68000 শূন্যপদে উৎকর্ষ বাংলা প্রকল্প কর্মী নিয়োগ | WB UTKARSA Bangla Prakalpa 68000 Job Recruitment

 

দীর্ঘ দুই বছর পশ্চিমবঙ্গের লকডাউন থাকার জন্য থমকে গিয়েছিল নিয়োগ প্রক্রিয়া। এছাড়াও বিভিন্ন সেক্টরের লোকসানের সম্মুখীন হয়েছিলেন তাই বিভিন্ন সেক্টর থেকে কর্মী ছাঁটাই করা হয়েছিল। কিন্তু বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা অনুযায়ী রাজ্যে প্রচুর শিল্প প্রতিষ্ঠান ঘোষণা অনুযায়ী পশ্চিমবঙ্গে প্রায় লক্ষ লক্ষ কর্মসংস্থানের জন্য প্রচুর কর্মীর দরকার পড়েছে রাজ্যে। এই পরিস্থিতিতে রাজ্য সরকারের নতুন প্রকল্প উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে, যেখানে ইতিমধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে এবং জানা গিয়েছে 68000 শূন্যপদে নতুন করে কর্মী নিয়োগ করা হবে। ইতিমধ্যেই উৎকর্ষ বাংলা প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে এই নিয়োগ-প্রক্রিয়ার বিজ্ঞপ্তি গ্রহণ শুরু হয়ে গিয়েছে যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং সরকারি অথবা বেসরকারি সেক্টরে কাজ করতে চান তারা অবশ্যই এখানে আবেদন করুন।

নিয়োগ এর উদ্দেশ্য: দীর্ঘ 2-4 বছর ধরে রাজ্যে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করা হয়নি কোন সরকারি অথবা বেসরকারি সেক্টরে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যে প্রচুর পরিমাণে শিল্প প্রণয়নের কথা ঘোষণা করেছেন যার দরুন রাজ্যে প্রায় লক্ষ লক্ষ কর্মীর প্রয়োজন। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগের রাজ্যে প্রথমে চাকরিপ্রার্থীদের স্বল্প মেয়াদী প্রশিক্ষণ দিয়ে তাদের কর্ম উপযোগী করে তোলে তাদের সরাসরি কাজে নিযুক্ত করা হবে এই প্রকল্পের মাধ্যমে। বিশেষ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী উদ্যোগে তৈরি নতুন প্রকল্প উৎকর্ষ বাংলা প্রকল্প চালু করা হয়েছে যার মাধ্যমে পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের কর্মমুখী ও বৃত্তিমুখী করে তোলার জন্য এবং তাদের সরাসরি প্রশিক্ষণ দিয়ে রাজ্যের বিভিন্ন বেসরকারি সংস্থা অথবা সরকারি চাকরির ব্যবস্থা করবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী পশ্চিমবঙ্গে এবার থেকে শিল্পী হবে উন্নয়নের একমাত্র হাতিয়ার। ইতিমধ্যে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় জেলায় শিল্প উদ্যোগ এর কার্যক্রম শুরু হয়ে গিয়েছে এবং এখানে প্রচুর পরিমাণে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী প্রয়োজন। নতুন নতুন শিল্পগুলোতে কর্মীর চাহিদা মেটাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগের নতুন করে স্বল্প মেয়াদী প্রশিক্ষণ দিয়ে ছাত্র-ছাত্রীদের রাজ্যে শিল্পক্ষেত্র ও আরো অন্যান্য ক্ষেত্রে কর্মী নিয়োগের উদ্দেশ্যেই এই প্রকল্প চালু করা হয়েছে।

মোট শূন্যপদ: শিল্পমন্ত্রীর ঘোষণা অনুযায়ী রাজ্যের প্রথমাবস্থায় 68 হাজার কর্মী নিয়োগ করা হবে এবং পরবর্তীকালে ধাপে ধাপে লক্ষাধিক কর্মী নিয়োগের জন্য উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে ছাত্র-ছাত্রীদের নিয়োগ করা হবে।

নিয়োগকারী সংস্থা: কর্মী নিয়োগ করা হবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের নতুন প্রকল্প উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে।

যেসব পদে কর্মী নিয়োগ করা হবে: পশ্চিমবঙ্গের সরকারি সংস্থা থেকে শুরু করে বিভিন্ন ধরনের বেসরকারি সংস্থা তে এই প্রকল্পের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে । এখানে কর্মীদের যাতে কর্ম ক্ষেত্রে কোন কাজের অসুবিধা না হয় সেই কথা মাথায় রেখে ছাত্র-ছাত্রীদের প্রথমে স্বল্প মেয়াদী প্রশিক্ষণ দিয়ে তাদের কর্ম উপযোগী করে তারপরে তাদের কাজে নিযুক্ত করা হবে। এখানে সফটওয়্যার সম্বন্ধে ধারণা দেওয়া হবে এছাড়াও হার্ডওয়্যার শিল্পক্ষেত্রে কর্মী নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের বিভিন্ন সেক্টরে প্রচুর পরিমাণে কর্মীর দরকার এবং যেগুলো নিয়োগ করা হবে এই প্রকল্পের মাধ্যমে। অষ্টম শ্রেণি থেকে শুরু করে মাধ্যমিক অথবা আরো অন্যান্য যোগ্যতা  বিভিন্ন চাকরি প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। এছাড়াও রাজ্যের বিশেষ সেক্টরে এখান থেকে সরাসরি কর্মী নিয়োগ করা হবে। যেমন: গ্রুপ ডি ও গ্রুপ সি, DEO, MTS, Banking Sector.

নিয়োগ পদ্ধতি:
চাকরি প্রার্থীরা প্রথমে অনলাইনে আবেদন করার পরে তাদের সিলেকশন করা হবে এবং তাদের প্রশিক্ষণ ব্যবস্থা করা হবে সম্পূর্ণ সরকারি ব্যবস্থাপনায়, যেখানে স্বল্পমেয়াদী ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং প্রশিক্ষণ শেষে প্লেসমেন্ট এর ব্যবস্থা করা হয়েছে, যেখানে ছাত্রছাত্রীরা প্রশিক্ষণ সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গেই কাজে যুক্ত হয়ে যেতে পারবে। এই নিয়োগ প্রক্রিয়া মুখ্যমন্ত্রীর নতুন প্রকল্প উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে সম্পন্ন করা হবে।

শিক্ষাগত যোগ্যতা: অষ্টম শ্রেণী পাশ থেকে শুরু করে মাধ্যমিক উচ্চমাধ্যমিক আরো অন্যান্য যোগ্যতার বিভিন্ন পদে এখানে চাকরি প্রার্থীরা সরাসরি প্রশিক্ষণ নিতে পারবেন ও কাজে নিযুক্ত হতে পারবেন।

প্রশিক্ষণ সংস্থা: বিভিন্ন সরকারি অথবা বেসরকারি সংস্থার মাধ্যমে এখানে ছাত্রছাত্রীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। প্রথমাবস্থায় এখানে ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে। এখানে ছাত্রছাত্রীদের জন্য নির্দিষ্ট সিলেবাস দেওয়া থাকবে এবং সেই সিলেবাস অনুযায়ী ছাত্র-ছাত্রীদের এখানে প্রশিক্ষণ দেওয়া হবে। সিলেবাস এর পাশাপাশি ছাত্র-ছাত্রীদের এখানে ইংরেজিতে দক্ষ করে তোলা হবে যাতে ছাত্র-ছাত্রীরা কাজে গিয়ে কমিউনিকেশনের সমস্যায় না পড়ে এছাড়াও ছাত্রছাত্রীরা এখান থেকে প্রশিক্ষণ নিয়ে দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় কাজের সুযোগ পাবেন। সমগ্র পশ্চিমবঙ্গের মোট 206 টি উৎকর্ষ বাংলা প্রকল্পের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্রশিক্ষণের খরচ: এখানে সরকারি অথবা যে বেসরকারি সংস্থাগুলো যেগুলোতে নিয়োগ করা হবে সেই সংস্থাগুলো এখানে প্রশিক্ষণের খরচ বহন করবেন।

আবেদন পদ্ধতি: চাকরি প্রার্থীরা পশ্চিমবঙ্গ সরকারের উৎকর্ষ বাংলা প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে সরাসরি অনলাইনে আবেদন করতে পারেন। এখানে প্রতিনিয়ত অনলাইনে একের পর এক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হতে থাকে এবং বর্তমানেও নিয়োগের আবেদন চলছে আপনারা দেরি না করে তাড়াতাড়ি অনলাইনে আবেদন করে দিন। এখানে অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া গ্রহণ করা হচ্ছে। ইতিমধ্যেই অনলাইনে আবেদন চলছে আপনারা সরাসরি নিচের দেওয়া লিংকে ক্লিক করে অনলাইনে আবেদন করতে পারবেন।

নিয়োগ স্থান: পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলার বাসিন্দারাই এখানে আবেদন করার সুযোগ পাবেন এবং পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলায় যেখানে কর্মীর প্রয়োজন সেখানে কর্মী নিয়োগ করা হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:

1. একাডেমিক মার্কশিট ও সার্টিফিকেট

2.বাসিন্দার প্রমাণপত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড অথবা রেশন কার্ড অথবা ড্রাইভিং লাইসেন্স

3. বয়সের প্রমাণপত্র

4. পাসপোর্ট সাইজের ফটোকপি

এখানে আবেদন করার আগে চাকরি প্রার্থীরা অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করেন। বর্তমানে যেসব আবেদন চলছে সেগুলো তাড়াতাড়ি আবেদন করে ফেলুন।

OFFICIAL WEBSITE: https://www.pbssd.gov.in/


আরো চাকরির খবর পড়ুন: CLICK HERE

Leave a comment