সমগ্ৰ পশ্চিমবঙ্গে ন্যূনতম অষ্টম ও মাধ্যমিক পাসে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ। WB ICDS Recruitment 2022

বছরের শেষে আরো এক বিরাট সুখবর। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের সমস্ত চাকরিপ্রার্থীদের জন্য আবারো একটি দারুন চাকরির সুসংবাদ প্রকাশিত হয়েছে। রাজ্য নারী ও শিশু কল্যাণ দপ্তরের তরফ থেকে সমগ্র পশ্চিমবঙ্গ জুড়ে বহুদিন পর আবারো অঙ্গনওয়াড়ি পদে কর্মী নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে। যেহেতু ক্রমাগত অতিমারীর ঢেউ আছড়ে পড়ার কারণে গোটা বিশ্ব তথা আমাদের দেশেরও চাকরির অবস্থা ক্রমশ দুশ্চিন্তার দিকেই এগিয়ে চলেছে কাজেই সেই পরিস্থিতিতে রাজ্য সরকারের পক্ষ থেকে প্রকাশিত হওয়া এই চাকরির বিজ্ঞপ্তি রাজ্যের অনেকাংশ চাকরি প্রার্থীদের মুখে যে হাসি ফুটিয়ে তুলবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। সবচেয়ে বড় যে আকর্ষণীয় বিষয়টি এখানে রয়েছে সেটি হল যে এখানে আবেদনের জন্য যোগ্যতা হতে হবে ন্যূনতম অষ্টম পাস। তাই এক্ষেত্রে আবেদনের জন্য রাজ্যের বিপুলসংখ্যক চাকরি প্রার্থীর সকলেই যোগ্য। যাইহোক, তাহলে এবারে আর কথা না বাড়িয়ে আমরা এই চাকরির বিষয়ে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব। 

শূন্যপদ এবং প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার বিবরণ:- 

পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে রাজ্যের বিভিন্ন জেলায় প্রচুর শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ করা হতে চলেছে। তবে এক্ষেত্রে প্রার্থীরা যে পঞ্চায়েতের হয়ে আবেদন করবেন তাদেরকে সেই পঞ্চায়েতেরই একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকতে হবে। যে সকল পদে এবারে অঙ্গনওয়াড়ি  কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেগুলি হল

  ১.   অঙ্গনওয়াড়ি কর্মী

  ২.   অঙ্গনওয়াড়ি সহায়িকা বা হেলপার।

অঙ্গনওয়াড়ি কর্মী পদের জন্য যোগ্যতা:

এই পদের ক্ষেত্রে আবেদনের জন্য উপযুক্ত প্রার্থীদের (অবশ্যই মহিলা) কে সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে সর্বনিম্ন মাধ্যমিক পাস যোগ্যতার হয়ে থাকতে হবে। 

অঙ্গনওয়াড়ি সহায়িকা বা হেলপার:-

এক্ষেত্রে আবেদনের জন্য কিছু প্রার্থীদের (অবশ্যই মহিলা) নূন্যতম অষ্টম পাশে থাকতে হবে এবং সেটিও সরকার অনুমোদিত কোন স্কুল থেকে। তবেই তারা এখানে আবেদনের জন্য মনোনীত হবেন। 

আবেদন প্রক্রিয়া:-

রাজ্যের মুর্শিদাবাদ জেলার বিভিন্ন পঞ্চায়েতে অঙ্গনওয়ারি পদে কর্মী নিয়োগের জন্য রাজ্যের নারী ও শিশু কল্যাণ মন্ত্রক যেভাবে আবেদন প্রক্রিয়ার কথা বলেছে সেটি হল –

১.  প্রার্থীদেরকে সর্বপ্রথম www.murshidabad.gov.in এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

২. তারপর আসা অ্যাপ্লিকেশন ফর্মে যথাযথভাবে তথ্য  পূরণ করে Next বাটনে এ ক্লিক করতে হবে।

৩. তারপর নিজের সমস্ত প্রয়োজনীয় নথিপত্র আপলোড করে নির্দিষ্ট আবেদন ফি জমা করলেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে। এ সম্পর্কে আরো বিশদে জানতে আপনারা অফিশিয়াল নোটিফিকেশন একবার চেক করে নিন।

আবেদনের জন্য দরকারি ডকুমেন্টস:-

উপরোক্ত শূন্য পদ গুলিতে আবেদনের সময় প্রার্থীদেরকে যে সমস্ত নথিপত্র গুলি তৈরি রাখতে হবে সেগুলি সম্পর্কে নিচে বলা হল।

১. এক কপি পাসপোর্ট সাইজ ফটো ও সিগনেচার

২. আধার অথবা ভোটার অথবা রেশন কার্ড বা ড্রাইভিং লাইসেন্স

৩. সংশ্লিষ্ট শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ

৪. জাতিগত শংসাপত্র

৫. প্রার্থীর সংশ্লিষ্ট পঞ্চায়েতের একটি স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট ইত্যাদি।

আবেদন কবে শুরু এবং কবে শেষ হবে ?

রাজ্যের নারী ও শিশু উন্নয়ন দপ্তর এই অঙ্গনওয়াড়ি পদে কর্মী নিয়োগ পদ্ধতি ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ৯ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে। এবং তা বজায় থাকবে

৭ই জানুয়ারি ২০২৩ পর্যন্ত।

নির্বাচন পদ্ধতি:-

এখানে প্রথমে প্রার্থীদেরকে একটি লিখিত পরীক্ষা করানো হবে। এক্ষেত্রে পরীক্ষার পূর্ণমান হবে মোট ৯০ নম্বর এবং সময় থাকবে ২ ঘন্টা। পরীক্ষা হবে নিম্নলিখিত এসকল বিষয়ের উপর –

          ১৫ নম্বরের রচনা লেখা(অষ্টম শ্রেণী মানের ১৫০ শব্দের মধ্যে), পাটিগণিত ২০ নম্বরের (অষ্টম শ্রেণী মানের), পুষ্টি, স্বাস্থ্য ও নারীদের সামাজিক অবস্থান সংক্রান্ত প্রশ্ন ১৫ নম্বরের, ইংরেজি প্রাথমিক জ্ঞান ও সরল অনুবাদ (অষ্টম/নবম মানের) ২০ নম্বরের।

সাধারণ জ্ঞানের প্রশ্ন ২০ নম্বরের।

         এরপর যে পর্যায় হবে তার নাম হলো ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা সকলেই এখানে মনোনীত হবেন। এক্ষেত্রে পূর্ণমান থাকবে ১০ নম্বর। এই দুই ক্ষেত্রে উত্তীর্ণ সকল প্রার্থীকে সরাসরি ভাবে নিয়োগ করা হবে তার নিজস্ব পঞ্চায়েতের অধীনস্থ স্থানে কাজের জন্য। 

        তাই সমগ্ৰ পশ্চিমবঙ্গের সকল প্রার্থী তারা এখানে আবেদন করতে ইচ্ছুক ও উপযুক্ত তাদেরকে অনুরোধ করা হচ্ছে যে এরকম সুবর্ণ সুযোগ হাতছাড়া করবেন না। কারণ ভালো সুযোগ কিন্তু খুব কমই আসে। কাজেই দ্রুত আমাদের চ্যানেল থেকে প্রকাশ করা এই প্রতিবেদনটি পড়ুন এবং আবেদন করা শুরু করে দিন।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment