সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে রাজ্যের স্বাস্থ্য দপ্তরে গ্ৰুপ-সি কর্মী নিয়োগ, মাসিক বেতন ৩৫,০০০ টাকা | WB Group-C Recruitment

 অন্ন, বস্ত্র ও বাসস্থানের পর মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ চাহিদাটি হল চিকিৎসা পরিসেবা। আরে এই চিকিৎসা পরিষেবা ভালো না হলে দেশ তথা রাজ্যের মানুষের চরম দুর্ভোগের শিকার হতে হয়। এই কারণে আমাদের রাজ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ নামক একটি বিভাগ রয়েছে। তাঁদের কাজ হলো রাজ্যের চিকিৎসা পরিষেবার উন্নয়ন ঘটানো। এই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগে প্রতিনিয়ত চিকিৎসক নার্স থেকে শুরু করে বিভিন্ন স্বাস্থ্য কর্মী ও গ্রুপ-সি, গ্রুপ-ডি  নিয়োগ হতে থাকে। বর্তমানে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ তরফ থেকে বিভিন্ন স্বাস্থ্য কর্মী তথা গ্রুপ সি বিভাগে প্রচুর শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে এখানে সরাসরি আবেদন করতে পারেন। তবে এখানে আবেদন করতে হলে আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হতে হবে। আজকে আমাদের প্রতিবেদনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের তরফ থেকে যে গ্রুপ সি পদে কর্মী নিয়োগ করা হবে, গ্রুপ সি পদে কর্মী নিয়োগের বিস্তারিত তথ্য যথা- আবেদন পদ্ধতি, আবেদন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, আবেদনের শেষ তারিখ প্রভৃতি বিস্তারিত তথ্য গুলি আলোচনা করতে চলেছি।

আবেদন পদ্ধতি:-

রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে যে গ্রুপ সি পদে কর্মী নিয়োগ করা হবে, এই পথগুলিতে আবেদন করতে হবে আপনাকে সম্পূর্ণ অফলাইনের মাধ্যমে। তার জন্য আপনাকে যে যে পদক্ষেপগুলি গ্রহণ করতে হবে সেগুলি হল-

• সর্বপ্রথমে আপনাদের আমাদের এই প্রতিবেদনের নিচে দেওয়া অফিশিয়াল নোটিফিকেশন ডাউনলোড করতে হবে সেই নোটিফিকেশন এর নয় ও দশ নম্বর পাতায় আবেদন পত্রটি পেয়ে যাবেন।

• আবেদন পত্রটি a4 পেজে সর্বপ্রথমে ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড করার পর আবেদনপত্রে উল্লেখিত নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতার ইত্যাদি তথ্য লিপিবদ্ধ করতে হবে।

• আবেদন ফরমটি পূরণ হলে তার সঙ্গে আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার নথিপত্র যুক্ত করে, খামে ভরে নিচে উল্লেখিত ঠিকানায় পোস্ট অফিস অথবা কুরিয়ার এর মাধ্যমে পাঠিয়ে দিন।

নিয়োগ প্রক্রিয়া:-

আবেদন পত্র জমা নেওয়ার পর্ব সমাপ্ত হলেই আবেদনকারীদের মধ্যে থেকে যারা সংশ্লিষ্ট পদ গুলিতে কাজ করার যোগ্য তাদেরকে শিক্ষাগত যোগ্যতা, কম্পিউটার টেস্ট ও ইন্টারভিউয়ের মাধ্যমে বাছাই করে সর্বোচ্চ ম্যারিট ধারী যোগ্য প্রার্থীদের সংশ্লিষ্ট পদ গুলিতে নিয়োগ করা হবে। 

আবেদন মূল্য:-

এই গ্রুপ সি পথগুলোতে আবেদন করতে হলে সাধারণ চাকরিপ্রার্থীদের ১০০ টাকা আবেদন ফ্রি দিতে হবে। অন্যদিকে সংরক্ষণ প্রার্থীদের দিতে হবে 50 টাকা।

প্রয়োজনীয় নথিপত্র:-

আবেদনকারী চাকরিপ্রার্থীদের প্রয়োজন নথিপত্র গুলি হল-

১. জন্ম প্রমান পত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট জেরক্স।

২. দেশের স্থায়ী নাগরিক প্রমাণ হিসেবে ভোটার কার্ড অথবা আধার কার্ডের জেরক্স।

৩. আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৪. জাতিগত সংসার পত্র বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

৫. আবেদনকারীর রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

বিভিন্ন শূন্য পদের নাম:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের অধীনে যে গ্রুপ সি পদে কর্মী নিয়োগ করা হবে সে পদগুলি হলো-

• Block Epidemiologist

• Block Public Health Manager

• Block Data Manager

• Laboratory Technician

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা:-

উল্লেখিত এই পদগুলিতে আবেদন করতে হলে বিভিন্ন পদের ক্ষেত্রে বিভিন্ন শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে। যা নিম্নে আলোচনা করা হলো-

* Block Epidemiologist পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে Life Science/Epidemiology তে M.Sc পাস করে থাকতে হবে। সেইসঙ্গে অ্যাডভান্স MS Office এ দক্ষতা থাকতে হবে।

* Block Public Health Manager পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে Life Science এ B.Sc এবং Management এ পোস্ট গ্ৰ্যাজুয়েশান ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। সেইসঙ্গে অ্যাডভান্স MS Office এ দক্ষতা থাকতে হবে।

* এছাড়াও উল্লেখিত Block Data Manager ও Laboratory Technician পদে আবেদন করতে যে শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে সেগুলি জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

আবেদনকারীর বয়স:-

এখানে আবেদন করতে হলে আবেদনপত্র প্রার্থীর ন্যূনতম বয়স ২১ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর হলেই আবেদন করতে পারবে। এছাড়াও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারের নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবে।

চাকরিপ্রার্থীর বেতন:-

Manager পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৩৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। অন্যদিকে, Block Data Manager ও Laboratory Technician পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ২২,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদনের শেষ তারিখ:-

উক্ত পদ গুলিতে বর্তমানে আবেদন চলছে। এই আবেদনের শেষ তারিখ ২৬/০৬/২০২৩ পর্যন্ত।

আবেদন পাঠানোর ঠিকানা:-

আবেদন পত্রটি খামে ভরে নির্দিষ্ট যে ঠিকানায় আপনাদের পাঠাতে হবে সে ঠিকানাটি হল-

Office of the Chief Medical Officer of Health and Member Secretary DH & FSW, Babupara, New Alipurduar, Ward No-XII, Dist- Alipurduar, Pin-763121.

এছাড়াও এ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত খুঁটিনাটি তথ্য জানতে হলে অফিশিয়াল নোটিফিকেশন লক্ষ্য করুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment