12,000 গ্রুপ ডি ও 3,000 গ্রুপ- সি নিয়োগ রাজ্যে | WBBSE Group-C Group-D Recruitment 2023

 চাকরিপ্রার্থীর জন্য দারুন সুখবর রাজ্যে আবার কয়েক হাজার গ্রুপ সি এবং গ্রুপ ডি কর্মী নিয়োগ হতে চলেছে। তাই যারা দীর্ঘদিন ধরে চাকরির প্রস্তুতি নিচ্ছেন তাদের প্রতীক্ষার অবসান করতে চলেছে। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পঞ্চায়েত ভোটের আগে ঘোষণা করেছিল রাজ্যে ১ লক্ষ ২৫ হাজার নতুন কর্মী নিয়োগ করা হবে। সেই মোতাবেক পঞ্চায়েত ভোট সম্পূর্ণ হতে না হতেই এই এক লক্ষ বুঝিয়ে দেয় কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গেল। সম্ভবত রাজ্য সরকার একাধিক নিয়োগ দুর্নীতির মামলায় জড়িয়ে পড়েছেন। বিরোধী রাজনৈতিক দল এ নিয়ে সরকারকে খোঁচা মারতে ছাড়েননি। আবার যেহেতু সামনেই ২০২৪ লোকসভা ভোট। আর এই ভোটকে লক্ষ্য করে এই নিয়োগ প্রক্রিয়া করতে চাইছে সরকার। সরকার চাইছে কোন মতে বিরোধী রাজনৈতিক দল যেন এই নিয়োগ দুর্নীতি মামলা কে ভোটের ইসু করতে না পারে। তাই লোকসভা ভোটের আগে এই ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগের মাধ্যমে জনগণের মুখ বন্ধ রাখতে চাইছে। এই ১ লক্ষ ২৫ হাজার কর্মীর মধ্যে সর্ব প্রথমে গ্রুপ ডি পদে ১২০০০ কর্মী ও গ্রুপ সি পদে ৩০০০ কর্মী নিয়োগ করা হবে। তাই আপনারা যদি এই পদে আবেদন করতে চান তাহলে আমাদের প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে দেখুন।

পদের নাম:-

রাজ্য সরকারের প্রতিশ্রুতি মোতাবেক যে ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগ করা হবে, তার মধ্যে সর্বপ্রথমে গ্রুপ সি এবং গ্রুপ কর্মী নিয়োগ করা হচ্ছে।

নিয়োগকারী সংস্থা :-

রাজ্য সরকারের এই গ্রুপ এবং গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করছে রাজ্য সরকারি সংস্থা WBSSC তরফ থেকে।

যোগ্যতা:-

রাজ্য সরকারের এই গ্রুপ ডি পদে আবেদন করতে হলে কোনো স্বীকৃতি বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করে থাকতে হবে। অন্যদিকে গ্রুপ সি পদে আবেদন করতে হলে চাকরি প্রার্থীকে কোন স্বীকৃতি বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো শাখায় উচ্চমাধ্যমিক পাশ করে থাকলেই হবে।

শূন্য পদের সংখ্যা:-

রাজ্য সরকার এক বছরের মধ্যে ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগের প্রতিশ্রুতি দিয়ে থাকলেও বর্তমানে শুধুমাত্র গ্রুপ ডি পদে ১২০০০ এবং গ্রুপ সি পদে ৩০০০ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 

আবেদন পদ্ধতি:-

এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। তার জন্য আপনাদের সর্বপ্রথমে WBSSC অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পর, আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে। পরবর্তীকালে সেই রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর অফিসার ওয়েবসাইটের লিংক আমাদের প্রতিবেদন নিচে দেওয়া রয়েছে সেখানে ক্লিক করে সরাসরি আবেদন করতে পারবেন।

প্রয়োজনীয় নথিপত্র:-

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর প্রয়োজন নথিপত্র গুলি হল-

১.জন্মগ্রহণ পত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

২.পরিচয় পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড।

৩.আবেদনকারীর সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশিট সার্টিফিকেট।

৪.জাতিগত সংসাপত্র, বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

৫.আবেদন কারির সাম্প্রতী তোলা রঙিন ফটো ও সিগনেচার।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment