে দেশের সম্মান বৃদ্ধি করতে পারে।

তবে এই প্রকল্পে আবেদন করতে হলে বেশ কিছু শর্ত পালন করতে হবে-

১.প্রথমেই আবেদনকারীকে নির্দিষ্ট রাজ্যের বাসিন্দা হতে হবে।

২. এখানে আবেদন জানতে হলে আবেদনকারীকে রাজ্য সরকারি বা কেন্দ্র সরকারি চাকরি করলে সে এই প্রকেল্পের টাকা পাবেন না।

৩. আবেদনকারীর বয়স হতে হবে ৬০ বছরের বেশি।

আবেদন পদ্ধতি:

১. যারা আবেদন করবেন তাদের নিকটবর্তী তহশীল কল্যাণ অফিসারের দপ্তরে গিয়ে আবেদন পত্রটি জমা দিতে হবে।

২. এই প্রকল্পের (Government Scheme) জন্য নির্দিষ্ট ফরম পাওয়া যাবে সেটি ফিলাপ করে জমা দিতে হবে।

৩. আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্টসগুলো সংযুক্ত করে জমা করতে হবে।

৪. সমস্ত কিছু সম্পন্ন করে আবেদনপত্র জমা দিতে হবে। এরপর আবেদন পত্রটি সম্পন্ন হয়ে গেলে পরবর্তীকালে এসএমএসের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট:

১.পাসপোর্ট সাইজের ফটো

২. আধার কার্ড ভোটার কার্ড

৩. ব্যাংক একাউন্ট

৪.বয়সের প্রমাণপত্র

৫. স্থায়ী বাসিন্দা হওয়ার প্রমাণ বা হিমাচলি বোনাফাইড সার্টিফিকেট।

এই প্রকল্পটি সমস্ত রাজ্যে এখনো চালু হয়নি একে একে অন্যান্য রাজ্যে চালু হবে। বর্তমানে এই প্রকল্পটি হিমাচল প্রদেশে চালু হয়েছে এবং পরবর্তীকালে আরো অন্যান্য রাজ্যে এই প্রকল্প চালু হবে।

আরও খবর পড়ুন: CLICK HERE 

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment