8996 শূন্য পদে পশ্চিমবঙ্গে PWD Group-D কর্মী নিয়োগ, আবেদন করলে চাকরি

 PWD অর্থাৎ Public Work Department তরফ থেকে চাকরি প্রার্থীদের জন্য একটি নতুন চাকরির বিজ্ঞপ্তি বেরিয়েছে। যেখানে বলা হয়েছে ৮,৯৯৬ শূন্য পদে প্রচুর কর্মী নিয়োগ হতে চলেছে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে এটি আপনার জন্য অত্যন্ত খুশির খবর। কারণ ইতিমধ্যেই রাজ্যে এত বড় নিয়োগ এর আগে হয়নি। তাই আপনি এই সুযোগটিকে কাজে লাগিয়ে আপনার স্বপ্নটিকে পূরণ করে নিতে পারেন। আপনি পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হয়ে থাকলে নারী-পুরুষ নির্বিশেষে এখানে আবেদনটি করতে পারবে। আজকে আমাদের প্রতিবেদনে Public Work Department (PWD) তরফে এই প্রকাশিত এই চাকরির বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি। তাই আপনি যদি তো চাকরির সম্পর্কে আগ্রহ থেকে থাকেন তাহলে আমাদের প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আর বেশি কথা না বাড়িয়ে চাকরি সম্পর্কে বিস্তারিত আলোচনা করি।

নিয়োজিত সংস্থা:

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনস্থ Public Work Department (PWD) তরফ থেকে এই নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে।

মোট শূন্যপদ:

PWD এর অধীনে সংশ্লিষ্ট শূন্যপদে সারা রাজ্য জুড়ে মোট ৮,৯৯৬ টি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। তাই আপনি যদি আগ্রহী থাকেন তাহলে দ্রুত আবেদনটি করে ফেল।

আবেদন পদ্ধতি:

এই নিয়োগ প্রক্রিয়া আপনাকে অনলাইন এর মাধ্যমে সম্পন্ন করতে হবে। তার জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে যেগুলি নিচে আলোচনা করা হলো।

১.সবার প্রথমে এর অফিসিয়াল ওয়েবসাইটে আপনাকে ভিজিট করতে হবে। তারপর একটি বৈধ মোবাইল নাম্বার ও ইমেইল আইডি দিয়ে আপনার রেজিস্ট্রেশন করে নিতে হবে।

২.রেজিস্ট্রেশন হওয়ার পর আপনার রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে। লগইন পড়ার পর আপনাদের সামনে আবেদনের পেজটি খুলে যাবে।

৩.আবেদন পেজটিতে এসে উল্লেখিত সঠিক তথ্য গুলি যথা নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা প্রভৃতি যথাযথভাবে পূরণ করুন।

৪.আবেদন ফরমটি পূরণ হওয়ার পর আপনার ফটো সিগনেচার আপলোড করতে হবে।

৫.ফটো সিগনেচার আপলোড হয়ে গেলেই আপনাদের ক্যাটাগরি অনুযায়ী আবেদন ফি জমা করতে হবে। আবেদনফি জামা হলেই আপনাদের আবেদনটি সম্পূর্ণ হয়ে যাবে।

প্রার্থী বাছাই প্রক্রিয়া:

PWD অধীনস্থ এই চাকরিটি পেতে হলে আপনাকে ৭৫ নম্বরের একটি লিখিত পরীক্ষা দিতে হবে। এই লিখিত পরীক্ষায় পাশ করার পর আপনাদের ২৫ নম্বরের একটি ইন্টারভিউ জন্য ডাকা হবে। এই সর্বমোট 100 নম্বরের উপর ভিত্তি করেই আপনাদের মেরিট লিস্ট তৈরি হবে। এই মেরিট লিস্টে যারা এগিয়ে থাকবে তাদের নিয়োগ পত্র দেওয়া হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর বেশ কিছু প্রয়োজনীয় নথিপত্রের দরকার। এই নথিপত্রগুলো গুলি হল-

•জন্ম প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

•আপনাদের রেসিডেন্সিয়াল প্রমাণ হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

•সমস্ত শিক্ষাগত যোগ্যতা সার্টিফিকেট ও মার্কশিট।

•জাতিগত সংশয় পত্র, বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

•আবেদনকারীর রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার।

আবেদন ফ্রি:

আবেদন করার সময় অ্যাপ্লিকেশন ফি হিসেবে General ক্যাটাগরি ও OBC ক্যাটাগরির প্রার্থীদের ৬০০ টাকা করে এবং SC, ST, PwBD প্রার্থীদের ১৫০ টাকা করে ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড/নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিতে হবে।

আবেদন শেষ তারিখ:

এই পদে আবেদন প্রক্রিয়া ইংরেজি ২২ মে থেকে শুরু হয়ে গেছে যা চলবে আগামী ইংরেজি ২১ জুন পর্যন্ত।

শূন্য পদের নাম:

PWD এর অধীনে Junior Engineer পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

চাকরিপ্রার্থীর বয়স সীমা:

পি ডব্লিউ ডি অধীনে এই নিয়োগের পদে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর ন্যূনতম বয়স ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেণী যথা এসসি এসটি ওবিসি চাকরি প্রার্থীরা তাদের সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পেয়ে যাবে।

মাসিক বেতন:

Junior Engineer পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৯,৩০০ থেকে ৩৪,৮০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। তার পাশাপাশি তাদেরকে গ্ৰেড পে ও দেওয়া হবে ও প্রতিবছর এ বেতনের পরিমাণ ধীরে ধীরে বাড়তে থাকবে।

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:

PWD উক্ত পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদন প্রার্থীর যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রাসঙ্গিক বিষয়ে ইঞ্জিনিয়ারিং কোর্স Complete করে থাকতে হবে। সেই সঙ্গে বাকি যে সব যোগ্যতা গুলি থাকতে হবে তা জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment