9000 বেশি শূন্য পদে রেলে group-D কর্মী নিয়োগের | Railway Group-D Recruitment

 মাধ্যমিক পাস যোগ্যতায় চাকরিপ্রার্থীদের জন্য আরেকটি নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। যার মাধ্যমে হাজার হাজার শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। হ্যা বন্ধুরা ঠিকই শুনেছেন, ভারতীয় রেলওয়ের পক্ষ থেকে নয় ৯,০০০ বেশি শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাই যারা সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য সুখবর। ভারত সরকারের পক্ষ থেকে প্রকাশিত উক্ত চাকরির নিয়োগ প্রক্রিয়াটি খুব দ্রুত সম্পূর্ণ করবেন ভারতীয় রেলওয়ে বোর্ড। কারণ কিছুদিন আগেই ভারতীয় রেল মন্ত্রী প্রতিশ্রুতি দেন যে দ্রুত ভারতীয় রেলের লক্ষাধিক বিভিন্ন শূন্য পদ গুলি ধাপে ধাপে নিয়োগ সম্পন্ন করা হবে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে আপনার জন্য এটি সুবর্ণ সুযোগ। কারণ সামনে লোকসভা ভোট, আর এই ভোটকে লক্ষ্য করেই কেন্দ্রীয় সরকার রেল কর্মী দ্রুত নিয়োগ সম্পন্ন করবেন। তাই আসুন আর বেশি কথা না বাড়িয়ে ভারতীয় রেলের পক্ষ থেকে প্রকাশিত এই শূন্য পদের বিস্তারিত তথ্য যেমন- কারা কারা আবেদন করতে পারবেন, আবেদন প্রার্থী শিক্ষাগত যোগ্যতা, বয়স, আবেদন পদ্ধতি, আবেদনের শেষ তারিখ প্রভৃতি বিস্তারিত তথ্যগুলি জেনে নেওয়া যাক।

১. কোন পদে নিয়োগ করা হবে:

ভারতীয় রেলের পক্ষ থেকে Railway Protection Force(RPF) কনস্টেবল পদে এই নিয়োগ করা হবে।

২. মোট পদের সংখ্যা:

RPF পক্ষ থেকে যে কনস্টেবল পদে নিয়োগ করা হবে সেখানে মোট শূন্যপদ রয়েছে ৯,০০০ হাজার কাছাকাছি।

৩. আবেদন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা:

এই কনস্টেবল কনস্টেবল পদে আবেদন করতে পরীক্ষার্থীর শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নূন্যতম মাধ্যমিক পাস। অর্থাৎ আপনারা যদি কোন স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাস করে থাকেন তাহলে আপনার এখানে আবেদন করতে পারবেন।

৪. আবেদন পার্থীর বয়স:

এই পদে আবেদন করতে হলে প্রার্থীর বয়স অন্যতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছর বয়স হতে হবে। তবে সরকারের নিয়ম অনুযায়ী সংরক্ষণ শ্রেণীর প্রার্থীরা তাদের বয়সের ছাড় পেয়ে যাবে।

. বেতন কাঠামো:

Railway Protection Force কনস্টেবল পদে চাকরিপ্রার্থীদের বেতন ন্যূনতম ২০,২০০ থেকে সর্বোচ্চ ৩২,০০০ টাকা দেওয়া হবে। তার পাশাপাশি আপনাদের ২০০০ টাকার গ্রেট পে পাবেন।

৬. আবেদন পদ্ধতি:

ভারতীয় রেলের কনস্টেবল পদে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। তার জন্য

• প্রথমে আপনাকে এর অফিশিয়াল ওয়েবসাইট rpf.indianrailways.gov.in যেতে হবে। তার পরবর্তীতে হোম অপশনে Career ক্লিক করতে হবে।

•ক্যারিয়ারে ক্লিক করার পরবর্তীতে আপনাদের সামনে নতুন আরেকটি পেজ খুলে যাবে। সেই পেজেই Apply now অপশনটি ক্লিক করলেই আবেদনের ফরমটি আপনাদের সামনে খুলে যাবে।

•আবেদন করার পূর্বে আপনাদের একটি বৈধ মোবাইল নম্বর দিয়ে আপনাদের রেজিস্ট্রেশন কে সম্পন্ন করতে হবে।

•রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলেই আপনারা রেজিস্ট্রেশন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে পরবর্তীতে আবেদনটি সম্পন্ন করতে পারবেন।

৭.প্রার্থী বাছাই:

ভারতীয় রেলের কনস্টেবল পদে প্রার্থী বাছাই করা হবে একটিমাত্র অনলাইনে লিখিত পরীক্ষার মাধ্যমে। এই লিখিত পরীক্ষায় যারা পাস করবে তাদের পরবর্তীতে মেডিকেল টেস্ট ও ডকুমেন্ট ভেরিফিকেশনে ডাকা হবে।

৮.আবেদন ফি:

এখানে আবেদন করতে হলে সাধারণ প্রার্থীদের ৫০০ টাকা আবেদ দিতে হবে। আবার অন্যান্য চাকরিপ্রার্থী যথা SC, ST, OBC, EX service man এদের ২৫০ টাকা করে আবেদন ফি লাগবে।

৯.আবেদনের তারিখ:

ভারতীয় রেলের এই কনস্টেবল পদের আবেদনপত্র জমা নেওয়া এখনো শুরু হয়নি। তবে খুব দ্রুত জুন মাস নাগাদ এই নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। এই চাকরি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য পেতে এর অফিসিয়াল ওয়েবসাইটে ও নোটিফিকেশন ভিজিট করুন।

OFFICIAL WEBSITE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment