সরাসরি প্রশিক্ষণের মাধ্যমে দুয়ারে সরকার থেকে দুয়ারে দুয়ারে চাকরি

 

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে আবারও খুশির খবর মিলল। আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এবার চাকরি প্রার্থীদের চাকরি খোঁজার জন্য আর এদিকে ওদিকে ঘুরে ঘুরে বেড়াতে হবে না। এবার রাজ্য সরকারের আয়োজিত দুয়ারে সরকার ক্যাম্প থেকেই মিলবে চাকরি। তাহলে এবারে চলুন জেনে নেওয়া যাক দুয়ারে সরকার প্রকল্পে আমাদের কি ধরনের চাকরি মিলবে, তার জন্য কী শিক্ষাগত যোগ্যতা হতে হবে, কত বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে এইসব।

       ইতিমধ্যেই রাজ্য সরকারের অন্তর্ভুক্ত পশ্চিমবঙ্গ সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট(PBSSD) উৎকর্ষ বাংলার মতোই কর্মদিশা বলে একটি নতুন প্রকল্প চালু করেছে। যার ফলে যে কোনো যোগ্যতাতেই এখানে সবাই আবেদন করতে পারবেন। তার ফলে রাজ্যে বেকারের সংখ্যা অনেকেটাই কমবে বলে মনে করা হচ্ছে। এর উপর আবার দুয়ারে সরকার প্রকল্পে আগত জনগণকে পরিষেবা দেওয়ার জন্য রাজ্য সরকারের তরফ থেকে প্রচুর ডেটা এন্ট্রি অপারেটর নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাই এখন রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য একের পর এক খুশির খবর মিলছে। তাহলে এই কর্মদিশা প্রকল্পে এবং দুয়ারে সরকার প্রকল্পে চাকরি করার জন্য চাকরিপ্রার্থীদের কীভাবে আবেদন করতে হবে, শিক্ষাগত যোগ্যতা কী থাকতে হবে, কত বয়স হতে হবে এই সব নিয়ে আলোচনা করা যাক।

দুয়ারে সরকার প্রকল্প ও কর্মদিশা প্রকল্পের শূন্যপদ গুলির নাম:-

দুয়ারে সরকার প্রকল্পে চাকরি করতে হলে চাকরিপ্রার্থীদের ডেটা এন্ট্রি অপারেটর পদের জন্য আবেদন করতে হবে। আর কর্মদিশা প্রকল্পে বহু ধরনের শূন্যপদ রয়েছে আপনারা কর্মদিশা app টি ডাউনলোড করলে সেখান থেকেই সব কিছু জানতে পারবেন। আর সেগুলি র মধ্য তে কোনো একটি পদে আবেদন করতে পারবেন। আপনারা আপনাদের নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প এ গিয়েও বিস্তারিত জানতে পারেন।

আবেদন করার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও বয়স সীমা:-

কর্মদিশা প্রকল্পে চাকরিপ্রার্থীরা যে কোনো শিক্ষাগত যোগ্যতায় আবেদন জানাতে পারবেন। এবং এক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে। এবং দুয়ারে সরকার প্রকল্পে চাকরি করার জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে নুন্যতম মাধ্যমিক পাস হতে হবে। এবং চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮- ৪০ বছরের মধ্যে।

আবেদন পদ্ধতি:-

কর্মদিশা প্রকল্পে আবেদন জানানোর জন্য চাকরিপ্রার্থীদের প্রথমে তাদের মোবাইল ফোনে কর্মদিশা app টি ডাউনলোড করতে হবে। তারপর সেখানে নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, ফোন নম্বর ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর ফোনে একটি OTP আসবে। তারপর একটি গেম আসবে খুব ঠাণ্ডা মাথায় সেই গেমটি খেলতে হবে। তারপর কিছু সহজ প্রশ্ন আসবে সেগুলোর উত্তর দিন এবং শূন্যপদ গুলির মধ্যে থেকে তে কোনো একটি বেছে নিন তাহলেই Application complete। আর দুয়ারে সরকার প্রকল্পে আবেদন করতে হলে আপনাদের আপনি যেই ব্লকের বাসিন্দা সেই ব্লকে গিয়ে আবেদন জানাতে হবে।

আবেদনের তারিখ:-

কর্মদিশা প্রকল্পে আবেদন অনেক দিন আগে থেকেই শুরু হয়ে গেছে এবং শেষ তারিখ নেই। তখন খুশি আবেদন করা যাবে। আর দুয়ারে সরকার প্রকল্পে চাকরি করতে হলে চাকরিপ্রার্থীকে আগামী ১লা নভেম্বর থেকে দুয়ারে সরকার ক্যাম্প শুরু হবে তার আগেই আবেদন করতে হবে। তাহলে আর দেরি না করে চটপট আবেদন করে ফেলুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment