সরাসরি প্রশিক্ষণের মাধ্যমে হাজার হাজার কর্মী নিয়োগ ফ্লিপকার্টে, আবেদন করলে চাকরি| Flipkart job recruitment

বেকারত্বের জ্বালা বড়ই কঠিন তাই আজ আমাদের ভারতবর্ষে প্রচুর বেকার যুবক-যুবতীদের কারণেই চারিদিকে আজ বয়ে উঠেছে অসন্তোষের বার্তা। এই অসন্তোষের বার্তায় যেন সুভের মুহূর্ত কোন মতেই আসে না। সেই সুভময় বার্তা আনার জন্য আমাদের পশ্চিমবঙ্গের এবং ভারতবর্ষের রাজ্য ও কেন্দ্রশাসিত করেছেন এবং অনেক প্রকল্প চালু করেছেন এবং অনেক ক্ষেত্রে থেকেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেছেন। কিন্তু ভারতবর্ষের এতো বেকারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে মাত্র কয়েকটা নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে কয়েকটি মাত্র শূন্য পদে নিয়োগ করে তাদের মধ্যে ছিটেফোঁটা কেউ কর্মসংস্থানে নিযুক্ত করা সম্ভব হয়ে উঠবে না। তাই আজ বেকার সমস্যা একটা এমন জায়গা গিয়ে পৌঁছেছে যে আমাদের ভারতবর্ষের সমস্ত বেকার যুবক যুবতীরা একপ্রকার সুস্থ এবং স্বাভাবিক ভাবে জীবন-যাপন করার আশা ছেড়ে দিয়েছে।

কিছুদিন আগেই গেল আমাদের বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গোৎসব। সেই দুর্গোৎসবে একটু আনন্দের রোশনাই এই সমস্ত বেকারদের মুখে ঝরে পড়েছিল। কিন্তু পুজো শেষ হওয়ার একদিন পরই তাদের মনের মধ্যে আবার বাসা বাঁধতে শুরু করে এই সমস্ত পারিবারিক চাপ এবং বেকারত্বের যন্ত্রণা। আমাদের ভারতবর্ষের সমস্ত বেকারদের মনের মধ্যে এই বেকারত্বের যন্ত্রণা এবং পারিবারিক চাপ দূরীকরণের জন্যই হয়তো ঈশ্বর আগে থেকেই এই ধরনের একটি ভাবনা ভেবে রেখেছিলেন যে বাঙালির বারো মাসে তেরো পাবন।

তাই আর কিছুদিনের মধ্যেই আরো একটি উৎসব আসতে চলেছে। সেটি হল দীপাবলি উৎসব। এই দীপাবলি উৎসব ভারতের আলোর উৎসব। সমস্ত ভারত বর্ষ যেন সেজে উঠবে আলোতে এবং সাথে সমস্ত বেকার যুবক যুবতীরাও। তাই একপ্রকার খুশের রেস আসতে চলেছে সমস্ত বেকার যুবক-যুবতীদের মনের মধ্যেই। সেটা যেন আরো প্রবল থেকে প্রবলতর হয় তার জন্যই একটি ই-কমার্স কোম্পানি নিয়ে এসেছে আরও এক নতুন সুখবর।

সেই ই কমার্স কোম্পানি হলো ফ্লিপকার্ট। অর্থাৎ ফ্লিপকার্ট  এমন একটি ই-কমার্স কোম্পানি যার নাম আমাদের সমগ্র ভারতবর্ষের মানুষ কেউ জানেন না এমন নয়। বা এমন বলা চলেনা তাই এই ফ্লিপকার্ড তথা একটি ভারতের জনপ্রিয় কমার্স কোম্পানি যে খুশির বার্তাটি নিয়ে হাজির হয়েছে, সেই খুশির বার্তা টি হল তারা প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন ধরনের কর্মী নিয়োগ করতে চলেছে। আর ফ্লিপকার্ট এর তরফ থেকে এই ধরনের প্রশিক্ষণ দিয়ে কর্মী নিয়োগ করার জন্য তারা শিক্ষাগত যোগ্যতাও বেশি কিছু রাখেনি বলেই সিদ্ধান্ত গ্রহণ করেছে তারা। ন্যূনতম যে কোন প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক বা তার সমতুল্য যোগ্যতায় পাস করা আবেদনকারীকে এই পদের জন্য আবেদন করার জন্য সুযোগ দিয়েছেন।

যোগ্যতা:-
ফ্লিপকার্ট এর অধীনে আপনাকে আবেদন করার জন্য, অর্থাৎ আপনি যদি এই প্রশিক্ষণটি নিতে চান সেক্ষেত্রে আপনার একটি ভালো রকম স্মার্টফোন থাকতে হবে এবং আপনার প্রতিদিন 1 জিবি ডাটা কোটার একটি রিচার্জ প্ল্যান এক্টিভেট থাকতে হবে। তবেই আপনি এই ফ্লিপকার্টে প্রশিক্ষণ নেওয়ার জন্য আবেদন করতে পারবেন। ফ্লিপকার্টের প্রশিক্ষণ আবেদন করার জন্য আপনাকে অবশ্যই আমাদের ভারতবর্ষের যেকোনো একটি প্রতিষ্ঠান বা যে কোন বোর্ডের অধীনে থেকে অবশ্যই ন্যূনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। অর্থাৎ আপনি যদি মাধ্যমিক এর থেকেও উচ্চশিক্ষার অধিকারী হয়ে থাকেন তবুও আপনি এই প্রশিক্ষণ নেওয়ার জন্য আবেদন করতে পারবেন।

এই প্রশিক্ষণ সম্পন্ন হওয়ার পর আপনাকে একটি সরকারি সংস্থা পূর্ণ সার্টিফিকেট প্রদান করা হবে এই সার্টিফিকেটের মূল্য কেবলমাত্র ফ্লিপকার্ট এর কাছে নয় ভারতের সমস্ত ই-কমার্স কোম্পানিগুলির কাছেই গুরুত্বপূর্ণ অর্থাৎ আপনি যদি এই প্রশিক্ষণটি ফ্লিপকার্ট এর অধীনে থেকে নিয়ে থাকেন তাহলে আপনি ভারতবর্ষের যেকোনো ই-কমার্স কোম্পানিতে চাকরির জন্য আবেদন অগ্রাধিকার পেয়ে থাকবেন।

প্রশিক্ষণের ধরন:-

ফ্লিপকার্ট এর অধীনে আপনি যদি প্রশিক্ষণ নিতে চান সেক্ষেত্রে আপনাকে এই প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে অর্থাৎ আপনি কেবলমাত্র মোবাইল ফোন বা আপনার ল্যাপটপ থেকে এই প্রশিক্ষণটি আপনি আপনার বাড়িতে বসেই নিতে পারবেন।

এবং আপনি যদি এই প্রশিক্ষণ নিতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি এই প্রশিক্ষণটি সম্পূর্ণ নিতে পারবেন সম্পূর্ণ ফ্রি-তে। অর্থাৎ আপনাকে এই প্রশিক্ষণ নেওয়ার জন্য কোন টাকা প্রদান করতে হবে না কোন সংস্থাকে কেবলমাত্র আপনার স্মার্টফোনের মাধ্যমে আপনি বাড়িতে বসেই এই প্রশিক্ষণটি সু-সম্পন্ন ভাবে সম্পূর্ণ করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া:-

আপনি যদি ফ্লিপকার্ট এর অধীনে প্রশিক্ষণ নিয়ে ফ্লিপকার্ট বা এর সমতুল্য যে কম্পানি গুলি আছে সেগুলোতে চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন। সেক্ষেত্রে আপনি এই প্রশিক্ষণ সম্পন্ন করতে পারেন। এই প্রশিক্ষণ নেওয়ার জন্য আপনাকে যেভাবে আবেদন করতে হবে সেটি হলো-

প্রথমেই আপনাকে নিচে দেওয়া অফিশিয়াল লিংকটি ক্লিক করে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। তাদের অফিশিয়াল ওয়েবসাইটে যাওয়ার পর তাদের দেওয়া কিউআর কোডটি স্ক্যান করতে হবে। তাদের দেওয়া কিউআর কোড স্ক্যান করলে আপনাকে একটি নতুন উইন্ডোতে নিয়ে যাওয়া হবে। সেই নতুন উইন্ডোতে লিখা থাকবে রেজিস্টার নাও বলে একটি অপশন। আপনাকে সে রেজিস্টার নাও অপশনটিতে ক্লিক করতে হবে। আপনি রেজিস্টার নাও অপশনটিতে ক্লিক করলেই আপনার সামনে একটি অনলাইন ফ্রম খুলে যাবে। সেই অনলাইন ফর্ম টি আপনার সমস্ত যাবতীয় নির্ভুল তথ্য দিয়ে পূরণ করতে হবে। আপনি আপনার সমস্ত নির্ভুল তথ্য দিয়ে পূরণ করার পর আপনার মোবাইল নাম্বার ও ইমেইল আইডি ভালোভাবে চেক করে নিন। তারপর আপনাকে একটি পাসপোর্ট সাইজের ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। তারপর আপনার একটি সিগনেচার স্ক্যান করে এখানে আপলোড করতে হবে। তারপর আপনার যাবতীয় ডকুমেন্ট এখানে স্ক্যান করে আপলোড করার পর সাবমিট বাটনে ক্লিক করুন। ব্যাস আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেল।

নিয়োগ প্রক্রিয়া:-

আপনি যদি ফ্লিপকার্ট এর অধীনে এই প্রশিক্ষণের আওতায় আসতে চান অর্থাৎ আপনি যদি প্রশিক্ষণ গ্রহণ করে ফ্লিপকার্ট বা এর সমতুল্য কোন কোম্পানিতে চাকরি করতে চান সেক্ষেত্রে আপনি এই প্রশিক্ষণ সম্পন্ন করবেন। তার জন্য আপনাকে আবেদন করতে হবে। আপনি আবেদন করলে আপনাকে একটি ভাইভা অর্থাৎ মৌখিক পরীক্ষার সম্মুখীন হতে হবে সেই মৌখিক পরীক্ষায় 100 নম্বরের প্রশ্ন তারা আপনাকে জিজ্ঞাসা করবে এই 100 নাম্বারের মধ্যে যদি আপনি 80 পেয়ে উত্তীর্ণ হন সেক্ষেত্রে আপনাকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। আপনি ইন্টারভিউ তে উত্তীর্ণ হতে পারেন সেক্ষেত্রে আপনাকে জয়নিং লেটার তথা নিয়োগপত্র দেওয়া হবে।

বেতন:-

ফ্লিপকার্ট এর অধীনে এই প্রশিক্ষণ নিয়ে চাকরি করার জন্য বেতন পরিসীমা কিছু ধার্য করা হয়নি তাও একটা আনুমানিক বেতন হিসেবে মাসিক 15000 টাকা অর্থাৎ দৈনিক 500 টাকা হিসেবে অনুমান করা যায়।


Leave a comment