স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করে পেয়ে যান ১০ হাজার টাকা | Swami Vivekananda Scholarship Apply Now

 রাজ্যের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক তথা স্নাতক পাস ছাত্রছাত্রীদের জন্য সুখবর। আপনাদের আর পড়াশোনার জন্য বাবা-মার উপরে বাড়তি চাপ বাড়াতে হবে না। কারণ পশ্চিমবঙ্গ সরকার বর্তমানে আপনাদের সমস্ত পড়ালেখার খরচ বহন করতে চলেছে। ছাত্রছাত্রী দের বিশেষ স্কলারশিপ মাধ্যমে। এই স্কলারশিপ এর মাধ্যমে ছাত্র ছাত্রীদের সর্বনিম্ন ১০,০০০ টাকা থেকে সর্বোচ্চ ১৮,০০০ টাকা পর্যন্ত দেওয়া হবে। তাই আপনি অথবা আপনার পরিবারে কেউ যদি চলতি বছরে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, অথবা যে কোন বিভাগে স্নাতক পাস করে থাকেন তাহলে আপনারা এই স্কলারশিপের সুবিধাটি পেতে চলেছেন। আপনাদের মধ্যে অনেকে আছেন যারা হয়তো এই স্কলারশিপ নাম পূর্বে শুনেছেন। আবার অনেকে এমন রয়েছেন যারা এই স্কলারশিপ সম্পর্কে হয়তো জানেন না। তবে বর্তমানে রাজ্য সরকার বেশ কিছু পরিবর্তনের মাধ্যমে এই স্কলারশিপটাকে পুনরায় জনসমক্ষে নিয়ে এসেছে। তো আপনারা এই নিয়ে একদম দ্বিধাবোধ করবেন না, কারণ এই প্রতিবেদনে আমরা এই স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি এবং কিভাবে আবেদন করবেন সমস্ত পদ্ধতি দেখাতে চলেছি।

ছাত্র বৃত্তির নাম:

পশ্চিমবঙ্গের রাজ্য সরকার সমস্ত ক্যাটাগরির (Gen, Sc, St, Obc) ছাত্রছাত্রীদের জন্য যে স্কলারশিপ এর ব্যবস্থা করেছেন সেই স্কলারশিপের নামটি হল Swami Vivekananda Merit Cum Means বা বিকাশ ভবন স্কলারশিপ।

কারা কারা আবেদনযোগ্য:

এখানে আবেদন করতে হলে আপনাদের ৬০% নম্বর নিয়ে যেকোন বিভাগে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক অথবা স্নাতক পাস করে থাকতে হবে।

আবেদন পদ্ধতি:

এখানে সম্পূর্ণ অনলাইন এর মাধ্যমে আপনাদের আবেদনটি করতে হবে তার জন্য এর অফিসিয়াল ওয়েবসাইট https://svmcm.wbhed.gov.in/ ভিজিট ভিজিট করুন। 

প্রয়োজনীয় নথিপত্র:

এখানে আবেদন করতে হলে ছাত্রছাত্রীদের যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট লাগবে সেগুলি হল-

১. মাধ্যমিকের এডমিট কার্ড।

২. শিক্ষাগত যোগ্যতা মার্কসিট ও সার্টিফিকেট (মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, স্নাতক)।

৩. আবেদন প্রার্থী আধার কার্ড।

৪. আবেদন প্রার্থীর একটি বৈধ ব্যাংক একাউন্ট।

৫. আবেদন প্রার্থীর ফটো ও সিগনেচার।

আবেদনের শেষ তারিখ:

যেহেতু বিভিন্ন স্কুল এবং কলেজগুলোতে এখনো নতুন সেশন এর ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি, তাই এখনো আবেদন প্রক্রিয়ার শুরু হয়নি। তবে ভর্তি প্রক্রিয়াটি শেষ হলেই জুলাই থেকে সেপ্টেম্বরে খুব দ্রুত SVMCM 2023  আবেদন প্রক্রিয়াটি চলবে।

তাই আপনারা যদি আবেদন করতে চান তাহলে আমাদেরকে ফলো করুন আমরা আবেদন শুরু হলে আপনাদের জানিয়ে দেবো।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment