সরাসরি ট্রেনিং করিয়ে বিরাট বড় চাকরির পশ্চিমবঙ্গে, ট্রেনিং চলাকালীন বেতন ২০ হাজার টাকা | WB JOB NEWS

আমাদের পশ্চিমবঙ্গে হাজার হাজার বেকার যুবক-যুবতী চাকরির জন্য হন্য হয়ে ঘুরে বেড়াচ্ছে রাস্তায় ঘাটে অফিসে ইত্যাদি সমস্ত কর্ম ক্ষেত্রে। কিন্তু সমস্ত জায়গাতেই আজ কর্ম শূন্যপদ না থাকার জন্য তারা অসহায় অবস্থায় ফিরে আসছে বাড়িতে। তাদের এই বাড়ীতে ফিরে আসার জন্য তাদের মনের মধ্যে জমে থাকছে একপ্রকার কালোমেঘ। সেই কালো মেঘকে কাটিয়ে উঠতে তারা সক্ষম হতে পারছে না কোনমতে। এই মত অবস্থায় বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলো থেকে নানান নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে। এই সমস্ত নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে বিভিন্ন পদে শূন্য পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। এই শূন্যপদ এতই সীমিত যে আমাদের রাজ্যের বেকার যুবক যুবতীর সংখ্যা তার কয়েকটা অংশ মাত্র। তাই সমস্ত পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতীদের মনে কালো মেঘ গাঢ় থেকে প্রগাঢ় হতে আরম্ভ হয়েছে।


সমস্ত বাধা বিপত্তি কাটিয়ে এই বেকার যুবক যুবতীদের মন থেকে কালো মেঘ সরিয়ে তোলার জন্য খড়গপুর আইআইটি থেকে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। খড়গপুর আইআইটি থেকে বেশকিছু শূন্যপদে তারা নিয়োগ করতে চলেছে প্রফেশনাল ট্রেনিং পদে। এই প্রফেশনাল ট্রেনিং এর পদে নিয়োগ করার জন্য তারা সমস্ত বেকার চাকরিপ্রার্থীদের কে যারা এই পদের জন্য আবেদন করবেন তাদেরকে বিনা খরচায় এবং বেতন সহকারে তাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। অর্থাৎ এই প্রফেশনাল ট্রেনিং এর পদে আপনাকে যখন ট্রেনিং দেওয়া হবে সেই ট্রেনিং চলাকালীন সময়ে প্রতিমাসে আপনাকে বেতন হিসেবে দেওয়া হবে কুড়ি হাজার করে টাকা।

শূন্য পদের নাম? আবেদন পদ্ধতি? আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা? বয়সসীমার শর্তসাপেক্ষ? এবং এখানে নিয়োগ প্রক্রিয়া কি রয়েছে? সমস্ত কিছুই জানার জন্য এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারী সংস্থা :-
উপরোক্ত শূন্যপদের ভিত্তিতে যে সংস্থা থেকে নিয়োগ করতে চলেছে অর্থাৎ যে সংস্থা থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই সমস্যার নাম হল খড়গপুর আইআইটি।

শূন্যপদ:-
খড়গপুর আইআইটি এর তরফ থেকে যে সমস্ত শুন্য পদে নিয়োগ করার জন্য বিনিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই শূন্যপদ বিনামূল্য প্রফেশনাল ট্রেনি।

নিয়োগ পদ্ধতি:-
উপরোক্ত প্রফেশনাল ট্রেনিং পদের জন্য নিযুক্ত করা হবে সে প্রফেশনাল ট্রেনিং পদের জন্য নিযুক্ত করার জন্য প্রথমেই সমস্ত বেকার যুবক যুবতীদের 12 মাস তথা এক বছরের একটি ট্রেনিং বা প্রশিক্ষণ দেওয়া হবে তারপর তাদের সরাসরি নিয়োগ করে নেওয়া হবে উপরোক্ত পদের জন্য।

বেতন কাম স্টাইপেন্ড:-
উপরোক্ত পদের জন্য যদি আপনাকে নিয়োগকৃত বলে ভূষিত করা হয় বা উপরোক্ত পদের জন্য যদি আপনাদের ট্রেনিং করানোর জন্য নিযুক্ত করা হয় সেক্ষেত্রে আপনি ট্রেনিং চলাকালীন প্রতি মাসে কুড়ি হাজার টাকা স্টাইপেন্ড বা ভাতা পেতে পারেন।

আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা:-
আপনি যদি উপরোক্ত প্রফেশনাল ট্রেনিং পদের জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনার শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন রয়েছে ন্যূনতম যে কোনো স্বীকৃত প্রাপ্ত প্রতিষ্ঠান থেকে স্নাতক পাস। অর্থাৎ আপনি যদি গ্রাজুয়েশন পাস করে থাকেন সেক্ষেত্রে আপনি প্রফেশনাল ট্রেনিং জন্য আবেদন করতে পারবেন। অন্যথা আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না।

বয়সসীমা:-

আপনি যদি খড়গপুর আইআইটি থেকে প্রফেশনাল ট্রেনিং এর যে  পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন। সেক্ষেত্রে আপনার বয়স সীমা 25 বছরের নিচে হতে হবে। অর্থাৎ আপনি যদি 25 বছর বয়সের নিচে মধ্যে কোন ব্যাক্তি হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। অন্যথা আপনি পদের জন্য আবেদন করতে পারবেন না।

আবেদন পদ্ধতি:-

  এখানে যদি আপনি উপরোক্ত পদগুলির জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অনলাইনের মাধ্যমে। অনলাইনে আবেদন করার ক্ষেত্রে আপনাকে যে পদ্ধতি অবলম্বন করতে হবে সেগুলি হল-

প্রথমেই আপনাকে এই অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে করতে হবে এই অফিশিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে যে অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া আছে সেই অফিশিয়াল ওয়েব সাইটটিতে আপনাকে যেতে হবে। তারপর সেখানে গিয়ে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার পর আপনার কাছে অনলাইন ফর্ম আসবে। সেই অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম টি আপনার সমস্ত যাবতীয় নির্ভুল তথ্য দিয়ে পূরণ করতে হবে। সেই ফরমটি পূরণ করার পর আপনাকে আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। এবং আপনার সিগনেচার টিকেও এখানে স্ক্যান করে আপলোড করতে হবে। এরপর আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য ডকুমেন্ট স্ক্যান কপি আপলোড করার পর সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদনটি সম্পূর্ণ হয়ে যাবে।

আবেদন ফী:-

UR এবং EWS শ্রেনির আবেদনকারীদের আবেদন ফি ধার্য করা হয়েছে 500 টাকা।

ST, SC, PwD এবং মহিলাদের ক্ষেত্রে আবেদন ফি ধার্য করা হয়েছে 250 টাকা। 

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

Leave a comment