73000 শূন্য পদে ন্যূনতম যোগ্যতায় SSC কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি

সমগ্র ভারতবর্ষে জুড়ে বেশ কয়েক বছর কোন দপ্তর থেকে নিয়োগ না হওয়ার জন্য আজ আমাদের দেশে বেকারের ছড়াছড়ি। সেই বেকার সমস্যা দূরীকরণে এই ইতিমধ্যে বেশ কয়েকটি দপ্তর থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও যেন বেকারদের স্বস্তির নিঃশ্বাস আর পড়তে চায় না। কারণ বেশ কয়েক বছর ধরে আমাদের দেশে কর্মী নিয়োগ না হওয়ার জন্য বেকারের সংখ্যা আজ লক্ষ্য লক্ষ্য। তাই মাত্র কয়েক হাজার কর্মী নিয়োগ হয় সেখানে সমুদ্রে তলায় এক আচল জলের মতো কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি। তাই যেন একটু অপ্রতিভ।

সমস্ত বেকারদের মুখ থেকে দুঃখের কালো ছায়া সড়িয়ে দেওয়ার জন্য এসএসসি তথা স্কুল সার্ভিস কমিশন নিয়ে এসেছে একটি দুর্দান্ত সুখবর। এই সুখবর এর মাধ্যমে উপকৃত হতে পারবে আমাদের ভারতবর্ষের হাজার হাজার ছেলেমেয়ে যারা বেকার ছেলে মেয়ে। যারা ভুলে গিয়েছিল রঙিন দিনের স্বপ্ন দেখতে। যারা ভুলে গিয়েছিল স্বস্তির নিঃশ্বাস ফেলে হাফ ছেড়ে বাঁচতে। তারা যেন স্বস্তির নিঃশ্বাস ফেলে হাফ ছেড়ে বাঁচতে পারে। এবং রঙিন দিনের স্বপ্ন গুলি যেন আবার নতুন করে দেখতে পারে। তার জন্যই এস এস সি তথা স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে এই বিরাট নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো।

এসএসসি তথা স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে শূন্য পদ কত রয়েছে? পদ গুলি কি কি? কোন কোন দপ্তর থেকে এই পদগুলিতে নিয়োগ করা হবে? এবং এই পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীর কিরূপ শিক্ষাগত যোগ্যতা থাকা প্রয়োজন? এবং এইখানে আবেদন করার জন্য আবেদন প্রার্থীর কিরূপ বয়স সীমা থাকা প্রয়োজন? আবেদন পদ্ধতি কিভাবে করতে হবে? নিয়োগ পদ্ধতি কিভাবে রয়েছে? আবেদন করার শেষ তারিখ কবে? এসব বিষয়ে খুটিনাটি তথ্য জানার জন্য এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারী সংস্থা:-যে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে যে সংস্থা থেকে এই পদগুলিতে নিয়োগ করতে চলেছে সেই সংস্থার নাম হল এসএসসি তথা স্কুল সার্ভিস কমিশন।

কোন কোন পদে কর্মী নিয়োগ করা হবে:-
ভারতের এসএসসি তথা স্কুল সার্ভিস কমিশন এর পক্ষ থেকে বিশেষত গ্রুপ সি এবং গ্রুপ ডি রিক্রুটমেন্ট করা হবে এখানে এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে। এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে গ্রুপ সি এবং গ্রুপ ডি র মধ্যে যে যে পদ গুলো রয়েছে সেগুলি হল সাধারণত

এমটিএস তথা মাল্টিটাস্কিং স্টাফ এখানে নিয়োগ করা হবে 4682 শূন্যপদে।

দিল্লি পুলিশ কনস্টেবল এই পদের জন্য শূন্যপদ ধার্য করা হয়েছে 6433 টি।

কনস্টেবল জিডি- কনস্টেবল জি ডি পদের জন্য শূন্যপদ ধার্য করা হয়েছে 24,605 টি।

সাব-ইন্সপেক্টর পদের জন্য শূন্যপদ ধার্য করা হয়েছে 4300 টি।

ইনকাম ট্যাক্স অফিসার পদের জন্য ধার্য করা হয়েছে 20814 টি শূন্যপদ।

এছাড়াও রয়েছে সিবিআই অফিসার, রেলওয়ে অফিসার, এবং পোস্টাল অ্যাসিস্ট্যান্ট ইত্যাদি পদেও এখানে নিয়োগ করা হবে। এই নিয়োগ সম্পর্কে আরো বিস্তারিত জানতে এবং আরো কি কি পদ রয়েছে সেগুলি জানার জন্য অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন। অথবা অফিশিয়াল বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সে বিজ্ঞপ্তিটি নিচে দেওয়া থাকবে সেটি ডাউনলোড করতে একদমই ভুলবেন না।

শিক্ষাগত যোগ্যতা:- এসএসসি এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে উপরোক্ত পদগুলির জন্য আপনি যদি আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে শিক্ষাগত যোগ্যতার দিক থেকে অবশ্যই উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং সাথে কম্পিউটারে বিষয়ে দক্ষ হতে হবে। আপনার কম্পিউটার বিষয়ে দক্ষতা প্রদর্শন এর জন্য আপনাকে কোনো একটি স্বীকৃত সংস্থা থেকে কম্পিউটার সার্টিফিকেট প্রদান করতে হবে। এবং এখানে যে অফিসার রেংক এর পদ গুলি রয়েছে সেই পদ গুলিতে আপনার আবেদন করার জন্য আপনাকে স্নাতক অর্থাৎ গ্রাজুয়েশন কমপ্লিট করে থাকতে হবে।

বয়স সীমা:-আপনি যদি এসএসসি তোথা স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেই নিয়ম অনুসারে উপরোক্ত পদগুলির জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 20 থেকে 33 বছর বয়সের মধ্যে।

আবেদন পদ্ধতি:- এখানে যদি আপনি উপরোক্ত পদগুলির জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অনলাইনের মাধ্যমে। অনলাইনে আবেদন করার ক্ষেত্রে আপনাকে যে পদ্ধতি অবলম্বন করতে হবে সেগুলি হল-

প্রথমেই আপনাকে এই অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে করতে হবে এই অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে যে অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া আছে সেই অফিশিয়াল ওয়েব সাইটটিতে আপনাকে যেতে হবে। তারপর সেখানে গিয়ে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার পর আপনার কাছে অনলাইন ফর্ম আসবে। সেই অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম টি আপনার সমস্ত যাবতীয় নির্ভুল তথ্য দিয়ে পূরণ করতে হবে। সেই ফরমটি পূরণ করার পর আপনাকে আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। এবং আপনার সিগনেচার টিকেও এখানে স্ক্যান করে আপলোড করতে হবে। এরপর আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য ডকুমেন্ট স্ক্যান কপি আপলোড করার পর সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদনটি সম্পূর্ণ হয়ে যাবে।

নিয়োগ পদ্ধতি:-আপনি যদি উপরোক্ত পদগুলির জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে যদি এখানে নিয়োগকৃত বলে ঘোষণা করা হয় সেখানে নিয়োগ-পদ্ধতি যেভাবে করা হবে-

প্রথমেই আপনাকে একটি কম্পিউটার বেস টেস্ট অর্থাৎ কম্পিউটার বেস্ট পরীক্ষা দিতে হবে। সেই পরীক্ষায় যদি আপনি উত্তীর্ণ হন তাহলে আপনার একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। আপনি যদি লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন সেক্ষেত্রে আপনার ডকুমেন্ট ভেরিফিকেশন করা হবে। আপনার ডকুমেন্ট ভেরিফিকেশন এ আপনি যদি উত্তম বলে প্রমাণিত হন সেক্ষেত্রে আপনার একটি কম্পিউটার টেস্ট নেওয়া হবে। কম্পিউটার টেস্ট যদি আপনি উত্তীর্ণ হন তাহলে আপনাকে ইন্টারভিউ দেওয়ার জন্য ডাকা হবে। আপনি যদি ইন্টারভিউতে উত্তীর্ণ হতে পারেন সেক্ষেত্রে আপনাকে এই পদগুলির জন্য নিয়োগ করা হবে।

বেতন পরিকাঠামো:-এই পদগুলিতে নিয়োগ করার ক্ষেত্রে এসএসসি স্কুল সার্ভিস কমিশন এর পক্ষ থেকে বেতন সম্পর্কে কোনো কিছু বলা নেই। তবুও আমরা প্রত্যেকেই জানি যে এসএসসি এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয় বা নিয়োগ করা হয় সে ক্ষেত্রে সমস্ত চাকরিপ্রার্থীদের কে উচ্চহারে বেতন দেওয়া হয়। সেক্ষেত্রে আমাদের ধারণা যে এক্ষেত্রেও এর অন্যতম কিছু হবেনা।

আবেদন করার শেষ তারিখ:-এখানে আবেদন এখনো শুরু হয়নি আবেদন শুরু হবে আগামী 5 ই নভেম্বর 2022 এবং এখানে আপনি শেষ আবেদন করতে পারবেন 10 ই ডিসেম্বর 2022 তারিখ পর্যন্ত।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment