৩৫,০০০ টাকা বেতনে রাজ্যে SC, ST উন্নয়ন দপ্তরে বিরাট সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment 2023

আপনি কি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী শিক্ষিত বেকার চাকরিপ্রার্থী? কোনো Written Exam ছাড়া শুধুমাত্র Interview এর মাধ্যমে রাজ্য সরকারের অধীনস্থ কোনো দপ্তরে মোটা বেতনের চাকরির খোঁজ করছেন? তাহলে আজ আমাদের চ্যানেলের তরফ থেকে আপনাদের জন্য একটি সুখবর রয়েছে। রাজ্য সরকারের অধীনস্থ সম্পূর্ণ অন্য রকমের এক দপ্তরের পক্ষ থেকে মাসিক মোটা অংকের বেতনে কোনো পরীক্ষা ছাড়াই শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে বেশ কিছু সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। রাজ্যের যে কোনো জেলা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল শিক্ষিত বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে তাকে পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। তাহলে আর দেরি কিসের? বিনা পরীক্ষায় শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে রাজ্য সরকারের অধীনস্থ দপ্তরে মাসিক মোটা বেতনের চাকরি পাওয়ার সুবর্ন সুযোগ হাতছাড়া না করে চটপট আবেদন করে ফেলুন। আর আবেদন প্রক্রিয়া সংক্রান্ত যাবতীয় বিষয় খুঁটিনাটি তথ্য জানতে এই প্রতিবেদনটি একটু ধৈর্য ধরে শেষ পর্যন্ত পড়ে জেনে নিন।

কোন দপ্তরে কি শূন্যপদে নিয়োগ করা হবে?

পশ্চিমবঙ্গ সরকারের অন্তর্ভুক্ত দপ্তর West Bengal Scheduled Castes, Scheduled Tribes and Other Backward Classes Development and Finance Corporation  এর তরফ থেকে রাজ্যের বেশ কিছু জায়গায় Executive Engineer পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

কত বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে এবং কত টাকা করে বেতন দেওয়া হবে?

এখানে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে সর্বনিম্ন ৬০ থেকে সর্বোচ্চ ৬৪ বছরের মধ্যে। এবং সংশ্লিষ্ট দপ্তরে Executive Engineer পদের জন্য নির্বাচিত প্রার্থীকে চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৩৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন করার জন্য কি ধরনের যোগ্যতা থাকতে হবে?

সংশ্লিষ্ট দপ্তরে Executive Engineer পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই রাজ্য সরকারের অধীনস্থ কোনো দপ্তরে চাকরি করাকালীন রিটায়ারমেন্ট এর আগে অন্তত পক্ষে ৩ বছর Executive Engineer/ Implementation of Minor Irrigation Projects এর বিষয়ে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

কিভাবে আবেদন করতে হবে?

West Bengal Scheduled Castes, Scheduled Tribes and Other Backward Classes Development and Finance Corporation এর তরফ থেকে প্রকাশিত Executive Engineer পদে চাকরির জন্য আপনি খুব সহজেই অফলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। তাা জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে আমাদের এই প্রতিবেদনের একেবারে শেষের দিকে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) তারপর সেই নোটিফিকেশানের ২ নং পৃষ্ঠায় বায়োডাটার আকারে একটি অ্যাপ্লিকেশান ফরম্যাট দেখতে পাবেন। সাদা A4 সাইজ পেপারে এর একটি প্রিন্ট আউট বের করে নিন।

৩) এরপর সেই ফর্মে আপনার নিজের নাম, জন্ম তারিখ, জেন্ডার, ঠিকানা, একটি বৈধ ফোন নাম্বার, ই-মেইল আইডি, শিক্ষাগত যোগ্যতা, রিটায়ারমেন্ট এর তারিখ, PPO নম্বর ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৪) এরপর ফর্মের একেবারে নীচে ডানদিকে সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিন এবং একেবারে উপরে ডানদিকে ফটো লাগানোর জায়গায় একটি ৩.৫ সেমি×৪.৫ সেমি সাইজের একটি রঙিন রিসেন্ট তোলা পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করে লাগিয়ে দিন।

৫) এরপর একে একে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

৬) সবশেষে এই সবকিছু একসাথে একটি খামে ভরে খামের উপর ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট স্থানে গিয়ে জমা করে দিতে পারলেই আবেদন প্রক্রিয়া শেষ।

আবেদন পত্রের সঙ্গে কি কি ডকুমেন্টস জমা দিতে হবে?

পোস্টের মাধ্যমে আবেদন পত্র জমা করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) রিটায়ারমেন্ট সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) PPO নম্বরের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা ‌।

৬) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৭) সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতার প্রমানপত্রের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৮) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

কি পদ্ধতিতে চাকরিতে নিয়োগ করা হবে?

প্রতিবেদনের শুরুতেই আমরা আপনাদের জানিয়েছি যে এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা নেওয়া হবে না। এক্ষেত্রে তাদের কাজের অভিজ্ঞতা ও ইন্টারভিউয়ের উপর ভিত্তি করেই চাকরিতে নিয়োগ করা হবে।

কতদিন পর্যন্ত আবেদন করা যাবে?

এখানে চাকরির জন্য অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ১১ ই জানুয়ারি বিকেল ৫ টা পর্যন্ত।

আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা কি?

যারা যারা আবেদন করতে চান তারা নিম্নলিখিত ঠিকানায় ১১ ই জানুয়ারি বিকেল ৫ টার মধ্যে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টস সহ আবেদন পত্র জমা করে আসুন। আবেদন পত্র জমা করার ঠিকানা 👇

          Managing Director, West Bengal 

          Scheduled Castes, Scheduled

          Tribes and Other Backward 

          Development & Finance   

          Corporation,CF-277/A/1, Sector-I, 

          Salt Lake, Kolkata-700064


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment