শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে আনন্দধারা প্রকল্পে রাজ্যে প্রচুর পদে কর্মী নিয়োগ | WB Anandadhara Scheme Recruitment 2023

বহুদিন পর রাজ্যের সকল বেকার চাকরি প্রার্থীদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আনলেন আরো এক দারুন নিয়োগের ঘোষণা। তারই চালু করা এক বিশেষ প্রকল্পের আওতায় একটি গুরুত্বপূর্ণ পদে কাজের জন্য প্রচুর ছেলেমেয়ে নেওয়ার কথা বলা হয়েছে। এক্ষেত্রে নিয়োগ করার পর প্রার্থীদেরকে একটি গ্রামে এই মিশনের অধীনে কিছু কাজ কর্মের জন্য পোস্টিং দেওয়া হবে। এখানে আবেদন করতে গেলে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি প্রার্থীদের কে মনে রাখতে হবে তা হলো যে এখানে বিশেষ কোনো শিক্ষাগত যোগ্যতার দরকার নেই। সাধারণ ভাবে পড়াশোনা করা ছেলে মেয়েরাও এখানে আবেদনের জন্য সমানভাবে উপযুক্ত। কোনরকম লিখিত পরীক্ষা নয়, কোনরকম অনলাইন পরীক্ষা নয়, শুধুমাত্র একটি ছোট্ট ইন্টারভিউর মাধ্যমে প্রার্থীদেরকে যাচাই করে এখানে নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। তাই এত সহজে যখন এরকম একটা ভালো সরকারি চাকরি পাওয়ার সুযোগ রাজ্যের সকল বেকার ছেলেমেয়েদের হাতে রয়েছে, তখন শুধু শুধু আর কেন সেই সুযোগকে হেলায় হারাবেন। চলুন এ সম্পর্কে বিস্তারিত ভাবে আগে জেনে নেওয়া যাক এবং তারপর যদি মনে হয় তাহলে দ্রুত আবেদন শুরু করে দিন।

নিয়োগ কারী দপ্তর এবং শূন্য পদের বিবরণ:-

ওয়েস্ট বেঙ্গল ডিস্ট্রিক্ট মিশন ম্যানেজমেন্ট এন্ড রুরাল ডেভেলপমেন্ট সেল এর পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় এই আনন্দধারা প্রকল্পের সূচনা করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মূলত গ্রামাঞ্চলের যে সকল মহিলারা রয়েছেন তাদেরকে আর্থিকভাবে ও সামাজিকভাবে স্বনির্ভর করে দেওয়াটাই হলো মুখ্যমন্ত্রীর প্রধান উদ্দেশ্য। সেই জন্যই এই প্রকল্পের আওতায় কিছু গুরুত্বপূর্ণ কাজ কর্ম পরিচালনার জন্য বিভিন্ন পদে লোক নেওয়া হচ্ছে। তবে আজ এখানে আমরা যে পদের বিষয়ে আলোচনা করব তা হল এক রকমেরই পদ। পদের নাম হল ট্রেনিং রিসোর্স পারসন। এক্ষেত্রে উপযুক্ত প্রার্থীকে নিয়োগ করার পর তাকে উপরোক্ত প্রকল্পের অধীনে মহিলাদের প্রশিক্ষণ দেওয়ার কাজ করতে হবে। এক্ষেত্রে শুন্য পদের সংখ্যা ঠিক কটি সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। তবে খুব শীঘ্রই তা জানান হবে। নিয়োগের পর প্রার্থীদেরকে পোস্টিং দেওয়া হবে পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের অন্তর্গত কোন এক স্থানে। এক্ষেত্রে প্রার্থীদের কে নিয়োগ করা হবে সম্পূর্ণভাবে চুক্তিভিত্তিক পদ্ধতিতে। প্রথমে একটি নির্দিষ্ট সময়ের মেয়াদে তাদেরকে কাজ করতে হবে। তারপর সেই মেয়াদ শেষ হলে কাজের দক্ষতার উপর ভিত্তি করে পরে তা বাড়ানো হতে পারে। এবার এই পথের ক্ষেত্রে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য বিষয় জেনে নেওয়া যাক।

নির্দিষ্ট শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

যেমনটা পূর্বেই বলা হয়েছে যে এই পদের ক্ষেত্রে আবেদন করতে গেলে একজন আবেদনকারীকে বিশেষ কোন ধরনের শিক্ষার অধিকারী হতে হবে না।

১. যেকোনো ব্যক্তি যারা বর্তমানে এই পদের কাজে নিযুক্ত আছেন বা অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী তারা এখানে আবেদনের জন্য যোগ্য।

২. প্রার্থীদেরকে যেকোনো সরকার স্বীকৃত একটি বিশ্ববিদ্যালয়ের অধীনে যেকোন বিভাগে ব্যাচেলার বা স্নাতক ডিগ্রী পাস করে থাকতে হবে।

৩. আবেদনকারীদের বাংলা ও ইংরেজি ভাষায় লিখতে এবং পড়তে জানতে হবে।

৪. এক্ষেত্রে কাজের জন্য একজন আবেদনকারীর অবশ্যই কম্পিউটার প্রোগ্রামিং এর বিষয়ে জ্ঞান থাকতে হবে। যেমন মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, ইন্টারনেট সার্ফিং ইত্যাদি বিষয়ে দক্ষ হতে হবে।

৫. এখানে কাজ করতে গেলে প্রার্থীর অবশ্যই আগে থেকে সংশ্লিষ্ট পদে কাজের বিষয় অভিজ্ঞতা থাকা দরকার। তবেই তিনি এখানে আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া:-

বিজ্ঞপ্তিতে যেমনটা বলা হয়েছে যে এখানে কাজের জন্য ইচ্ছুক একজন প্রার্থীকে কোনরকম নির্দিষ্ট আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে না। শুধুমাত্র বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়, স্থান ও তারিখ অনুযায়ী পৌঁছে যেতে হবে নির্দিষ্ট ক্ষেত্রে নিজেদের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য। এই ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হলে সংস্থার পক্ষ থেকে যাদেরকে উপযুক্ত বলে মনে করা হবে তাদেরকে সরাসরি ভাবে কাজে নিয়োগ করা হবে।

প্রয়োজনীয় নথিপত্র সমূহ:-

এখানে উপরোক্ত পদের ক্ষেত্রে কাজ করতে হলে যেহেতু প্রার্থীদের কি কোনরকম আবেদন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে না সেহেতু আবেদনের সময়ে কোন বিশেষ নথিপত্রেরও প্রয়োজন নেই। তবে ইন্টারভিউতে যাওয়ার সময় অবশ্যই প্রার্থীদের বিশেষ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র সঙ্গে রাখতে হবে। যেমন,

১. এক কপি বা দু কপি রঙিন পাসপোর্ট ছবি।

২. যে কোন একটি ফটো আইডি প্রুফ।

৩. বয়সের প্রমাণপত্র।

৪. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার সমস্ত প্রমাণ সমূহ।

৫. কাজের ক্ষেত্রে পূর্ব অভিজ্ঞতার সার্টিফিকেট।

৬. অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের ক্ষেত্রে অবসর নেওয়ার এবং পেনশন সংক্রান্ত সকল কাগজপত্র।

৭. প্রার্থীর এখানে কাজের জন্য একটি লিখিত আবেদন পত্র।

নির্বাচন প্রক্রিয়া:-

যেহেতু এখানে আগেই বলা হয়েছে যে এই আনন্দধারা প্রকল্পে উপরোক্ত পদে কাজের জন্য কোন রকম লিখিত বা অনলাইন পরীক্ষা প্রার্থীদের কে দিতে হবে না, সেহেতু প্রার্থীদেরকে সরাসরি ভাবে নিজেদের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে নির্দিষ্ট স্থানে গিয়ে। এই ইন্টারভিউ প্রক্রিয়ার মাধ্যমে তাদের যোগ্যতা ও দক্ষতা ভালোভাবে বিচার করে এবং সমস্ত অরিজিনাল ডকুমেন্টস ভেরিফাই করে একটি নিয়োগ তালিকা প্রস্তুত করা হবে। এই নিয়োগ তালিকায় নাম থাকা সকল প্রার্থীদের নির্দিষ্ট ক্ষেত্রে চুক্তিভিত্তিক ভাবে কাজে নিয়োগ করা হবে। ইন্টারভিউ এর সময়, তারিখ ও স্থান নিচে উল্লেখ করা হলো।

ইন্টারভিউয়ের সময় ও তারিখ:- ১ ফেব্রুয়ারি ২০২৩, দুপুর ৩:০০ টের সময়ে।

ইন্টারভিউয়ের স্থান:-

Chamber of the ADMD & PD DRDC, DMMU, Civil

Defence Building, 2nd floor, Asansol, Paschim,

Bardhaman.

আবেদনের জন্য নির্ধারিত সময়সূচী:-

উপরেই উল্লেখ করে দেওয়া হয়েছে যে এক্ষেত্রে নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করার জন্য প্রার্থীদের কোনো রকম আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে না। অর্থাৎ বোঝাই যাচ্ছে যে এখানে আবেদন শুরু বা শেষ হওয়ার জন্য কোনো নির্দিষ্ট সময় ও তারিখ নেই। উপরে যে তারিখ ও সময় বলা হয়েছে সেই অনুযায়ী সকল প্রার্থীকে উপস্থিত হতে হবে নিজেদের ইন্টারভিউ এর জন্য। মনে রাখবেন এই ইন্টারভিউ এর দিন পেরিয়ে গেলে কিন্তু কোনো প্রার্থীকেই আর সুযোগ দেওয়া হবে না। তাই আমাদের এই খবরটি পড়া মাত্রই মনে মনে প্রস্তুতি নিয়ে ফেলুন এবং ইন্টারভিউয়ের দিন দ্রুত গিয়ে ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করুন। 

OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment