৫৬,০০০ টাকা বেতনে ইন্টারভিউয়ের মাধ্যমে DRDO তে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ

কর্মপ্রার্থীদের জন্য আরও একটি নতুন নিয়োগের আপডেট। কেন্দ্রীয় সরকার অধীনস্থ DRDO এর পক্ষ থেকে সম্প্রতি বিভিন্ন ধরনের শূন্যপদ মিলিয়ে প্রচুর সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সবচেয়ে বড়ো বিশেষত্ব হল এই প্রত্যেকটি শূন্যপদেই কোনো রকম কম্পটিটিভ পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। এবং সেই সব কর্মীদের প্রত্যেক মাসে উচ্চ হারে বেতন দেওয়া হবে। সুতরাং আমাদের দেশ তথা রাজ্যের যে সকল চাকরিপ্রার্থীরা যারা কোনো লিখিত পরীক্ষার চাপ ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের ভিত্তিতে একটি ভালো সরকারি চাকরির খোঁজ করছেন তাদের জন্য এটি একটি সুবর্ন সুযোগ। সারা দেশের যে কোনো প্রান্ত থেকে বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে সংক্ষেপে আলোচনা করা হল।

নিয়োগকারী সংস্থা ও শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ Defence Research & Development Service (DRDO) এর তরফে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেক্ষেত্রে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

* Electronics & Communication Engineer 

* Mechanical Engineer

* Computer Science & Engineer

* Electrical Engineer

* Material Engineer/Material Science & Engineer/Metallurgical Engineer

* Physics

* Chemistry

* Chemical Engineer

* Aeronautical/Aerospace Engineer

* Mathematics

* Civil Engineer

নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন তাকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি বা ইনস্টিটিউট থেকে সেই বিষয়ে অনার্স সহ ফার্স্ট ক্লাস পেয়ে ব্যাচেলর ডিগ্ৰি বা মাস্টার ডিগ্ৰি পাস করে থাকতে হবে। 

নির্ধারিত বয়সসীমা:-

উল্লেখিত পদ গুলির মধ্যে যে কোনো একটিতে আবেদনের ক্ষেত্রেই General ও EWS ক্যাটাগরির প্রার্থীদের সর্বোচ্চ বয়স হতে হবে ২৮ বছর, OBC ক্যাটাগরির প্রার্থীদের সর্বোচ্চ বয়স হতে হবে ৩১ বছর এবং SC, ST ক্যাটাগরির প্রার্থীদের সর্বোচ্চ বয়স হতে হবে ৩৩ বছর।

বেতন কাঠামো:-

উল্লেখিত প্রতিটি পদের জন্যই নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর শুরুতেই প্রতি মাসে ৫৬,১০০ টাকা করে বেতন দেওয়া হবে। 

আবেদন পদ্ধতি:-

কেন্দ্রীয় সরকার অধীনস্থ DRDO এর পক্ষ থেকে প্রকাশিত সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট https://rac.gov.in এ গিয়ে আবেদন করতে হবে। এবং তা যেভাবে করতে হবে তা হল-

* উপরিউক্ত ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনকারীকে প্রথমে অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

* রেজিস্ট্রেশন করার সময় সকল প্রয়োজনীয় তথ্যের সঙ্গে একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ও টাইপ করতে হবে।

* রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

* এরপর যে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থানে প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করতে হবে।

* এবং তারপর যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।

* সবশেষে আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১০০ টাকা করে অনলাইনের মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। তবে SC, ST, PWD ও মহিলা প্রার্থীদের কোনো রকম আবেদন মূল্য দিতে হবে না।

* আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে পূরণ করা আবেদন পত্র ও আবেদন মূল্যের এক কপি করে জেরক্স বের করে নিজেদের কাছে রেখে দিতে হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

আবেদনের ক্ষেত্রে যে সকল প্রয়োজনীয় নথীপত্র গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

* বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

* ফটো আইডি প্রুফ হিসেবে আধার অথবা ভোটার কার্ড।

* মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট।

* Gate পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সার্টিফিকেট।

* কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

* আবেদনকারীর নিজের সিগনেচার ও কালার পাসপোর্ট সাইজ ফটো।

নিয়োগ পদ্ধতি:-

উপরিউক্ত প্রতিটি পদের ক্ষেত্রেই যোগ্য কর্মীদেরকে কোনো লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ:-

DRDO এর তরফে প্রকাশিত প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ হল ১৮/০৬/২০২৩। এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আরও বিস্তারিত ভাবে জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

অফিসিয়াল নোটিস: CLICK HERE

আবেদন করুন: CLICK HERE

Leave a comment