6000 বেশি শূন্য পদে লাইব্রেরিয়ান ও গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ | Librarian Group-D Recruitment

 বর্তমানে রাজ্যের তথা দেশে বেকারত্বের হাহাকার। প্রতিবছর যে তুলনায় চাকরিপ্রার্থী উত্তীর্ণ হচ্ছেন সে তুলনায় চাকরির নগণ্য। তবে বর্তমানে একটি চাকরির বিজ্ঞপ্তি কিছুটা হলেও চাকরিপ্রার্থীদের মনে আশার আলো জুগিয়েছে। এখানে প্রচুর শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। যেকোনো ভারতীয় তথা পশ্চিমবঙ্গের নাগরিক এখানে আবেদন করতে পারবেন। বর্তমানে চাকরিপ্রার্থীদের জন্য আরেকটি দারুন সুখবর নিয়ে হাজির হয়েছি, যেখানে প্রায় ৬০০০ কাছাকাছি শূন্য পদে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগ করা হবে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং দীর্ঘদিন যাবত কোন ভালো চাকরি ভাষায় বসে ছিলেন তাহলে আপনি একদম সঠিক প্রতিবেদনে এসেছে। আজকে আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা লাইব্রেরিয়ান সহ বিভিন্ন গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের নতুন বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি। তাই আপনি এই পদ গুলোতে আবেদন ইচ্ছুক প্রকাশ করে থাকলেই আমাদের প্রতিবেদনটি মনোযোগ সহকারে দেখুন।

আবেদন পদ্ধতি:-

এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে তার জন্য সর্বপ্রথমে আবেদনকারী কে এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এর অফিসিয়াল ওয়েবসাইটের লিংক নিচে দেওয়া রয়েছে সেখানে ক্লিক করে সরাসরি চলে যেতে পারবে। অফিসিয়াল ওয়েবসাইটে যাবার পর একটি বৈধ মোবাইল নাম্বার নিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন হওয়ার পর সে রেজিস্ট্রেশন আইডি অফ পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করে আবেদন করে নিতে পারবেন। আবেদনের সময় আবেদনকারীকে লক্ষ্য রাখতে হবে যাতে আবেদনকারীর নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা কোনরকমের ভুল না থাকে। ভুল হলে পরবর্তীকালে সমস্যা দেখা দিতে পারে। আবেদনের অন্তিম পর্বে আবেদনকারীর প্রয়োজনীয় ডকুমেন্টগুলোকে আপলোড দিতে হবে। সবশেষে আবেদনফী জমার মাধ্যমে আবেদনকারী আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

আবেদনকারীর বয়স:-

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর ন্যূনতম বয়স হতে হবে ১৮ থেকে সর্বোচ্চ 35 বছর মধ্যে। এছাড়াও সংরক্ষণ ট্রেনের চাকরি প্রার্থীরা সরকারের নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবে। তাই আপনার বয়স যদি ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে থাকে তাহলে আপনি সরাসরি আবেদন করতে পারবেন।

মোট শূন্য পদ:-

এই নিয়োগের অফিসিয়াল বিজ্ঞপ্তি বলা হয়েছে, এখানে বিভিন্ন গ্রুপ সি গ্রুপ ডি এবং লাইব্রেরিয়ান পদ মিলিয়ে প্রায় ৬৩২৯ টি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

শূন্য পদের নাম:-

এখানে বিভিন্ন শূন্য পদ রয়েছে, তাই আপনি আপনার পছন্দসই পদে আবেদনটি করতে পারবেন। নিচে বিভিন্ন পদের নাম উল্লেখ করা হলো-

১. TGT (শিক্ষক)

২. PET (শিক্ষক)

৩. লাইব্রেরিয়ান

৪. হোস্টেল ওয়ার্ডেন

এছাড়াও বেশ কিছু ট্রেন্ড গ্রাজুয়েট শিক্ষক (TGT) নিয়োগ করা হবে, যেমন-

* TGT (Social Studies) 

* TGT (Science) 

* TGT (Third Language)

* TGT (Music) 

* TGT (Art)

* TGT (Hindi) 

* TGT (English) 

* TGT (Maths) 

প্রয়োজনীয় নথিপত্র:-

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীদের প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি হল-

১.জন্ম প্রমাণপত্র।

২.আধার কার্ড ও ভোটার কার্ড।

৩.প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৪.আবেদনকারীর রঙিন পাসপোর্ট ফটো।

৫.আবেদনকারীর নিজের হাতের সই।

৬.কাস্ট সার্টিফিকেট, বাধ্যতামূলক নয়।

শিক্ষাগত যোগ্যতা:-

এখানে বিভিন্ন পদের ক্ষেত্রে বিভিন্ন শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে। কিছু পদের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পাস করে থাকলে আবেদন করতে পারবেন। আবার কিছু পথের ক্ষেত্রে গ্রাজুয়েশন পাশ কমপ্লিট করে থাকতে হবে। তাই শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে হলে এর অফিসিয়াল নোটিফিকেশন দেখুন। প্রতিবাদের নিচে অফিসের নোটিফিকেশন লিংক দেওয়া রয়েছে সেখানে ক্লিক করে দেখে নিতে পারেন।

আবেদনের অন্তিম সময়:-

উক্ত পদ গুলোতে আবেদন ইতিমধ্যে শুরু হয়ে গেছে যা চলবে আগামী ১৮ আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত। তাই আপনি এখনো আবেদন সম্পন্ন না করে থাকলে দ্রুত আবেদনটি করে ফেলুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment