দেশের মহিলাদের প্রতিমাসে 6000 টাকা করে দেওয়া হবে, জানুন বিস্তারিত

দেশের মহিলাদের জন্য আবারো আরেকটি নতুন প্রকল্পের সূচনা করেছে সরকার। এই নতুন প্রকল্প ভারতীয় কেন্দ্রীয় সরকার তরফে চালু করা হয়েছে। যার মাধ্যমে দেশের প্রত্যেক মহিলা পেয়ে যাবেন বার্ষিক ৬০০০ টাকা। এই টাকা মহিলাদের সার্বিক উন্নয়নে দেওয়া হবে। কেন্দ্র সরকার ক্ষমতায় আসার পর থেকে মহিলাদের সার্বিক উন্নতি তথা কন্যা সন্তান প্রতি অবহেলা দূর করতে একের পর এক নতুন প্রকল্পের সূচনা করেছেন। যার ফলে দেশে কন্যা সন্তান প্রতি যে অবহেলা দীর্ঘকাল ধরে চলে আসছিল তা বহু অংশে কমেছে। বর্তমানে এই একই উদ্দেশ্যে ভারত সরকার আরেকটি নতুন প্রকল্পের সূচনা করেছে, যে প্রকল্প সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

ভারত সরকারের বর্তমান স্লোগান বেটি বাঁচাও বেটি পড়াও। ভারত সরকার একাধিক প্রকল্পের মাধ্যমে মহিলা সশক্তিকরন এবং কন্যা সন্তান শিক্ষা যাতে মাঝপথে থেমে না যায় সে কারণে ছাত্রীদের জন্য একাধিক স্কলারশিপের ব্যবস্থা করেছেন। কন্যা সন্তান রক্ষার্থে এবং মাতৃত্বকালীন অপুষ্টির শিকার কমাতে সরকারের বহু পদক্ষেপ গ্রহণ করেছে, যেমন আইসিডিএস প্রকল্প। তা সত্ত্বেও দেশের বিভিন্ন রাজ্যের মহিলাদের বিশেষ কিছু অপুষ্টির শিকার রয়েছে যার প্রভাব তাদের গর্ভবতী বাচ্চার উপর পড়ছে। এই কারণে ভারত সরকার অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য ‘মাতৃত্ব বন্দনা যোজনা’ নামক একটি বিশেষ প্রকল্পের সূচনা করেছেন। এই প্রকল্পের মাধ্যমে দেশের মহিলারা ৬ হাজার টাকার অর্থসাহায্য পাবেন।

আবেদনের শর্ত:-
ভারত সরকারের তরফে, দেশের গর্ভবতী মহিলাদের জন্য যে মাতৃত্ব বন্দনা যোজনা’ চালু করা হয়েছে এখানে আবেদন করতে হলে বেশ কিছু শর্ত মেনে চলতে হবে যেমন-

১. আবেদনকারী মহিলার বয়স কমপক্ষে 19 বছর অথবা তার বেশি হতে হবে।

২. আবেদনকারী মহিলার একাউন্টে সরাসরি এই টাকা পৌঁছে দেয়া হবে, সেই কারণে আবেদনকারী মহিলার নিজস্ব একটি বৈধ ব্যাংক একাউন্ট থাকতে হবে।

কিভাবে মিলবে এই সুবিধা:-
ইতিমধ্যেই বহু মহিলারা মাতৃত্ব বন্দনা যোজনা প্রকল্পের উপকৃত হয়েছে। এই প্রকল্পের পুনরায় নতুন করে আবেদন প্রক্রিয়া চলছে। এ আবেদন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হলে সর্ব প্রথমে এর অফিসিয়াল ওয়েবসাইট
wcd.nic.in/schemes/pradhan-mantri-matri-vandana-yojona যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে যাবার পর সেখানে আবেদন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে। আবেদন হয়ে গেলে আবেদনকারী কে তিন কিস্তির মাধ্যমে মোট টাকা প্রদান করা হবে। প্রথম ধাপে ১ হাজার টাকা, দ্বিতীয় ধাপে ২ হাজার টাকা আর তৃতীয় ধাপে বাকি টাকা

ভারতবর্ষের মাতৃত্বকালীন বহু মহিলারা ইতিমধ্যেই এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন। এই প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন। অথবা আপনার নিকটবর্তী আশা কর্মীদের কাছে মাতৃত্ব বন্দনা যোজনা প্রকল্প সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment