১০ লক্ষ নতুন করে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ | 10 lakh Govt Job Recruitment

 Covid-19 তথা করোনাভাইরাস যখন থেকে এসেছে তখন থেকে প্রতিটা মানুষ অর্থনৈতিক ভাবে বিপর্যস্ত হয়েছে। সমস্ত মানুষের অর্থনৈতিক দিকটা যেন দুর্বল হয়ে পড়েছে। যেন ভেঙে পড়েছে তাদের শিরদাঁড়া। এখন যেন মেরুদন্ড সোজা করে দাঁড়ানোর চেষ্টা করাটা বৃথা হয়ে পড়েছে।

এই মত অবস্থা জুড়ে প্রায় কয়েক বছর ধরে প্রায় সমস্ত কাজকর্ম যেন থমকে দাঁড়িয়ে আছে। যেন সমস্ত কিছুই বিরত থেকে রয়ে গেছে অগ্নিকাণ্ড থেকে। তার জন্যই বর্তমানে আমাদের দেশে বেকারত্বের সংখ্যাটাও যেন অসংখ্য হারে বৃদ্ধি পেয়েছে।

এই বেকারত্বের সংখ্যা বৃদ্ধি থেকে হ্রাশের দিকে টেনে নিয়ে আসার জন্য আমাদের ভারতবর্ষের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী এক ঘোষণা করেছিলেন দশ লক্ষ কর্মী নিয়োগের কথা। কিন্তু সেই নিয়োগ বিজ্ঞপ্তি কেবলমাত্র তিনি মুখে মৌখিকভাবে ঘোষণা করেছিলেন। এই ঘোষণাকে তিনি বাস্তবে রূপান্তরিত করার জন্য মাত্র দেড় বছর অর্থাৎ 18 মাস সময় নিয়েছেন। এবং তিনি শপথ করেছেন যে এই দেড় বছর তথা 18 মাসের মধ্যেই তিনি সমস্ত দশ লক্ষ কর্মী নিয়োগ বিজ্ঞপ্তির কথা যেটি ঘোষণা করেছিলেন তাকে বাস্তবে রূপান্তরিত করবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদি যে ঘোষণা করেছিলেন সেই ঘোষণা যদি বাস্তবে রূপান্তরিত করেন তাহলে এটি একটি ঐতিহাসিক ভারতীয় নিয়োগ হয়ে দাঁড়াবে। কারণ এর আগে কখনো 10 লক্ষ কর্মী একসাথে কোন ক্ষেত্রেই নিয়োগ হয়নি। তাই সকল বেকারদের মুখে যেন ফুটে উঠেছে একরাশ আলোর রোশনাই। সকল বেকাররা যেন হাফ ছেড়ে একটু স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। তাদের ভবিষ্যৎ নিয়ে যে স্বপ্ন দেখা বন্ধ করে দিয়েছিল সেই স্বপ্ন তারা আরও নতুন করে দেখতে শুরু করেছে।

জীবনকে উপভোগ করার আশায় তারা যেন দিন গুনছে কবে সেই ঘোষণা বাস্তবে রূপান্তরিত হয়ে নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশিত হবে।  প্রকাশিত করবে তাদের নতুন দিনের নতুন জীবনের সূচনা। তারা কিভাবে তাদের নিত্যনতুন দিনগুলি ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাবে এবং কিভাবে তারা এই নিয়োগ প্রক্রিয়ায় শামিল হয়ে তারা নিজেদের পথটাকে অগ্রধিকার করে নিয়ে বসবে এবং ভবিষ্যতের পথযাত্রায় পদ পরিবেশন করে এগিয়ে যাবে।

আমাদের দেশের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদির ঘোষিত নিয়োগের  কথা অনুসারে সেই ঘোষিত নিয়োগ  কোথায় কোন দপ্তরে হবে? এবং কারা কারা এই নিয়োগের জন্য আবেদন করতে পারবেন? এবং এখানে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতার  কী প্রয়োজন? এই সমস্ত কিছু জানার জন্য এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

কারা আবেদন করতে পারবেন:-

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদির ঘোষিত নিয়োগ করার কথা অনুসারে এই নিয়োগের অধীনে আমাদের দেশের অর্থাৎ ভারতবর্ষের সমস্ত বেকার যুবক-যুবতী এই পদের জন্য আবেদন করতে পারবেন। প্রধানমন্ত্রীর নরেন্দ্র দামোদরদাস মোদী যে কর্মী নিয়োগ করার কথা ঘোষণা করেছেন সেই নিয়োগ অনুসারে আমাদের ভারতবর্ষের বাসিন্দারাই কেবল এই কর্মী নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। অন্য কোনো দেশের মানুষ এই পদের জন্য আবেদন করতে পারবেন না।

শিক্ষাগত যোগ্যতা:-

আমাদের দেশের প্রধানমন্ত্রী মাননীয় শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদী যে দশ লক্ষ কর্মী নিয়োগ করার কথা ঘোষণা করেছেন সেই কর্মী নিয়োগের অধীনে যদি কোন ভারতবাসী আবেদন করতে চান সেক্ষেত্রে তাকে ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতা করে পাশ করে থাকতে হবে তাহলেই শ্রেণি এই পদের জন্য আবেদন করতে পারবেন এছাড়াও যদি কোন ব্যক্তির উচ্চ শিক্ষা গত যোগ্য তা থেকে থাকে তবুও সে এক্ষেত্রে আবেদন করতে পারবেন।

কোন দপ্তরে করা হবে এই কর্মী নিয়োগ:-
গ্রুপ-সি পদে মোট শূন্য পদ- ৮৩৬,৯৩৬
গ্রুপ-বি পদে মোট শূন্যপদ- ১১৮,৮০৭
গ্রুপ এ পদে মোট শূন্য পদ- ২৩,৪৫৪

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment