60,000 টাকা বেতনে রাজ্যের জেলায় জেলায় স্বাস্থ্য বিভাগে গ্ৰুপ-সি পদে কর্মী নিয়োগ | WB Health Recruitment

 সমগ্ৰ পশ্চিমবঙ্গের বেকার চাকরিপ্রার্থীদের জন্য আরও একটি নতুন নিয়োগের ঘোষণা। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে সম্প্রতি এক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গের ২৫ টি জেলা থেকেই নারী পুরুষ নির্বিশেষে সকল বেকার চাকরিপ্রার্থীরা নির্দিষ্ট যোগ্যতা থাকলেই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এখানে সংশ্লিষ্ট শূন্যপদে কোনো রকম লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে মাসিক মোটা বেতনে কর্মী নিয়োগ করা হবে। এই নিয়োগ সম্পর্কিত বাকি সব গুরুত্বপূর্ণ তথ্য গুলির বিষয়ে জানতে শেষ পর্যন্ত এই প্রতিবেদনটি পড়ুন। 

নিয়োগকারী সংস্থা:-

রাজ্য সরকারের নিয়ন্ত্রনাধীন Chief Medical Officer এর অফিসের পক্ষ থেকে সেখানকার জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির অধীনে দুই ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

আবেদন করার নিয়মাবলী:-

রাজ্য স্বাস্থ্য দপ্তরের অধীনে থাকা সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে www.wbhealth.gov.in এ গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সেক্ষেত্রে নির্ধারিত পরিমাণ আবেদন মূল্য অফিসিয়াল নোটিফিকেশনে দেওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বারে NEFT করে আগে পাঠিয়ে দিতে হবে। এবং ব্যাঙ্ক থেকে দেওয়া NEFT এর রিসিপ্ট কপি নিজের কাছে যত্ন সহকারে রেখে দিতে হবে। এরপর উপরিউক্ত ওয়েবসাইটে প্রবেশ করে নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, ই-মেইল আইডি, ফোন নাম্বার সহ বাকি সব প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন তথা ফর্ম ফিলাপ করতে হবে। তারপর যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব গুরুত্বপূর্ণ ডকুমেন্টস এবং আবেদন মূল্য NEFT করার রিসিপ্ট কপি স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করে দিলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

নিয়োগ পদ্ধতি:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদেরকে কি পদ্ধতিতে চাকরিতে নিয়োগ করা হবে সেই বিষয়ে এখনো পর্যন্ত কিছু জানানো হয়নি। আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর অফিসিয়াল ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এই বিষয়ে বিস্তারিত ভাবে জানিয়ে দেওয়া হবে।

আবেদন মূল্যের পরিমাণ:-

এখানে সংশ্লিষ্ট পদ গুলিতে আবেদনের ক্ষেত্রে আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরি ও ও.বি.সি ক্যাটাগরির প্রার্থীদের ১০০ টাকা করে এবং রিসার্ভ ক্যাটাগরির প্রার্থীদের ৫০ টাকা করে জমা দিতে হবে। 

শূন্যপদ সম্পর্কিত বিবরণ

শূন্যপদ গুলির নাম:-

জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির অধীনে মূলত দুই ধরনের শূন্যপদে কর্মী নেওয়া হবে। সেক্ষেত্রে নির্বাচিত কর্মীদের যে যে পদে নিয়োগ করা হবে সেগুলি হল-

• Staff Nurse

• Medical Officer General Duty

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

Staff Nurse-

এই পদে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক চাকরিপ্রার্থীকে Indian Nursing Council/West Bengal Nursing Council অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে GNM/B.Sc নার্সিং কোর্স Complete করে থাকতে হবে। তাছাড়াও West Bengal Nursing Council এর অধীনে নাম নথীভুক্ত থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Medical Officer General Duty-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে MCI অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে MBBS ডিগ্ৰি অর্জন করে থাকতে হবে। তাছাড়াও West Bengal Medical Council এর অধীনে নাম নথীভুক্ত থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ৬২ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৬০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

আবেদনের সময় যে সব প্রয়োজনীয় নথী গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

২) সচিত্র পরিচয় পত্র হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট।

৬) আবেদনকারীর নিজের সিগনেচার ও এক কপি রিসেন্ট তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

আবেদনের সময়সীমা:-

জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির অধীনে উল্লেখিত শূন্যপদ গুলির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া বেশ কিছুদিন আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। এবং তা শেষ হবে আগামী ১২ ই জুন ২০২৩ তারিখে।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment