17914 শূন্যপদে রেলে গ্রুপ ডি নিয়োগ | RRB Group-D Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর। ভারতীয় রেলের পক্ষ থেকে প্রচুর শূন্য পদে নন টেকনিক্যাল গ্রুপ ডি সহ বিভিন্ন টেকনিক্যাল পদে প্রচুর কর্মী নিয়োগ করা হবে। শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় বিভিন্ন নন টেকনিক্যাল গ্রুপ ডি পদে পদে আবেদন করতে পারবেন। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং দীর্ঘদিন ধরে ভারতীয় রেলের চাকরির প্রস্তুতি নিচ্ছেন তাহলে আপনার জন্য সুবর্ণ সুযোগ। তবে এখানে আবেদন করতে হলে আপনাকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। এই পথগুলোতে আবেদনের ক্ষেত্রে নারী-পুরুষের কোনো বাধ্যবাধকতা নেই, অর্থাৎ নারী-পুরুষ নির্বিশেষে সকলে আবেদন করতে পারবেন। আজকে আমাদের প্রতিবেদনে ভারতীয় রেলের কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে আমাদের প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত যত্ন সহকারে পড়বেন। আবেদন পদ্ধতি, প্রার্থী বাছাই প্রক্রিয়া, আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা, বয়স, বেতন প্রভৃতি নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য গুলি নিম্নলিখিত।

নিয়োগ কারী সংস্থা:

ভারতীয় রেলের পক্ষ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে কয়েক হাজার শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

শূন্য পদের নাম:

ভারতীয় রেলের পক্ষ থেকে যে সমস্ত পদে কর্মী নিয়োগ করা হবে সে পদগুলি হলো-

Junior Engineer (JE), Station Master সহ অন্যান্য গ্রুপ ডি পদ।

আবেদন পদ্ধতি:

এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইন এর মাধ্যমে। তার জন্য সর্ব প্রথম আপনাকে রেলের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এর অফিসের ওয়েবসাইট আমাদের প্রতিবেদের নিচে দেওয়া রয়েছে। সেখানে ক্লিক করে সরাসরি আপনারা আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করে নিতে পারবেন। আবেদন করার জন্য সর্ব প্রথমে আপনাকে একটি বৈধ মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন করার পর সেই রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করতে হবে। লগইন করার পর আপনার সঙ্গে আবেদনের পেজটি খুলে যাবে। এবার সেখানে উল্লেখিত আবেদনকারীর নাম ঠিকানা সহ অন্যান্য তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে। এবং সবশেষে আবেদনকারীর আবেদন ফি জমার মাধ্যমে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট:

ভারতীয় রেলের এ পথগুলোতে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর যে সমস্ত নথিপত্রগুলো প্রয়োজন হবে সেগুলি হল-

১.জন্ম প্রমান পত্র হিসেবে মাধ্যমিকে এডমিট কার্ড অথবা জন্ম প্রমাণপত্র।

২.পরিচয় পত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩.আবেদনকারীর সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশিট এর সার্টিফিকেট।

৪.আবেদনকারী সাম্প্রতিক তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

বয়স:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর নূন্যতম বয়স ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষণ শ্রেণী চাকরি প্রার্থীরা আবেদনের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবে।

বেতন:

এখানে বিভিন্ন পদের ক্ষেত্রে বেতন কাঠামো বিভিন্ন রয়েছে। তবে ভারতীয় রেল কর্মীদের টেকনিক্যাল ও নন টেকনিক্যাল পদে যে বেতন দেওয়া হয়, এখানেও সেই একই পরিমাণে বেতন দেয়া হবে। 

শিক্ষাগত যোগ্যতা:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে মাধ্যমিক পাস। এছাড়াও উচ্চ মাধ্যমিক পাস ও গ্রাজুয়েশন পাশ করে থাকলেও আবেদন করতে পারবে। তবে টেকনিক্যাল পদের ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই উক্ত বিষয়ে ITI করে থাকতে হবে। 

প্রার্থী বাছাই প্রক্রিয়া:

এখানে আবেদনকারীদের সর্বপ্রথমে অনলাইনে MCQ পেটানে (CBT) লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তাদের ফিজিক্যাল টেস্ট ও ইন্টারভিউ এর জন্য টাকা হবে। সবশেষে নিয়োগ প্রক্রিয়ার তৃতীয় ধাপ যারা এগিয়ে যাবে তাদের নিয়োগ পত্র দেওয়া হবে।

    এছাড়াও এই চাকরি সম্পর্কে বিস্তারিত জানতে হলে এর অফিসের নোটিফিকেশন দেখুন। আপনাদের সুবিধার্থে অফিসিয়াল নোটিফিকেশন প্রতিবেদনের নিচে দেওয়া রয়েছে।

SOURCE: click here

Leave a comment