18000 টাকা বেতনের রাজ্যের স্বাস্থ্য দপ্তরে প্রচুর কর্মী নিয়োগ

পশ্চিমবঙ্গের দিনের-পর-দিন বেকারত্বের সংখ্যা বৃদ্ধির কারণে আজ বেকারদের সংখ্যা এমন একটা পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে যে বেকাররা না পারে উঠে দাঁড়াতে না পারে ভবিষ্যতের জন্য নিজেদের পথ ঠিক করতে। এই মতো অবস্থা থেকে তাদেরকে রেহাই দেওয়ার জন্য বিভিন্ন পশ্চিমবঙ্গের সংস্থাগুলি থেকে প্রতিনিয়ত প্রকাশিত হচ্ছে নিয়োগ বিজ্ঞপ্তি। নিয়োগ বিজ্ঞপ্তিতে যেমন প্রতিটি বিভাগ উপকৃত হচ্ছে তাদের কর্মীশূন্য পদগুলিতে কর্মী পাওয়ার মাধ্যমে তেমনি উপকৃত হচ্ছে আমাদের পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক-যুবতী গন যারা তাদের নিজস্ব কর্মসংস্থান খুঁজে পাচ্ছে এই সমস্ত বিভাগের কর্মী নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে।

পশ্চিমবঙ্গের এই বেকারত্বের সংখ্যা হ্রাস ঘটানোর জন্য ইতিমধ্যে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর এর তরফ থেকে আরও একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যে নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে তারা প্রচুর পদে শূন্য পদে কর্মী নিয়োগ করতে চলেছে। এবং এই কর্মী নিয়োগের মাধ্যমে আমাদের পশ্চিমবঙ্গের হাজার হাজার বেকার যুবক-যুবতী তাদের কর্মসংস্থানের মাধ্যমে তাদের নিজস্ব ভবিষ্যৎ সুনিশ্চিত করতে পারবে।

আপনি যদি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন এবং ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ করে থাকেন এবং চাকরির জন্য খোঁজ করে চলেছেন সেক্ষেত্রে আজ আপনার জন্য রয়েছে এক মারাত্মক সুখবর। সুখবর অনুযায়ী আপনি পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর এর তরফ থেকে চাকরি করতে পারবেন। আপনি যদি পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে ওদের ঘোষিত শুন্য পদ অনুসারে  চাকরি করতে চান সে ক্ষেত্রে জেনে নিন খুঁটিনাটি বিষয় সম্পর্কে।

আপনি যদি পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে চাকরি করতে চান সে ক্ষেত্রে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে শূন্যপদ কি কি রয়েছে? এবং এই শূন্য পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা  কী থাকা দরকার? এবং এখানে আবেদন করতে হলে আবেদনকারীকে কীরূপ বয়সীমার মধ্যে থাকতে হবে? এছাড়াও এখানে আবেদন করলে আবেদনকারীকে কিভাবে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে? এছাড়াও এখানে আবেদন করলে আবেদনকারীকে কীভাবে নিয়োগ করা হবে? এবং এখানে বেতন পরিকাঠামো কী রয়েছে? সে সমস্ত বিষয়ে খুটিনাটি জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

শূন্যপদ:-
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তরের তরফে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে যে সমস্ত শূন্যপদ গুলির ক্ষেত্রে কর্মী নিয়োগ করা হবে সেই সমস্ত শূন্যপদ গুলি হল-

সহকারী তথা অফথলমিক অ্যাসিস্ট্যান্ট ও অন্যান্য বিভিন্ন গ্রুপ সি লেভেলের পদে নেওয়া হচ্ছে কর্মী। এখানে রয়েছে যেমন, স্বাস্থ্য সহায়ক তথা কমিউনিটি হেলথ অ্যাসিস্ট্যান্ট, স্টাফ নার্স ইত্যাদি ।

শিক্ষাগত যোগ্যতা:-
আপনি যদি উপরোক্ত পদগুলির ক্ষেত্রে আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে শিক্ষাগত যোগ্যতার দিক থেকে ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং আপনি যদি উচ্চ মানের পদগুলির জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে উচ্চশিক্ষিত মতো যোগ্যতা থাকতে হবে।

বয়সসীমা:-
আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে  উপরোক্ত পদগুলির জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যে বয়স সীমার মধ্যে থাকতে হবে সেটি হলো 62 বছর বয়সের নিচে পর্যন্ত। অর্থাৎ আপনি যদি 62 বছর বয়সের নিচের কোন ব্যাক্তি হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি উপরোক্ত পদগুলির জন্য আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি:-
আপনি যদি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর এর তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে উপরোক্ত পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে সম্পূর্ণ অফলাইনে এর মাধ্যমে। অফলাইনে আবেদন করার জন্য আপনাকে যে পদ্ধতিটি অনুসরণ করতে হবে সেটি হলো প্রথমেই আপনাকে যে অফিশিয়াল নোটিফিকেশন প্রকাশিত হয়েছে সেটিকে ডাউনলোড করে নিতে হবে সেই অফিশিয়াল নোটিফিকেশন বিজ্ঞপ্তি টি নিচের দিকে রয়েছে আবেদনপত্রটি সেই আবেদনপত্রটি কে একটি A4র পেপারে প্রিন্ট করে নিতে হবে। সেটিকে প্রিন্ট করে নেওয়ার পর সেটিকে আপনার সমস্ত নির্ভুল তথ্য দিয়ে পরিষ্কার ও পরিচ্ছন্ন ভাবে পূরণ করতে হবে। তারপর আপনার একটি পাসপোর্ট সাইজের কালার ফটো লাগাতে হবে। সে ফটোটা লাগানোর পর নির্দিষ্ট স্থানে আপনাকে সিগনেচার করতে হবে। তারপর তার সাথে আপনার যাবতীয় ডকুমেন্টস সংযুক্ত করে একটি খামের মধ্যে ভরে সেটিকে নির্দিষ্ট দিন ইন্টারভিউ স্থানে যেতে হবে।

নিয়োগ পদ্ধতি:-
এক্ষেত্রে আপনাকে কোনরূপ লিখিত পরীক্ষার মুখোমুখি হতে হবে না অর্থাৎ আপনি এখানে সরাসরি ইন্টারভিউ দিয়ে এই পদের জন্য নিয়োগকৃত হতে পারবেন।

বেতন পরিকাঠামো:-
এখানে নিয়োগকৃত সমস্ত প্রার্থীদেরকে প্রতি মাসে 18 হাজার টাকা বেতন দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের অধীনে থেকে।

ইন্টারভিউ ও আবেদনের সময়সীমা:-
 আগামী 01/11/2022 এবং 04/11/2022 তারিখে ইন্টারভিউ সংঘটিত হচ্ছে সকাল 10:30 থেকে। 

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment