৩০ হাজার টাকা বেতনে স্বাস্থ্য দপ্তরে শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে কর্মী নিয়োগ। WB Health Department Recruitment 2023

দারুন সুখবর ! রাজ্যের প্রতিটি বেকার ছেলে মেয়ের কথা চিন্তা করে আমাদের রাজ্য সরকার আরো এক বিরাট সুসংবাদ ঘোষণা করল। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের সকল বেকার চাকরিপ্রার্থীদের জন্য আবারো একটি দারুন নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। রাজ্য সরকারের অধীনস্থ স্বাস্থ্য দপ্তরে এই ক্ষেত্রে নিয়োগ করা হবে। এখানে প্রার্থীদের নির্বাচনের জন্য কোন রকম লিখিত পরীক্ষার আয়োজন করা হবে না। খুব সহজ সরল পদ্ধতিতে শুধুমাত্র একটি ইন্টারভিউ এর দ্বারা প্রার্থী নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হবে। আর এও বলা হয়েছে যে এখানে নিয়োগ করার পর প্রার্থীদের বেতনের পরিমাণ অত্যন্ত ভালো হবে। এখানে আবেদন করতে গেলে প্রার্থীদের ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতার হয়ে থাকতে হবে তাহলেই তার আবেদনের জন্য উপযুক্ত। সুতরাং সারা রাজ্য জুড়ে এত কম যোগ্যতায় এত ভালো মাইনের চাকরি অনেকদিন পর রাজ্য সরকারের পক্ষ থেকে পাওয়া গেল। তাই রাজ্যের সকল ইচ্ছুক প্রার্থীরা কোনভাবেই এই সুযোগ হাতছাড়া না করে শীঘ্রই আবেদনের জন্য পদক্ষেপ ফেলুন। তার জন্য প্রথমে আমাদের চ্যানেলের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
কোথায় এবং কি শূন্য পদে করা হবে ?
পশ্চিমবঙ্গ‌ রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন স্বাস্থ্য দপ্তরের পূর্ব মেদিনীপুর জেলার যে শাখা রয়েছে সেখানেই আজ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে বলা হয়েছে যে বিভিন্ন ধরনের শূন্য পদের জন্য এখানে নিয়োগ প্রক্রিয়া করা হবে। তবে এক্ষেত্রে নিয়োগের জন্য আবেদন করতে গেলে প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকতে হবে, অন্যথায় সে এখানে আবেদনের যোগ্য হবে না। নিয়োগের পর কর্মীদের সম্পূর্ণভাবে চুক্তিভিত্তিক পদ্ধতিতে কাজ করতে হবে একটি নির্দিষ্ট সময়ের মেয়াদের জন্য। তবে সেই নির্দিষ্ট সময়সীমা পার হলে তাদের কাজের দক্ষতার উপর ভিত্তি করে সময়ের মেয়াদ আরো বাড়ানো হতে পারে। কাজেই যেহেতু এটি একটি চুক্তিভিত্তিক নিয়োগ সেই কারণে এই পদে কর্মরত ব্যক্তিরা স্থায়ী পদের কর্মীদের ন্যায় কোনরূপ সুযোগ-সুবিধা লাভ করবেন না। তবে এক্ষেত্রে তাদের বেতন অতি উচ্চ হারে প্রদান করা হবে। নিচে বিভিন্ন ধরনের শূন্য পদ ও তার সম্পর্কে যোগ্যতার বিষয়ে আলোচনা করা হলো।
ব্লক এপিডেমিয়লজিস্ট:-
এখানে মোট শূন্য পদের সংখ্যা হল ১টি।
শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-
এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের সরকার স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে লাইফ সাইন্স বা এপিডেমিওলজি বিভাগে এম এস সি কমপ্লিট করে থাকতে হবে। অথবা BAMS/BHMS/BUMS with MPH ডিগ্রী করা প্রার্থীরাও এখানে আবেদনের জন্য যোগ্য। তবে কম্পিউটারের বিষয়ে জ্ঞান আবশ্যক। এখানে যে সকল প্রার্থীরা লাইক সাইন্স বা এপিডেমিওলজি বিষয়ে পি এইচ ডি বা এম ফিল করে থাকবে অথবা সংশ্লিষ্ট পদের ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা থাকবে তাদের অগ্রাধিকার দেওয়া হবে। 
     এখানে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০২৩ অনুযায়ী 21 থেকে 40 বছরের মধ্যে। সংরক্ষিতদের ক্ষেত্রে বয়সে ছাড় আছে।
বেতন:-
এখানে নিয়োগ করার পর প্রার্থীদের ৩৫ হাজার টাকা করে প্রতি মাসে বেতন দেওয়া হবে।
ব্লক পাবলিক হেলথ ম্যানেজার:-
এখানেও শূন্য পদের সংখ্যা হল মোট ১টি।
শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-
এক্ষেত্রে প্রার্থীকে কোন সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের অধীনে লাইফ সাইন্সে ব্যাচেলর ডিগ্রী কমপ্লিট করে থাকতে হবে এবং সেইসঙ্গে ম্যানেজমেন্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন কমপ্লিট করে থাকতে হবে। এক্ষেত্রেও কম্পিউটারের জ্ঞানও কাজের অভিজ্ঞতা আবশ্যিক।  
তবে এক্ষেত্রে যে সকল প্রার্থীর লাইক সাইন্স বিষয়ে এমএসসি করা থাকবে অথবা সংশ্লিষ্ট পদে কাজের  অভিজ্ঞতা থাকবে তাদের অগ্রাধিকার দেওয়া হবে।
   
      এক্ষেত্রে আবেদন করতে গেলে প্রার্থীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী ২১ থেকে ৪০ বছরের মধ্যে। সংরক্ষিতদের ক্ষেত্রে বয়সে ছাড় আছে।
বেতন:-  
এখানেও প্রার্থীদের নিয়োগ করার পর তাদের ৩৫ হাজার টাকা করে প্রতি মাসে বেতন দেওয়া হবে।
ব্লক ডেটা ম্যানেজার:-
এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হলো ২টি।
শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-
এই পদের ক্ষেত্রেও প্রার্থীদের সরকার স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে ব্যাচেলর ডিগ্রী পাস করে থাকতে হবে যেকোনো বিভাগে এবং সেই সঙ্গে কোনো সরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকে অন্ততপক্ষে এক বছরের ডিপ্লোমা কোর্স কমপ্লিট করতে হবে কম্পিউটার অ্যাপ্লিকেশনে। তবে এক্ষেত্রে ৩ বছরের সরকারি এবং ৫ বছরের বেসরকারি ক্ষেত্রে সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকা আবশ্যক।
      এখানে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে উপরোক্ত তারিখ অনুযায়ী 21 থেকে 40 বছরের মধ্যে।সংরক্ষিতদের ক্ষেত্রে বয়সে ছাড় আছে।
বেতন:-
এখানেও প্রার্থীদের প্রতি মাসে ২২ হাজার টাকা করে বেতন দেওয়া হবে।
ক্লিনিক্যাল সাইকোলজিস্ট:-
এই পদে শূন্য ক্ষেত্রের সংখ্যা হল মোট ২টি।
শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-
এখানে শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে বলা হয়েছে যে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই রিহ্যাবিলিয়েশন কাউন্সিল অফ ইন্ডিয়া বা RCI অনুমোদিত কোন প্রতিষ্ঠান থেকে ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগে ডিগ্রী কোর্স কমপ্লিট করে থাকতে হবে। এছাড়াও যারা ইউজিসি স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে সাইকোলজি বা ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগে পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রী পাস করেছেন তারাও এখানে আবেদনের যোগ্য। তবে সেক্ষেত্রে ডিগ্রী পাস করার পর সংশ্লিষ্ট পদে কাজের ক্ষেত্রে ১ বছরের অন্তত অভিজ্ঞতা আবশ্যক।
     এক্ষেত্রে আবেদনের জন্য উপরোক্ত তারিখ অনুযায়ী প্রার্থীদের বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। সংরক্ষিতদের ক্ষেত্রে বয়সে ছাড় আছে।
বেতন:-
এখানে নিয়োগের পর একজন প্রার্থীকে প্রতি মাসে ৩০ হাজার টাকা করে বেতন দেওয়া হবে।
হসপিটাল এবং স্যানিটারি অ্যাটেনডেন্ট:-
এক্ষেত্রে দুটি পদের জন্য শূন্যপদ রয়েছে ২ টি করে অর্থাৎ মোট শূন্যপদ হল ৪ টি।
শিক্ষাগত এবং অন্যান্য যোগ্যতা:-
এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের সরকার স্বীকৃত কোন বোর্ডের অধীনে নূন্যতম মাধ্যমিক বা সমতুল্য কোন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। তবে সেইসঙ্গে অবশ্যই সংশ্লিষ্ট পদে কাজের ক্ষেত্রে অন্তত ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
       এই দুই পদের ক্ষেত্রেই আবেদনের জন্য ইচ্ছুক প্রার্থীদের বয়স হতে হবে ১৯ থেকে ৪০ বছরের মধ্যে। বয়সের হিসাব করতে হবে উপরোক্ত তারিখ অনুযায়ী।সংরক্ষিতদের ক্ষেত্রে বয়সে ছাড় আছে।
বেতন:-
এখানে দুটি পদে কাজের ক্ষেত্রেই যে সকল প্রার্থীরা মনোনীত হবেন তাদেরকে নিয়োগের পর প্রতি মাসে ১০ হাজার টাকা করে বেতন দেওয়া হবে।
        উপরোক্ত বিভিন্ন শূন্য পদ গুলি ছাড়াও এখানে আরো কয়েকটি বিশেষ উল্লেখযোগ্য শূন্য পদ রয়েছে। সেগুলিতে যদি প্রার্থীরা কাজ করতে ইচ্ছুক থাকেন, তাহলে তাদের অনুরোধ করা হচ্ছে দয়া করে তারা যেন একবার অফিশিয়াল নোটিফিকেশনটি দেখে নেন।

আবেদন প্রক্রিয়া:-
এক্ষেত্রে প্রার্থীরা অনলাইন বা অফলাইনে যাতে খুশি আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য,
১. পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.wbhealth.gov.in / purbamedinipur.gov.in এ
যেতে হবে।
২. তারপর Recruitment সেকশনে গিয়ে সংশ্লিষ্ট কাজের ক্ষেত্রে আবেদন করার যে রেজিস্ট্রেশন ফর্মটি দেখা যাবে, সমস্ত প্রয়োজনীয় তথ্যসমূহ দিয়ে সেটিকে সঠিকভাবে পূরণ করতে হবে।
৩. এরপর সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে দিতে হবে। 
৪. তারপরে পেজে এসে নির্দিষ্ট আবেদনমূল্য জমা করে আবেদন পত্র সাবমিট করলেই এই প্রক্রিয়া শেষ হয়ে যাবে। এক্ষেত্রে আবেদন মূল্য হল সাধারণ দের জন্য ১০০ টাকা এবং সংরক্ষিতদের জন্য ৫০ টাকা।
      অন্যদিকে যারা অফলাইনে আবেদন করতে চান তারা,
১. উপরোক্ত ওয়েবসাইটে গিয়ে আবেদন পত্রটি ডাউনলোড করে আগে প্রিন্ট করে নিন।
২. তারপর নিজের সমস্ত প্রয়োজনীয় তথ্য সে আবেদন পত্রের মধ্যে পূরণ করে নিচে একটি সেল্ফ অ্যাটেস্টেড করে দিন।
৩. এরপর সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টসের এক কপি করে জেরক্স করে সব কাগজ গুলির নীচেও সেল্ফ অ্যাটেস্টেড করে দিন।
৪. অফলাইনে আবেদন করার ক্ষেত্রে আবেদন মূল্যে জমা দিতে হবে একটি ডিমান্ড ড্রাফ্ট বা ব্যাংক চেক এর মাধ্যমে।
৫. সবশেষে সমস্ত কাগজপত্র গুলিকে এবং আবেদন মূল্য জমা করার জন্য ডিমান্ড ড্রাফ্ট বা ব্যাংক চেকটি একটি খামের মধ্যে ভরে খামটিকে নিম্নলিখিত ঠিকানায় পাঠিয়ে দিন। তবে খামটির ওপর অবশ্যই উল্লেখ করে দিতে হবে কোন পদের জন্য প্রার্থী আবেদন করতে চান।
আবেদনপত্র জমা করার ঠিকানা :- Office of the Chief Medical Officer of Health,  Purba Medinipur,    PIN  – 721636.
প্রয়োজনীয় ডকুমেন্টস:-
এখানে আবেদন করতে গেলে আবেদনকারী যে সকল ডকুমেন্টগুলি প্রয়োজন সেগুলি হল,
১. পাসপোর্ট সাইজ রঙিন ছবি।
২. শিক্ষাগত যোগ্যতার প্রমাণ সমূহ।
৩. যদি সংশ্লিষ্ট পদে কাজের ক্ষেত্রে অভিজ্ঞতা থেকে থাকে তাহলে সেই অভিজ্ঞতার সার্টিফিকেট।
৪. কাস্ট সার্টিফিকেট ( যদি থাকে)।
৫. বয়সের প্রমাণপত্র।
৬. ফটো আইডি প্রুফ।
৭. প্রার্থী যে এলাকার বসবাসকারী সেখানকার একটি স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট।
নিয়োগ প্রক্রিয়া:-
এক্ষেত্রে প্রতিটি পদের জন্য আলাদা আলাদা ভাবে নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করা হয়েছে। তবে পদ বিশেষে এবং যোগ্যতা বিশেষে নিয়োগ প্রক্রিয়ার ধরন সম্পূর্ণ আলাদা হবে। 
        এখানে যে পদ গুলির কথা বলা হয়েছে সেগুলির প্রতিটিতেই প্রথমে মূলত আবেদনকারী সকল প্রার্থীদের অ্যাকাডেমিক কোয়ালিফিকেশন অনুযায়ী একটি মেধা তালিকা তৈরি করা হবে। তারপর সেই মেধা তালিকা অনুযায়ী উপযুক্ত প্রার্থীদের সরাসরি দেখে নেওয়া হবে ইন্টারভিউ এবং পার্সোনালিটি টেস্টের জন্য। এছাড়া কোন কোন ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের কম্পিউটার স্কিল টেস্টও করা হতে পারে। যাইহোক, এই প্রক্রিয়া সম্পূর্ণ হবার পর সংস্থার পক্ষ থেকে প্রকাশ করা হবে চূড়ান্ত নিয়োগ তালিকা। এই তালিকায় যে সকল প্রার্থীরা মনোনীত হবে তাদেরকে সরাসরি ভাবে নিয়োগপত্র প্রদান করা হবে নির্দিষ্ট দপ্তরের পক্ষ থেকে। এ বিষয়ে বিস্তারিতভাবে জানতে প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন দয়া করে একবার অফিশিয়াল নোটিফিকেশনটি দেখে নেন।
আবেদনের জন্য নির্দিষ্ট সময়সীমা:-
এখানে আবেদনের জন্য নির্দিষ্ট আবেদন পদ্ধতি শুরু হয়ে গেছে ইতিমধ্যেই বেশ কয়েকদিন আগে। আর এই আবেদন প্রক্রিয়া চলতে থাকবে আগামী ৩১ শে জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। আবেদনপত্র অফিসে গিয়ে জমা দিয়ে আসার চূড়ান্ত সময় হলো বিকাল ৫ টা পর্যন্ত। তাই সকল প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন অযথা সময় নষ্ট না করে দ্রুত আবেদন সম্পন্ন করে ফেলেন।
OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment