শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় রেশন ডিলার নিয়োগ | WB Ration Dealer Recruitment 2023

নতুন বছর পড়তে না পড়তেই সমগ্র পশ্চিমবঙ্গ জুড়ে আকাশে বাতাসে খুশির খবর উড়ে বেড়াচ্ছে। ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে চাকরির জন্য নিয়োগের খবর আমরা আপনাদের সামনে বহুবার নিয়ে এসেছি। আজ আবারও এইরকমই একটি সুখবর শোনাতে চলেছি রাজ্যের সকল বেকার চাকরিপ্রার্থীদের। যেখানে সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে সারা রাজ্য জুড়ে বিভিন্ন জেলায় যোগ্য প্রার্থীদের রেশন ডিলার পদে নিয়োগ করা হবে। আর এখানে চাকরি পাওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার মান অত্যন্ত কম করা হয়েছে। তা হলো ন্যূনতম মাধ্যমিক পাস। এছাড়া অত্যন্ত আকর্ষণীয় যে বিষয়টি রয়েছে এখানে সেটি হল যে এখানে চাকরি পাওয়ার ক্ষেত্রে প্রার্থীদের কোন পরীক্ষা দিতে হবে না শুধুমাত্র একটি ইন্টারভিউ দ্বারা সকল প্রার্থীকে যাচাই করে এখানে কাজের জন্য নেওয়া হবে। আর এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা প্রচুর বলে শোনা গেছে। তাই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে সকল বেকার যুবক-যুবতীরা যদি রাজ্য সরকারের অধীনে ভালো কোন পদে মোটা বেতনে চাকরি করতে ইচ্ছুক থাকেন তাহলে এই খবরটি অবশ্যই পড়ুন এবং দ্রুত আবেদন করে ফেলুন।

কোথায় ও কি শূন্য পদে নিয়োগ করা হবে ?

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের একটি গুরুত্বপূর্ণ শাখা হলো খাদ্য ও সরবরাহ দপ্তর। রাজ্যের মানুষের জন্য সমস্ত খাদ্যসম্পর্কিত গুরুদায়িত্ব অর্পণ করা হয়েছে এই সংস্থার উপর। সারা রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রায় লাখেরও বেশি রেশন দোকান রয়েছে, যেগুলি উপরোক্ত এই সংস্থার অধীনে কাজ করে। এই সমস্ত স্থানে উল্লেখিত দপ্তরের পক্ষ থেকে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

         এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল সব মিলিয়ে ১২ টি। রাজ্যের বিভিন্ন জেলায় বিভিন্ন সাব- ডিভিশনে নিয়োগ করা কর্মীদের রেশনের ডিলারশিপ দেওয়া হবে। এই স্থানগুলি হল দক্ষিণ কলকাতা, ব্যারাকপুর, আসানসোল, এবং হুগলি অঞ্চলের বিভিন্ন জায়গায়। এই সমস্ত সাব ডিভিশনের যেসব জায়গায় কর্মীদের নিয়োগ করা হবে সে সম্পর্কে যদি বিশদে জানতে তারা ইচ্ছুক থাকে, তাহলে তাদের অনুরোধ করা হচ্ছে তারা যেন একবার নিচে দেওয়া অফিশিয়াল নোটিফিকেশনটি দেখে নেন।

শিক্ষাগত এবং অন্যান্য যোগ্যতার বিবরণ:

প্রার্থীরা যদি এই রেশন ডিলার পদে  কাজ করার জন্য আবেদন করতে চান, তবে তাদের

১.  রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে।

২.  রাজ্যের উচ্চ শিক্ষিত চাকরি প্রার্থীরাও এখানে চাকরির জন্য অনায়াসে আবেদন করতে পারবেন।

৩. এক্ষেত্রে সংশ্লিষ্ট পদের কাজের ক্ষেত্রে যে সমস্ত ব্যক্তির অভিজ্ঞতা তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

৪. এখানে ১৮ বছরের ঊর্ধ্বে রাজ্যের যেকোনো প্রার্থী এই রেশন ডিলার চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। আর বয়সের ঊর্ধ্বসীমা হল ৪৫। তবে সংরক্ষিতদের ক্ষেত্রে বয়সে বিশেষ ছাড় আছে।

আবেদন প্রক্রিয়া:-

উপরোক্ত ক্ষেত্রে প্রার্থীরা যদি কাজ করতে ইচ্ছুক থাকেন তাহলে তাদের প্রথমে নির্দিষ্ট উপায় আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এখানে আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমে,

১. www.food.wb.gov.in ওয়েবসাইটে গিয়ে রেশন ডিলার পদে আবেদন করার জন্য নির্দিষ্ট আবেদন মূল্য ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং বা ইউপিআই এর মাধ্যমে সংস্থার কাছে জমা দিতে হবে। এক্ষেত্রে আবেদন মূল্য হল ১০০০ টাকা। তবে সংরক্ষিতদের ক্ষেত্রে আবেদন মূল্যে ছাড় আছে।

২. এরপর অনলাইনে আবেদন মূল্যে জমা দেওয়ার সেই রশিদটি প্রিন্ট করে নিতে হবে।

৩. তারপর সেই ওয়েবসাইট থেকে অথবা নিচে দেওয়া অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে নিতে হবে।

৪. এরপর সেই নোটিফিকেশনের মধ্যে থাকা নির্দিষ্ট আবেদন পত্রটি প্রিন্ট করে নিতে হবে।

৫. এরপর সেই আবেদন পত্রটির মধ্যে সমস্ত তথ্য সঠিকভাবে দিয়ে তার নিচে একটি সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৬. তারপর সমস্ত প্রয়োজনীয় নথিপত্রের এক কপি করে জেরক্স করে নিতে হবে।

৭. সমস্ত কাগজ পত্রের ওপর একটি করে সেলফ অ্যাটেস্টেড করে দিতে হবে।

৮. এরপর সব কিছু একসঙ্গে একটি খামের মধ্যে ভরে তার ওপর যে পদের জন্য অ্যাপ্লিকেশন করতে চাইছে প্রার্থীরা, সেই পদের নাম লিখে খামটিকে নির্দিষ্ট  ঠিকানায় পোষ্টের মাধ্যমে পাঠিয়ে দিতে হবে। এক্ষেত্রে যে প্রার্থী যে সাব ডিভিশনের জন্য আবেদন করছেন সেই সাব ডিভিশনের Office of The Director of Rationing এর নির্দিষ্ট ঠিকানায় সেটিকে পৌঁছে দিতে হবে।

৯. কোন কোন প্রার্থী যদি চান তারা অনলাইনের মাধ্যমেও উপরোক্ত ওয়েবসাইটে নিজেদের আবেদন জমা করতে পারেন।

১০. অনলাইনে আবেদন জমা করার জন্য প্রার্থীদেরকে নির্দিষ্ট আবেদন মূল্য জমা করার পর নির্দিষ্ট আবেদন পত্র সঠিকভাবে পূরণ করে নিতে হবে।

১১. তারপর সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে দিলেই আবেদন প্রক্রিয়ায় শেষ।

কি কি নথিপত্র প্রয়োজনীয় ?

এক্ষেত্রে অনলাইন বা অফলাইনে আবেদন করার জন্য প্রার্থীদেরকে যে সকল নথিপত্রগুলি অবশ্যই নিজেদের কাছে রাখতে হবে সেগুলি হল,

১. এক কপি বা দু কপি রঙিন পাসপোর্ট সাইজ ছবি। অনলাইনে আবেদনের ক্ষেত্রে নিজস্ব সিগনেচার।

২. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার প্রমাণ সমূহ।

৩. আধার কার্ড এবং ভোটার কার্ড।

৪. প্যান কার্ড।

৫. রেশন কার্ড।

৬. বয়সের প্রমাণপত্র।

৭. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

৮. কোন কাজের অভিজ্ঞতা যদি থাকে তাহলে সেই সম্পর্কিত সার্টিফিকেট।

৯. অনলাইনে আবেদনমূল্য জমা করার রশিদ।

নিয়োগ পদ্ধতি:-

এখানে প্রার্থী নিয়োগ করার জন্য বিশেষ কোনো পরীক্ষা বা টেস্টের আয়োজন করা হয়নি। শুধুমাত্র প্রার্থীদের আবেদন করার তাদের অ্যাকাডেমিক কোয়ালিফিকেশন অনুযায়ী একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। সেই মেরিট লিস্টে নাম থাকা প্রার্থীদের সরাসরি ডেকে নেওয়া হবে ইন্টারভিউ ও পার্সোনালিটি টেস্ট এর জন্য।

এখানে সমস্ত প্রার্থীদের যাচাই করার পর যে সমস্ত ব্যক্তিদের যোগ্য মনে হবে তাদেরকে সরাসরি নিয়োগ করা হবে রাজ্যের উপরোক্ত সাব ডিভিশনগুলির বিভিন্ন স্থানের রেশন দোকানে।

আবেদনের জন্য নির্ধারিত সময়সীমা:-

এই নিয়োগের বিষয়ে নির্দিষ্ট দপ্তরের পক্ষ থেকে যে নোটিশ জারি করা হয়েছে তা প্রকাশ করার তারিখ হল হত ৫ ই জানুয়ারি ২০২৩। আর এতে বলা হয়েছে যে এই নোটিশ প্রকাশিত হওয়ার ২১ দিনের মধ্যে প্রার্থীদের উপরোক্ত পদে নির্বাচনে অংশগ্রহণ করার জন্য আবেদন করতে হবে। অর্থাৎ বোঝাই যাচ্ছে যে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে এখানে। তাই আর দেরি না করে দ্রুত আবেদন করে ফেলুন। এ বিষয়ে অধিক জানতে অফিশিয়াল নোটিফিকেশনটি দেখে নিন।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment