২০ হাজার টাকা বেতনে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরে প্রচুর পরিমাণে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগ | WB Health Group-D Recruitment 2023

পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে পরিচালিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফ থেকে বিরাট বড় ঘোষণা করা হলো। এই দপ্তরের অধীনে রাজ্যের বিভিন্ন জেলায় জেলায় প্রচুর হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্র গড়ে উঠেছে। এই সমস্ত হাসপাতালেই ও স্বাস্থ্য কেন্দ্রগুলিতে প্রচুর পরিমাণে গ্রুপ সি, ডি ও নার্স পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বহুদিন ধরে রাজ্য সরকারের পক্ষ থেকে কোনো রকম নিয়োগের সুখবর না পাওয়ায় রাজ্যের বেকার চাকরিপ্রার্থীদের অনেকাংশ হতাশ হয়ে পড়েছিলেন। আজ স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে প্রকাশ করা এই বিজ্ঞপ্তি তাদের সেই হতাশা কাটিয়ে যে তাদের মনে নতুন আশার আলো সঞ্চার করবে এ বিষয়ে কোন সন্দেহ নেই। এক্ষেত্রে আবেদনের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার অধিকারী প্রার্থীরাও যোগ্য বলে বিবেচিত হবে। কাজেই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে সমস্ত বেকার প্রার্থীরা যারা এতদিন ধরে রাজ্য সরকারের অধীনে কোন ভালো চাকরির আশায় বসে ছিলেন তারা সকলেই নিঃসংকোচে আবেদন করতে পারবেন। তবে আর দেরি না করে নিচে এ বিষয়ে বিস্তারিতভাবে বুঝিয়ে বলা হলো।

কি কি শূন্য পদের ক্ষেত্রে নিয়োগ করা হবে?

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক রাজ্যের হাওড়া জেলার বিভিন্ন হাসপাতালে ও স্বাস্থ্য কেন্দ্রে কর্মী নিয়োগ করার কথা ভেবেছে। এক্ষেত্রে শূন্য পদগুলি হল

১. নার্স (গ্রুপ এ, বি ও সি)

২. লোয়ার ডিভিশন ক্লার্ক (গ্রুপ সি)

৩. ট্রেড হেলপার বা অ্যাটেনডেন্ট (গ্রুপ ডি)

নির্দিষ্ট শিক্ষাগত এবং অন্যান্য যোগ্যতার বিবরণ:-

উল্লেখিত এই পথগুলিতে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে শিক্ষাগত এবং অন্যান্য বিষয় যে সকল মাপকাঠি গুলি ধার্য করা হয়েছে সেগুলি হল

 

প্রথমত

নার্স পদের জন্য যারা আবেদন করবেন তাদেরকে অবশ্যই সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে জি এন এম (General Nursing and Midwifery) বা বি এস সি নার্সিং কোর্স পাস করে থাকতে হবে। সেই সঙ্গে ৬ বছরের ডিপ্লোমা কোর্স পাস করে থাকতে হবে অঙ্কোলজি নার্সিং বিভাগে। 

দ্বিতীয়ত,

লোয়ার ডিভিশন ক্লার্ক পদে আবেদন করার জন্য প্রার্থীদের সরকার স্বীকৃত কোন কলেজ থেকে স্নাতক ডিগ্রী পাস করে থাকতে হবে এবং তার সঙ্গে সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অ্যাপ্লিকেশনের ডিপ্লোমা কোর্স পাশ করে থাকতে হবে বা যাদের উচ্চমাধ্যমিক পর্যায়ে কম্পিউটার বিষয় ছিল 

তারা আবেদন করতে পারবেন। 

তৃতীয়ত,

ট্রেড হেলপার পদের জন্য ইচ্ছুক আবেদনকারীদের সরকার স্বীকৃত কোনো বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে।

চতুর্থত,

এক্ষেত্রে সকল পদে আবেদনের জন্য এই প্রার্থীদেরকে

সংশ্লিষ্ট পথগুলিতে কাজের অভিজ্ঞতা সম্পন্ন হয়ে থাকতে হবে। অর্থাৎ কোন fresher কে এখানে আ্যলাও করা হবে না।

বয়সসীমা:-

এখানে পদগুলিতে আবেদন করার জন্য সকল প্রার্থীদের নির্দিষ্ট কিছু বয়সসীমার অধিকারী হতে হবে।

নার্স (গ্রুপ এ) পদে আবেদনের জন্য উপযুক্ত প্রার্থীদের

১০ই জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত সর্বোচ্চ ৪০ বছর বয়সী হতে হবে।  গ্রুপ বি এর নার্স পদে আবেদনের জন্য

প্রার্থীদের বয়স ওই একই তারিখ অনুযায়ী ৩৫ বছরের মধ্যে হতে হবে। আর গ্রুপ সি নার্স পদে আবেদনে ইচ্ছুক প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ এর মধ্যে হতে হবে।

লোয়ার ডিভিশন ক্লার্ক পদে ইচ্ছুক আবেদনকারীদের বয়স হতে হবে ১০ই জানুয়ারি ২০২৩ তারিখ অব্দি ১৮ থেকে ২৭ বছরের মধ্যে।

ট্রেড হেল্পার বা আ্যটেনডেন্ট পদের ক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে উপরোক্ত তারিখ অনুযায়ী সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ২৫ বছরের মধ্যে।

আবেদন প্রক্রিয়া:-

প্রার্থীদেরকে www.healthyhowrah.org এই ওয়েবসাইটে গিয়ে সর্ব প্রথম রেজিস্ট্রেশন করতে হবে। আর যাদের রেজিস্ট্রেশন আগে থেকে করা আছে তাদের নিজস্ব ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে নিজের নিজের একাউন্টে প্রবেশ করতে হবে। এরপর প্রদত্ত আবেদন পত্রে নিজেদের পছন্দ ও যোগ্যতা মত পদ নির্বাচন করে এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য সমূহ ভালোভাবে এন্ট্রি করতে হবে। তারপর সকল প্রয়োজনীয় নথিপত্র সমূহ স্ক্যান করে আপলোড করতে হবে। এরপর প্রার্থীরা পেমেন্ট পেজে এসে নির্দিষ্ট আবেদন ফি দিয়ে অ্যাপ্লিকেশন জমা করলেই অ্যাপ্লিকেশনটি সফল হয়ে যাবে। প্রার্থীরা অবশ্যই তাদের আবেদন পত্রের একটি করে কপি নিজেদের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় নথিপত্র সমূহ:-

এক্ষেত্রে আবেদনের সময় প্রার্থীদের কে যেসব দরকারি ডকুমেন্টগুলি নিজেদের কাছে রাখতে হবে সেগুলি হল যথাক্রমে

১. এক কপি রিসেন্ট রঙিন পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ ও সিগনেচার।

২. আধার কার্ড বা ভোটার কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স বা রেশন কার্ড যে কোন একটি।

৩. জাতিগত  শংসাপত্র।

৪. শিক্ষাগত যোগ্যতার প্রয়োজনীয় ডকুমেন্টস।

৫. কাজের অভিজ্ঞতার শংসাপত্র ইত্যাদি।

নিয়োগ প্রক্রিয়া এবং বেতন:-

এক্ষেত্রে প্রার্থী নির্বাচন প্রক্রিয়া অত্যন্ত সহজ এবং সুষ্ঠুভাবে আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে গেলে আবেদনকারীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন উপরোক্ত ওয়েবসাইটে গিয়ে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে সেটি অনুসরণ করেন।

       

        এখানে নিয়োগ প্রক্রিয়া শেষ হবার পর যে সকল পদগুলিতে প্রার্থীদের কে নিয়োগ করা হবে সেখানে তারা অতি উচ্চহারে বেতন লাভের সুবিধা ভোগ করবেন। 

প্রথমত,

গ্রুপ এ নার্স পদে নিয়োজিত প্রার্থীদের ৫৩ হাজার ১০০, গ্রুপ বি নার্স পদে নিয়োজিত প্রার্থীদের ৪৭ হাজার ৬০০ এবং গ্রুপ সি নার্স পদে নিয়োজিত প্রার্থীদের ৪৪ হাজার ৯০০ টাকা করে বেতন দেওয়া হবে। পরে বেতনক্রম বাড়ানো হতে পারে।

দ্বিতীয়ত,

লোয়ার ডিভিশন ক্লার্ক পদে নিয়োগ করা প্রার্থীদের শুরুতে ১৯ হাজার ৯০০ টাকা করে বেতন দেওয়া হবে এবং পরে সেই বেতন বাড়ানো হতে পারে।

তৃতীয়ত,

ট্রেড হেলপার বা অ্যাটেনডেন্ট পদের ক্ষেত্রে প্রার্থীদের কে প্রতি মাসে ১৮০০০ টাকা করে বেতন দেওয়া হবে এবং পরে সেই বেতন বাড়ানোরও সম্ভাবনা থাকতে পারে।

আবেদনের জন্য গুরুত্বপূর্ণ সময়সূচী:-

রাজ্য স্বাস্থ্য মন্ত্রকের উদ্যোগে এই সকল পদগুলিতে নিয়োগ প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ২২ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে। আবেদনের জন্য এই গেটওয়ে খোলা থাকবে ২০ জানুয়ারি ২০২৩ পর্যন্ত। তাই যারা যারা এসেছে আবেদন করতে ইচ্ছুক তারা দ্রুত আবেদন প্রক্রিয়া আরম্ভ করে দিন। 


OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment