সকলকে ৫ শতক করে জমি দিচ্ছে রাজ্য সরকার, আবেদন করলেই পাবেন | WB Govt New Scheme

 মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যে চালু হয়েছে নতুন একটি প্রকল্প। যে প্রকল্পের মাধ্যমে রাজ্যবাসীদের ৫ শতক করে জমি দেওয়ার উদ্যোগ শুরু করেছে রাজ্য সরকার। আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন এবং এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে চান তাহলে অবশ্যই আপনাকে এই সুখবরটি বিস্তারিতভাবে জেনে নিতে হবে। এখানে কোন রকম যোগ্যতা ছাড়াই শুধুমাত্র পশ্চিমবঙ্গের বাসিন্দা হলে সকলেই এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন। তাহলে আপনি যদি পশ্চিমবঙ্গবাসী হয়ে থাকেন চলুন রাজ্য সরকারের এই নতুন প্রকল্প সম্বন্ধে জেনে নেওয়া যাক এবং কিভাবে আবেদন করলে আপনি এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন সমস্ত কিছু জানতে হলে অবশ্যই বিস্তারিতভাবে এই প্রতিবেদনটি পড়তে হবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের জনসাধারণের জন্য একের পর এক নতুন নতুন প্রকল্পের সূচনা করেছেন। রাজ্যের জনকল্যাণমূলক যে সমস্ত প্রকল্প বাস্তবায়ন করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য হল- রুপশ্রী, কন্যাশ্রী, কৃষক বন্ধুর, কর্ম বন্ধু, যুবশ্রী কর্মদিশা, কর্মতীর্থ, গতিধারা ইত্যাদি এরকম আরো প্রচুর প্রকল্প। এবার রাজ্য সরকারের নতুন আরেকটি প্রকল্পের কথা এই প্রতিবেদনে উল্লেখ করা হবে যেটি হল নিজ গৃহ নিজ ভূমি প্রকল্প।

প্রকল্পের নাম: এখানে যে প্রকল্পের কথা বলা হয়েছে সেটি হল নিজ গৃহ নিজে ভূমি প্রকল্প।

প্রকল্পের উদ্দেশ্য: এই প্রকল্পের মাধ্যমে রাজ্যবাসীদের ৫ শতক করে জমি দেওয়া হবে। যাদের জমি জায়গা বা বাড়ি ঘরের সমস্যা হয়েছে তারা এই জমি নিয়ে সুন্দর একটি বাড়ি তৈরি করতে পারবেন। বিশেষ করে এই প্রকল্পের মাধ্যমে দরিদ্র ও মধ্যবিত্ত সম্পদের জনসাধারণ উপকৃত হবেন।

এখানে আবেদন করার শর্ত:

১.এখানে আবেদন করতে হলে অবশ্যই আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২. বিশেষ করে দরিদ্র মধ্যবিত্ত ও নিম্নবিত্ত সম্প্রদায়ের মানুষজনদের যাদের বাড়ি ঘরের সমস্যা রয়েছে তাদের উদ্দেশ্যে এই প্রকল্প।

৩. অবশ্যই আবেদনকারীকে ১৮ বছরের বেশি বয়স হতে হবে।

আবেদনকারীর যোগ্যতা:

১.এখানে আবেদন করতে হলে কোন রকম শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই সকলেই এখানে আবেদন জানাতে পারবেন।

২. এখানে আবেদন করতে হলে অবশ্যই আপনাকে দরিদ্র সীমার নিচে বসবাস করতে হবে বা দেখাতে হবে আপনি দরিদ্র।

৩. এখানে আবেদন করতে চাইলে ১৮ বছরের বেশি বয়স হতে হবে।

৪. আবেদনকারীকে অবশ্যই প্রথম শ্রেণীর কাজের সঙ্গে যেমন মৎস্য চাষ, কৃষিকাজ, পশু পালন বা এই ধরনের যে কোন প্রথম শ্রেণীর কাজের সঙ্গে যুক্ত হতে হবে। 

আবেদন পদ্ধতি: এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অফলাইনের মাধ্যমে। এখানে আবেদন করার প্রথমেই আপনাকে B.L & L.R অফিসে গিয়ে অধিকারীদের সঙ্গে দেখা করতে হবে এবং তাদের সঙ্গে কথা বলে আপনার সমস্যার কথা জানাতে হবে। এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত তথ্য সংগ্রহ করার পরে আপনি আপনার যাবতীয় সমস্ত তথ্য যেমন আধার কার্ড ভোটার কার্ড রেশন কার্ড ইত্যাদি জমা দিয়ে সেখান থেকে এই প্রকল্পের আবেদন জানাতে পারবেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE


Leave a comment