53,000 শূন্যপদে ICDS অঙ্গনওয়ারী কর্মী ও সহায়িকা নিয়োগ, মাধ্যমিক ও অষ্টম পাশে চাকরি | ICDS Anganwari Recruitment 2023

  সুখবর সুখবর সুখবর! আজকের সুখবরটি হতে চলেছে অষ্টম শ্রেণী পাস প্রার্থী থেকে শুরু করে মাধ্যমিক পাস প্রার্থীদের জন্য। কেন্দ্রীয় সরকার জাতীয় গ্রাম উন্নয়ন কর্মসূচির অধীনে রাজ্যের প্রতিটি জেলার অন্তর্গত ব্লকে ব্লকে অঙ্গনওয়াড়ি প্রকল্প বা ICDS প্রকল্পের আওতায় ৫৩০০০ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিপদের জন্য প্রত্যেক রাজ্যের মানুষ আবেদন করতে পারবে। এই পদে চাকরিরত প্রার্থীদের মোটা অংকের বেতনও দেওয়া হবে তাই আপনারা এই সুযোগ হাতছাড়া করবেন না। তাহলে চলুন দেরি না করে জানা যাক যে এই পদে আবেদন করতে গেলে কি কি যোগ্যতা প্রয়োজন?

নিয়োগকারী দপ্তর :- নারী ও শিশু বিকাশ মন্ত্রণালয়ের তরফ থেকে রাজ্যের প্রতিটি জেলার অঙ্গনওয়াড়ি সেন্টারগুলিতে প্রায় ৫৩০০০ শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

পদের নাম :- 

* ICDS বা অঙ্গনওয়াড়ি সহায়িকা।

* ICDS বা অঙ্গনওয়াড়ি কর্মী।

* ICDS বা অঙ্গনওয়াড়ি সুপারভাইজার।

* ICDS বা অঙ্গনওয়াড়ি সহায়িকা :- এই পদে আবেদন করতে হলে প্রার্থীদের কোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অষ্টম শ্রেণী পাস করতে হবে। যে সকল প্রার্থী এই পদের জন্য আবেদন করবে তাদের বয়স হতে হবে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে। যে সকল প্রার্থী এই পদে চাকরি করবে তাদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ৪,৫০০ টাকা।

* ICDS বা অঙ্গনওয়াড়ি কর্মী  : –  ‌ যে সকল প্রার্থী অঙ্গনওয়াড়ি কর্মী পদে আবেদন করতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে ন্যূনতম মাধ্যমিক পাস। এই বলে আবেদনের জন্য প্রার্থীদের বয়স যত হয় ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে। সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীর জন্য বয়সের ছাড় থাকবে। এই পদে চাকরির রত প্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ৯,৫০০ টাকা।

* ICDS বা অঙ্গনওয়াড়ি সুপারভাইজার :- যে সকল প্রার্থী সুপারভাইজার বোনের জন্য আবেদন করতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে স্নাতক বা গ্র্যাজুয়েশন ডিগ্রী পাস। বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় থাকবে। সুপারভাইজার পদে চাকরি রত প্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ২৫,০০০ থেকে ৩২,০০০ টাকার মধ্যে।

আবেদন প্রক্রিয়া :- এখানে আবেদন করার জন্য প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। প্রথমে প্রার্থীদের গুগলে চলে যেতে হবে তারপর সার্চ করতে হবে www.wcd.nic.in । তারপর একটি পেয়ে যাবেন হবে সেখানে রেজিস্ট্রেশন করে নিতে হবে রেজিস্ট্রেশন করার পর একটি অ্যাপ্লিকেশন ফর্ম আসবে সেই ফর্মটিকে নির্ভুলভাবে ফিলাপ করতে হবে। তারপর একে একে সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট এ ছাড়া অন্যান্য ডকুমেন্টগুলি স্ক্যান করে আপলোড করতে হবে। আপলোড করা হয়ে গেলে সাবমিট করে দিলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। 

যে সকল ডকুমেন্টগুলি স্ক্যান করে আপডেট করতে হবে সেগুলি হল – 

* জন্ম সার্টিফিকেট অথবা মাধ্যমিকের এডমিট কার্ড।

* আধার কার্ড /ভোটার কার্ড/ প্যান কার্ড।

* অষ্টম শ্রেণী পাস মাধ্যমিক পাস ,উচ্চ মাধ্যমিক পাস, গ্রাজুয়েশন পাস সার্টিফিকেট।

* কাস্ট সাটিফিকেট।

* পাসপোর্ট সাইজের রঙিন ফটো।

* নিজস্ব স্বাক্ষর স্ক্যান করে।

নির্বাচন প্রক্রিয়া :- যে সকল প্রার্থী এখানে আবেদন করবে তাদের প্রথম একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে সেই লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে তাদের নামের একটি মেরিট লিস্ট বার হবে। সেই লিস্টে যাদের নাম থাকবে তাদের ইন্টারভিউ এর জন্য ডাকা হবে ইন্টারভিউ ও ডকুমেন্ট ভেরিফিকেশনের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে। চাকরি সম্বন্ধে আরো বিস্তারিত জানতে অফিসিয়াল নোটিসটি চেক করুন।

 আপনাদের যদি আমাদের পেজের খবর গুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পেজটিকে সাবস্ক্রাইব করুন। এছাড়া রোজ নতুন নতুন খবরের আপডেট পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হতে পারেন।

OFFICIAL WEBSITE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment