সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে রাজ্য বিদ্যুৎ দপ্তরে প্রচুর শূন্য পদে কর্মী নিয়োগ , প্রতিমাসে বেতন 63,000 টাকা | WBPDCL Recruitment 2023

 পশ্চিমবঙ্গের বেকার চাকরিপ্রার্থীদের জন্য আরও একটি নতুন নিয়োগের ঘোষণা। এবারে রাজ্যের বিদ্যুৎ বিভাগে কর্মী নিয়োগ হতে চলেছে। এখানে একই সঙ্গে দুই ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের অন্তর্গত যে কোনো জেলার বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। সুতরাং আপনি যদি একজন বেকার চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং মাসিক মোটা বেতনে একটা ভালো সরকারি চাকরির খোঁজ করে থাকেন তাহলে এই সুযোগ হাতছাড়া করবেন না। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বাকি সব গুরুত্বপূর্ণ তথ্য যেমন শূন্যপদ, আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল।

নিয়োগকারী সংস্থার নাম:-

পশ্চিমবঙ্গ সরকারের নিয়ন্ত্রনাধীন বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা West Bengal Power Development Corporation Limited (WBPDCL) এর পক্ষ থেকে ওই সংস্থার অধীনেই কর্মী নিয়োগের জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 

আবেদন প্রক্রিয়া:-

WBPDCL এর অধীনে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সেক্ষেত্রে নিম্নলিখিত আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে-

• প্রথমেই আবেদনকারীদের সুবিধার্থে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করতে হবে অথবা Google Search box এ সংশ্লিষ্ট সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট www.wbpdcl.co.in এ ক্লিক করতে হবে। 

• তারপর ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে “Career” সেকশনে গিয়ে “Apply Online” লিঙ্কে ক্লিক করতে হবে। 

• তারপর নিজের সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন করার সময় অবশ্যই একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার দিতে হবে। 

• রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে দেওয়া ইউসার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম ফিলাপ করতে হবে।

• পরবর্তীতে যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস সহ আবেদনকারীর নিজের সই ও পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে আপলোড করতে হবে।

• সবশেষে সব কিছু সঠিক ভাবে হয়েছে কিনা তা চেক করে সাবমিট করে দিলেই আবেদন হয়ে যাবে।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর কোনো লিখিত পরীক্ষা ছাড়াই আবেদনকারী প্রার্থীদের সরাসরি ইন্টারভিউয়ের জন্য ডেকে নেওয়া হবে। এই ইন্টারভিউয়ের পারফরম্যান্সের ভিত্তিতে যাদেরকে যোগ্য বলে মনে করা হবে তাদের হাতে নিয়োগ পত্র তুলে দেওয়া হবে।

শূন্যপদ গুলির নাম:-

এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে WBPDCL এর অধীনে দুই ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। এক্ষেত্রে যে যে পদ গুলিতে কর্মী নেওয়া হবে সেগুলি হল-

• Geologist

• Welfare Officer

বয়সসীমা:-

উক্ত পদ দুটির মধ্যে Geologist পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০৬/২০২৩ অনুযায়ী সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে এবং Welfare Officer পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০৬/২০২৩ অনুযায়ী ৩৭ বছরের মধ্যে। তবে উভয় পদের ক্ষেত্রেই সরকারি নিয়ম অনুযায়ী SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

বেতনের পরিমাণ:-

Geologist পদের জন্য নির্বাচিত কর্মীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৮০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে এবং Welfare Officer পদের জন্য নির্বাচিত কর্মীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৬৩,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা:-

উপরিউক্ত শূন্যপদ দুটির মধ্যে Geologist পদে আবেদন করতে হলে আবেদনকারীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি বা ইনস্টিটিউট থেকে Geology তে অনার্স সহ গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। তার পাশাপাশি Minex Software এর বিষয়ে নলেজ থাকতে হবে। তাছাড়াও সংশ্লিষ্ট পদে কমকরে ৮ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

       অন্যদিকে, Welfare Officer পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি বা ইনস্টিটিউট থেকে গ্ৰাজুয়েশন পাস করে থাকতে হবে। এছাড়াও কয়লা উত্তোলনের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদনের ক্ষেত্রে যে যে প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি সঙ্গে রাখতে হবে সেগুলি হল-

• বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা পাস সার্টিফিকেট।

• ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড/ভোটার কার্ড/প্যান কার্ড/পাসপোর্ট ।

• শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্র হিসেবে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট।

• কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

• ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট।

• আবেদনকারীর নিজের সই ও কালার পাসপোর্ট সাইজ ফটো।

আবেদনের শেষ তারিখ:-

এক্ষেত্রে অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ১৩/০৬/২০২৩ থেকে শুরু হয়েছে এবং তা শেষ হবে আগামী ৪/০৭/২০২৩ তারিখে। তাই যারা আবেদন করতে চান তারা নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলবেন। তা নাহলে সময়সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।

OFFICIAL NOTICE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment