স্বাস্থ্য দপ্তরে নূন্যতম যোগ্যতায় শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে কর্মী নিয়োগ | WB Health Department Recruitment 2023

দারুন সুখবর !  রাজ্যের প্রতিটি বেকার ছেলে মেয়ের কথা চিন্তা করে আমাদের রাজ্য সরকার আরো এক বিরাট সুসংবাদ ঘোষণা করল। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের সকল বেকার চাকরিপ্রার্থীদের জন্য আবারো একটি দারুন নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। রাজ্য সরকারের অধীনস্থ স্বাস্থ্য দপ্তরে এই ক্ষেত্রে নিয়োগ করা হবে। এখানে প্রার্থীদের নির্বাচনের জন্য কোন রকম লিখিত পরীক্ষার আয়োজন করা হবে না। খুব সহজ সরল পদ্ধতিতে শুধুমাত্র একটি ইন্টারভিউ এর দ্বারা প্রার্থী নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হবে। আর এও বলা হয়েছে যে এখানে নিয়োগ করার পর প্রার্থীদের বেতনের পরিমাণ অত্যন্ত ভালো হবে। এখানে আবেদন করতে গেলে প্রার্থীদের ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতার হয়ে থাকতে হবে তাহলেই তার আবেদনের জন্য উপযুক্ত। সুতরাং সারা রাজ্য জুড়ে এত কম যোগ্যতা এত ভালো মাইনের চাকরি অনেকদিন পর রাজ্য সরকারের পক্ষ থেকে পাওয়া গেল। তাই রাজ্যের সকল ইচ্ছুক প্রার্থীরা কোনভাবেই এই সুযোগ হাতছাড়া না করে শীঘ্রই আবেদনের জন্য পদক্ষেপ ফেলুন। তার জন্য প্রথমে আমাদের চ্যানেলের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

কোথায় এবং কি শূন্য পদে করা হবে ?

পশ্চিমবঙ্গ‌ রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন স্বাস্থ্য দপ্তরের দক্ষিণ দিনাজপুর জেলার যে শাখা রয়েছে সেখানেই আজ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে বলা হয়েছে যে বিভিন্ন ধরনের শূন্য পদের জন্য এখানে নিয়োগ প্রক্রিয়া করা হবে। এখানে নিয়োগ হওয়া কর্মী দের সম্পূর্ণভাবে চুক্তিভিত্তিক পদ্ধতিতে কাজ করতে হবে আগামী তিন মাসের জন্য। কাজেই এই পদে কর্মরত ব্যক্তিরা স্থায়ী পদের কর্মীদের ন্যায় কোনরূপ সুযোগ-সুবিধা লাভ করবেন না। তবে এক্ষেত্রে তাদের বেতন অতি উচ্চ হারে প্রদান করা হবে। নিচে বিভিন্ন ধরনের শূন্য পদ ও তার সম্পর্কে যোগ্যতার বিষয়ে আলোচনা করা হলো।

ব্লক এপিডেমিয়লজিস্ট:-

এখানে মোট শূন্য পদের সংখ্যা হল ২টি।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের সরকার স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে লাইফ সাইন্স বা এপিডেমিওলজি বিভাগে এম এস সি কমপ্লিট করে থাকতে হবে। এছাড়াও কম্পিউটারের বিষয় জ্ঞান আবশ্যক। এছাড়াও সংশ্লিষ্ট পদের ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা থাকার কথা বলা হয়েছে।

     এখানে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০২৩ অনুযায়ী 21 থেকে 40 বছরের মধ্যে।

বেতন:-

এখানে নিয়োগ করার পর প্রার্থীদের ৩৫ হাজার টাকা করে প্রতি মাসে বেতন দেওয়া হবে।

ব্লক পাবলিক হেলথ ম্যানেজার:-

এখানেও শূন্য পদের সংখ্যা হল মোট ২টি।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

এক্ষেত্রে প্রার্থীকে কোন সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের অধীনে লাইফ সাইন্সে ব্যাচেলর ডিগ্রী কমপ্লিট করে থাকতে হবে এবং সেইসঙ্গে ম্যানেজমেন্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন কমপ্লিট করে থাকতে হবে। এক্ষেত্রেও কম্পিউটারের জ্ঞান ও কাজের অভিজ্ঞতা আবশ্যিক।     

      এক্ষেত্রে আবেদন করতে গেলে প্রার্থীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী ২১ থেকে ৪০ বছরের মধ্যে।

বেতন:-  

এখানেও প্রার্থীদের নিয়োগ করার পর তাদের ৩৫ হাজার টাকা করে প্রতি মাসে বেতন দেওয়া হবে।

ল্যাবরেটরি টেকনিশিয়ান:-

এখানে শূন্য পদের সংখ্যা হল ৫টি।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

এক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথমেটিক্স বা বায়োলজিক্যাল সাইন্স সহ উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে কোন সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে। সেই সঙ্গে ল্যাবরেটরি টেকনোলজি বিভাগে ডিপ্লোমা কোর্স কমপ্লিট করতে হবে। এক্ষেত্রে পোস্ট গ্র্যাজুয়েশন কমপ্লিট করার পর দুই বছরের কাজের অভিজ্ঞতা আবশ্যক।

     এখানে প্রার্থীদের বয়স হতে হবে উপরোক্তে তারিখ অনুযায়ী 19 থেকে 40 বছরের মধ্যে।

বেতন:-

এখানে বেতনের পরিমাণ হলো ২২ হাজার টাকা প্রতি মাসে।

ব্লক ডেটা ম্যানেজার:-

এই পদের ক্ষেত্রেও প্রার্থীদের সরকার স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে ব্যাচেলর ডিগ্রী পাস করে থাকতে হবে যেকোনো বিভাগে এবং সেই সঙ্গে অন্ততপক্ষে এক বছরের ডিপ্লোমা কোর্স কমপ্লিট করতে হবে কম্পিউটার অ্যাপ্লিকেশনে। তবে এক্ষেত্রে ৩ বছরের সরকারি এবং ৫ বছরের বেসরকারি ক্ষেত্রে সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকা আবশ্যক।

      এখানে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে উপরোক্ত তারিখ অনুযায়ী 21 থেকে 40 বছরের মধ্যে।

বেতন:-

এখানেও প্রার্থীদের প্রতি মাসে ২২ হাজার টাকা করে বেতন দেওয়া হবে।

মেডিকেল অফিসার:-

এখানে শূন্য পদের সংখ্যা হল সব মিলিয়ে মোট ৮টি।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

এখানে আবেদন করতে গেলে প্রার্থীদের MCI স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে এমবিবিএস কমপ্লিট করে থাকতে হবে। এবং তার সঙ্গে এক বছরের ইন্টার্নশিপে কাজ করে থাকতে হবে। 

      এক্ষেত্রে আবেদন করতে গেলে উপরোক্ত‌ তারিখ অনুযায়ী প্রার্থীদের বয়স হতে হবে সর্বোচ্চ ৬৩ বছরের মধ্যে।

বেতন:-   

এখানে বেতনের পরিমাণ হলো ৬০ হাজার টাকা।

স্টাফ নার্স:-

এখানে মোট শূন্য পদের সংখ্যা হলে ১১ টি।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

এক্ষেত্রে প্রার্থীদের সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে জিএনএম বা বিএসসি নার্সিং কমপ্লিট করে থাকতে হবে। সেই সঙ্গে অবশ্যই বাংলা ভাষা লিখতে পড়তে ও বলতে জানতে হবে।

      এখানে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে উপরোক্ত তারিখ অনুযায়ী সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে।

 বেতন:-

এখানে প্রতিমাসে ২৫ হাজার টাকা করে বেতন দেওয়া হবে।

স্পেশালিস্ট:-

এখানে সব মিলিয়ে মোট শূন্য পদ আছে ৮টি।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

এক্ষেত্রে আবেদন করতে গেলে প্রার্থীকে মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া (MCI) স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে এমবিবিএস কমপ্লিট করে থাকতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট বিভাগে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রী কমপ্লিট করে থাকতে হবে। এক্ষেত্রে প্রার্থীর অবশ্যই পশ্চিমবঙ্গ মেডিকেল কাউন্সিলের আন্ডারে নাম নথিভুক্ত থাকতে হবে।

     এক্ষেত্রে বয়স সীমা হল ১ জানুয়ারি ২০২২ তারিখ অনুযায়ী সর্বোচ্চ ৬২ বছরের মধ্যে।

বেতন:- 

এক্ষেত্রে প্রার্থীদের প্রতিদিন ৩ হাজার টাকা করে বেতন দেওয়া হবে অন্তত সপ্তাহে তিন বার তিন ঘন্টা করে প্রতিদিন ডিউটি করার জন্য।

   উপরোক্ত বিভিন্ন শূন্য পদ গুলি ছাড়াও এখানে আরো কয়েকটি বিশেষ উল্লেখযোগ্য শূন্য পদ রয়েছে। সেগুলিতে যদি প্রার্থীরা কাজ করতে ইচ্ছুক থাকেন তাহলে তাদের অনুরোধ করা হচ্ছে দয়া করে তারা যেন একবার অফিশিয়াল নোটিফিকেশনটি দেখে নেন।

আবেদন প্রক্রিয়া:-

এক্ষেত্রে প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.wbhealth.gov.in এগিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করে তারপর আবেদনপত্র পূরণ করতে হবে। এরপর সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে দিতে হবে। তারপরের পেজে এসে নির্দিষ্ট আবেদন ফি দিয়ে আবেদন করলেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। এক্ষেত্রে আবেদন মূল্য হল সাধারণ দের জন্য ১০০ টাকা এবং সংরক্ষিতদের জন্য ৫০ টাকা।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

এখানে আবেদন করতে গেলে আবেদনকারী যে সকল ডকুমেন্টগুলি প্রয়োজন সেগুলি হল,

১. পাসপোর্ট সাইজ রঙিন ছবি।

২. শিক্ষাগত যোগ্যতার প্রমাণ সমূহ।

৩. কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট।

৪. কাস্ট সার্টিফিকেট ( যদি থাকে)।

৫. বয়সের প্রমাণপত্র।

৬. ফটো আইভি প্রুফ।

নিয়োগ প্রক্রিয়া:-

এক্ষেত্রে প্রতিটি পদের জন্য আলাদা আলাদা ভাবে নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করা হয়েছে।  তবে পদ বিশেষে এবং যোগ্যতা বিশেষে নিয়োগ প্রক্রিয়ার ধরন সম্পূর্ণ আলাদা হবে। 

    ব্লক এপিডেমিওলজিস্ট এবং ব্লক পাবলিক হেলথ ম্যানেজার পদের ক্ষেত্রে প্রার্থীদের একাডেমি কোয়ালিফিকেশন, কম্পিউটার টেস্ট এবং ইন্টারভিউ এর মাধ্যমে এক্ষেত্রে নিয়োগ করা হবে।

   ব্লক ডেটা ম্যানেজার পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের অ্যাকাডেমিক কোয়ালিফিকেশন এবং কম্পিউটার টেস্ট এর উপর ভিত্তি করে নিয়োগ দেওয়া হবে।

    ল্যাব টেকনিশিয়ান এবং মেডিকেল অফিসার পদে যে সকল প্রার্থীরা ইচ্ছুক তাদেরকে তাদের একাডেমিক কোয়ালিফিকেশন এবং কাজের অভিজ্ঞতার উপর ভিত্তি করে এখানে নিয়োগ করা হবে।

    নার্স পদে আবেদনকারী প্রার্থীদের শুধুমাত্র তাদের নার্সিং বিভাগে প্রাপ্ত নাম্বারের উপর ভিত্তি করে কাজে নিয়োগ করা হবে।

   এছাড়া অন্যান্য যে সকল পদ এখানে রয়েছে সেগুলিতে শুধুমাত্র অভিজ্ঞতা ও একটি ছোট ইন্টারভিউ এর ওপর ভিত্তি করে কাজে নিয়োগ করা হবে বলে জানান হয়েছে। এর জন্য প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে তারা যেন দয়া করে একবার অফিশিয়াল নোটিফিকেশনটি দেখে নিন নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিতভাবে জানতে।

আবেদনের জন্য নির্দিষ্ট সময়সীমা:-

এখানে আবেদনের জন্য নির্দিষ্ট আবেদন পদ্ধতি শুরু হবে আগামী ১৮ জানুয়ারি ২০২৩ তারিখে এবং তা চলতে থাকবে আগামী মাসের অর্থাৎ ১ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। তাই সকল প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে যেই মুহূর্তে আবেদন প্রক্রিয়া শুরু হবে সেই মুহূর্তেই  তারা যেন দ্রুত আবেদন সম্পন্ন করে ফেলেন।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment