৬৭,৭০০ টাকা বেতনে কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে কেন্দ্রীয় সরকারি দপ্তরে কর্মী নিয়োগ | Govt Job Recruitment 2023


আপনি যদি ভারতের যে কোনো রাজ্যে স্থায়ীভাবে বসবাসকারী একজন বেকার চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং স্থায়ী পদে মাসিক মোটা অংকের বেতনের একটি চাকরির সন্ধানে থেকে থাকেন তাহলে আজ আমাদের পত্রিকার তরফ থেকে পরিবেশিত এই বিজ্ঞাপনটি আপনার কাছে অত্যন্ত আনন্দদায়ক হতে চলেছে বলে আশা করা হচ্ছে। আমাদের দেশের বেশ কিছু রাজ্যে গড়ে ওঠা Central Board Of Film Certification এর তত্ত্বাবধানে পরিচালিত বেশ কিছু সংখ্যক Regional Office এ কোনো নির্দিষ্ট পার্সেন্টেজ অফ মার্কস ছাড়াই সাধারণ স্নাতক ডিগ্রি পাস যোগ্যতায় কোনো লিখিত পরীক্ষা ছাড়াই শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে দুই ধরনের শূন্যপদে কিছু সংখ্যক কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আর যেহেতু সারা দেশ জুড়ে এই শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে তাই ভারতের যে কোনো জায়গা থেকে সকল শিক্ষিত নারী পুরুষ উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত এই সব শূন্যপদ গুলিতে চাকরি করার জন্য নির্বাচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করার পর একটি পদের ক্ষেত্রে শুরুতে ৬৭,৭০০টাকা এবং অন্যটির ক্ষেত্রে শুরুতে ৭৮,৮০০ টাকা করে প্রতি মাসে বেতন দেওয়া হবে। তারপর ধীরে ধীরে সেই বেতনের পরিমাণ বেড়ে যে পদের ক্ষেত্রে বেতনের পরিমাণ শুরুতে ৬৭,৭০০ টাকা ছিল তা ২০৮৭০০ টাকা হবে এবং যে পদের ক্ষেত্রে বেতনের পরিমাণ শুরুতে ৭৮,৮০০ টাকা  ছিল তা বেড়ে ২০৯২০০ টাকা হবে। নীচে এই নিয়োগের বিষয়ে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল।

নিয়োগকারী দপ্তর ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের Ministry Of Information and Broadcasting এর অধীনস্থ Central Board Of Film Certification এর তরফ থেকে দেশের কয়েকটি রাজ্য যেমন পশ্চিমবঙ্গ, ওড়িশ্যা, কর্নাটক ও তামিলনাড়ুতে গড়ে ওঠা বেশ কিছু Regional Office এ যে দুই ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেগুলি হল-

• Regional Officer

• Additional Regional Officer

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা হল-

Regional Officer-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই যে কোনো ধরনের Indian Administrative Service বা কেন্দ্রীয় সরকার অধীনস্থ যে কোনো দপ্তরের Group ‘A’ এর অফিসার পদে কর্মরত/কর্মরতা একজন কর্মী হতে হবে এবং সেই সঙ্গে নিম্নলিখিত যোগ্যতা গুলি থাকতে হবে-

১) যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে ডিগ্ৰি কোর্স Complete করে থাকতে হবে।

২) এছাড়াও Bengali, Malayalam, Kannad এবং Odiya ভাষায় জ্ঞান থাকতে হবে।

৩) এবং Indian History and Culture সন্বন্ধেও জ্ঞান থাকতে হবে।

৪) এছাড়াও অন্তত পক্ষে ১০ বছর Administrative বা Managerial পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

Additional Regional Officer-

এই পদের ক্ষেত্রেও আবেদনকারীকে যে কোনো ধরনের Indian Administrative Service বা কেন্দ্রীয় সরকার অধীনস্থ যে কোনো দপ্তরের Group ‘A’ এর অফিসার পদে কর্মরত/কর্মরতা একজন কর্মী হতে হবে এবং সেই সঙ্গে নিম্নলিখিত যোগ্যতা গুলি থাকতে হবে-

১) যে কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে ডিগ্ৰি কোর্স Complete করে থাকতে হবে।

২) এছাড়াও Bengali, Malayalam, Kannad এবং Odiya ভাষায় জ্ঞান থাকতে হবে।

৩) এবং Indian History and Culture সন্বন্ধেও জ্ঞান থাকতে হবে।

৪) এছাড়াও অন্তত পক্ষে ৭ বছর Administrative বা Managerial পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

নির্ধারিত বয়সসীমা ও বেতনক্রম:-

উপরিউক্ত শূন্যপদ দুটিতে চাকরির জন্য আবেদন করতে হবে আবেদনকারীর বয়স হতে হবে ৫৬ বছরের মধ্যে তার চেয়ে এক দিনও বেশি নয়। এখানে Regional Officer পদে নিযুক্ত কর্মীদের শুরুতে প্রতি মাসে ৬৭,৭০০ টাকা করে বেতন দেওয়া হবে তারপর ধীরে ধীরে সেই বেতনের পরিমাণ বেড়ে ২০৮৭০০ টাকা হবে এবং Additional Regional Officer পদে নিযুক্ত কর্মীদের শুরুতে প্রতি মাসে ৭৮,৮০০ টাকা করে বেতন দেওয়া হবে তারপর ধীরে ধীরে তা বেড়ে ২০৯২০০ টাকা পর্যন্ত হবে।

আবেদন পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে সম্পূর্ণ ভাবে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। কারন এখানে অনলাইন আবেদনের কোনো রুপ ব্যাবস্থা নেই। অফলাইনের মাধ্যমে আবেদন করতে হলে যে ভাবে করতে হবে তা হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে নীচে অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে সরাসরি ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) তারপর সেখানে ৫-৭ নম্বর পাতা পর্যন্ত বায়োডাটার আকারে একটি অ্যাপ্লিকেশান ফরম্যাট দেখতে পাবেন। সাদা A4 সাইজ পেপারে এর একটি প্রিন্ট আউট বের করে নিন।

৩) এরপর সেই ফর্মে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য লিখে ফর্ম টিকে পূরন করে ফেলুন।

৪) এরপর সংশ্লিষ্ট পদ দুটির মধ্যে যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করেছেন সেই পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতার যাবতীয় ডকুমেন্টস ও অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

৫) সবশেষে এই পূরণ করা আবেদন পত্রের সঙ্গে সেলফ অ্যাটেস্টেড করা যাবতীয় ডকুমেন্টস একসাথে খামে ভরে খামের মুখ ভালো ভাবে বন্ধ করে উপরে যে পদের জন্য আবেদন করেছেন সেই পদের নাম ও যে স্থানে আবেদন পত্র প্রেরন করতে হবে সেখানকার ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে পারলেই আবেদন প্রক্রিয়া শেষ।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে আধার কার্ডের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করেছেন সেই পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেটের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) বর্তমানে আবেদনকারী যে সরকারি দপ্তরের যে পদে কর্মরত অবস্থায় রয়েছেন তার প্রমান পত্র এবং তার জন্য বর্তমানে তিনি যে পরিমাণ বেতন পান তার রসিদ এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) আবেদনকারীর নিজস্ব দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

নিয়োগ পদ্ধতি:-

প্রতিবেদনের শুরুতেই আমরা আপনাদের জানিয়েছি যে এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বর ও ওয়ার্ক এক্সপিরিয়েন্সের ভিত্তিতে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময়সীমা:-

এখানে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ২৪ শে ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত।

আবেদন পত্র পাঠানোর ঠিকানা:-

কেন্দ্রীয় সরকারের Ministry Of Information and Broadcasting এর অধীনস্থ Central Board Of Film Certification এর তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ দুটিতে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য প্রার্থীরা উল্লেখিত নির্দিষ্ট সময়ের মধ্যে নিম্নলিখিত ঠিকানায় আবেদন পত্র পাঠিয়ে দিন। আবেদন পত্র পাঠানোর ঠিকানা হল-

       To,

       The Under Secretary(Films- I),

       Ministry Of Information and

       Boardcasting, A-Wing, Shastri 

       Bhavan, New Delhi-110001.


OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment