12000 শূন্য পদে পোস্ট অফিসে গ্রুপ ডি কর্মী নিয়োগ | Post Office Group-D Recruitment

 চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। এই সুখবর টি জানানো হয়েছে ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে। ভারতীয় ডাক বিভাগের তরফে পোস্টম্যান পদে ১২,৮২৮ জন প্রার্থীকে নিয়োগ করার তোরজোড় শুরু হয়েছে। যেখানে নূন্যতম মাধ্যমিক পাস যোগ্যতায় ভারত তথা পশ্চিমবঙ্গের যে কোন প্রান্তের বাসিন্দারা এখানে সরাসরি আবেদন করতে পারবেন। তাই আপনি যদি ভারতীয় ডাক বিভাগের চাকরি করতে ইচ্ছুক থেকে থাকেন, তাহলে আর দেরি না করে তাড়াতাড়ি আবেদন সম্পন্ন করে ফেলুন। আর আপনি যদি এই পোস্ট সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আমাদের এই প্রতিবেদন ভালো করে প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। আমরা এ প্রতিবেদনে ভারতীয় ডাক বিভাগের উক্ত চাকরি সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ আলোচনা করেছি। আমাদের এই প্রতিবেদনে পোস্ট অফিসের এই চাকরিতে কারা কারা আবেদন করতে পারবেন অর্থাৎ আবেদন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, বয়স, আবেদন কবে থেকে শুরু হয়েছে কতদিন পর্যন্ত চলবে প্রভৃতি বিস্তারিত তথ্য তুলে ধরা হলো-

শূন্য পদের নাম:

ভারতীয় ডাক বিভাগের সরকারি উক্ত চাকরিতে যেসব পদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

গ্রামীণ ডাক সেবক, ব্রাঞ্চ পোস্টমাস্টার, অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার প্রভৃতি।

মোট শূন্য পদের সংখ্যা:

ভারতীয় ডাক বিভাগের গ্রামীণ ডাক সেবক ব্রাঞ্চ পোস্টমাস্টার ও অ্যাসিস্ট্যান্ট ব্র্যান্ড পোস্টমাস্টার প্রভৃতি পদ মিলিয়ে সর্বমোট ১২,৮২৮ জন কর্মী নিয়োগ করা হবে।

বয়স সীমা:

এখানে আবেদন করতে হলে প্রার্থীর সর্বনিম্ন বয়স হতে হবে ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষণ শ্রেণীর প্রার্থীরা যথা SC,ST অতিরিক্ত পাঁচ বছরে বয়সের ছাড় পেয়ে যাবেন। OBC প্রার্থীরা অতিরিক্ত তিন বছরের বয়সের ছার পাবেন।

যোগ্যতা:

ভারতীয় ডাক বিভাগের উক্ত পথগুলিতে আবেদন করতে হলে প্রার্থীর ন্যূনতম কোন স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাস করে থাকতে হবে। এর পাশাপাশি কম্পিউটারের দক্ষতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে।

মাসিক বেতন:

ভারতের ডাক বিভাগের উক্ত বিভিন্ন পদগুলির জন্য বিভিন্ন বেতন কাঠামো রয়েছে যেমন- ব্রাঞ্চ পোস্ট মাস্টার পদে প্রতি মাসে বেতন হবে 12 হাজার থেকে 29,380 টাকা দেওয়া হবে। অন্যদিকে, অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টাররা প্রতি মাসে বেতন হিসাবে পাবেন 10 হাজার থেকে 24,470 টাকা।

আবেদন পদ্ধতি:

ভারতীয় ডাক বিভাগের উক্ত পোস্টগুলোতে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। অনলাইনের মাধ্যমে আবেদনের ভিত্তিতেই কোন রকমের লিখিত পরীক্ষা ছাড়াই আপনাদের নিয়োগ করা হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট:

এখানে আবেদন করতে হলে চাকরি-প্রার্থীদের যে সমস্ত ডকুমেন্ট অত্যাবশ্যক সেগুলি হল-

মাধ্যমিকের এডমিট কার্ড, মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট, আধার কার্ড, ভোটার কার্ড, রঙিন পাসপোর্ট সাইজের ফটো, চাকরি পারতেছি সিগনেচার, জাতিগত সংসাপত্র (বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে)।

আবেদন ফি:

এখানে আবেদন করতে হলে জেনারেল ও ওবিসি চাকরি প্রার্থীদের ১০০ টাকা নেওয়া হবে। আর অন্যদিকে এস সি, এস টি, ওবিসি, মহিলা চাকরিপ্রার্থী ও পি ডব্লিউ বি প্রার্থীদের কোনো আবেদন লাগবে না।

প্রার্থী বাছাই পদ্ধতি:

ডাক বিভাগের উক্ত পদগুলিতে কোনরকমে লিখিত পরীক্ষা ছাড়াই প্রার্থী বাছাই করা হবে। এখানে প্রার্থী বাছাই করা হবে মাধ্যমিকের নম্বরের ভিত্তিতে। অর্থাৎ মাধ্যমিকের চেয়ে যত বেশি নাম্বার পেয়েছে চাকরি পাওয়ার ক্ষেত্রে তার নিশ্চয়তা তত বেশি।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment