শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে রাজ্যে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ | WB New Recruitment 2023

আপনি কি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা ? মাধ্যমিক পাশ ? অনেক দিন ধরে কোনো ভালো চাকরির আশায় বসে রয়েছেন ?  তাহলে আর এক মুহূর্ত সময় নষ্ট না করাই ভালো । এবার কর্ম প্রার্থীদের সামনে মেগা রিক্রুটমেন্ট নিয়ে হাজির রাজ্য সরকারের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর। সম্প্রতি সারা রাজ্যের বিভিন্ন বেকার ছেলেমেয়ের মনে আবার আশার আলো জাগাতে বিরাট নিয়োগের ঘোষণা করেছে এই দপ্তর । রাজ্যের এক বিখ্যাত মেডিকেল কলেজ ও হাসপাতালে রাজ্য সরকার নিয়ন্ত্রণাধীন এই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর এবারে প্রচুর পদে গ্রুপ ডি কর্মী নিয়োগের আয়োজন করেছে। এক্ষেত্রে যে কোনও প্রান্তের প্রার্থীরা উপযুক্ত যোগ্যতা থাকলে এই ক্ষেত্রে আবেদন করতে পারবেন । তাহলে আসুন চটপট দেখে নেওয়া যাক প্রকাশিত বিজ্ঞপ্তির যাবতীয় খুঁটিনাটি তথ্য সম্পর্কে । 

নিয়োগ কারী সংস্থা এবং শূন্য পদের ব্যাখ্যা:-

আগেই বলা হয়েছে যে আমাদের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দ্বারা পরিচালিত সংস্থা রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে এই চাকরিতে নিয়োগ করা হতে চলেছে। পশ্চিমবঙ্গের হাওড়া জেলার একটি স্থান উলুবেড়িয়া। এইখানে অবস্থিত এক বিখ্যাত মেডিকেল কলেজ শরৎচন্দ্র চট্টোপাধ্যায় মেডিকেল কলেজ ও হাসপাতাল এর ব্যাপারে আশাকরি সবাই অবগত। এটি হল উপরোক্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের নিয়ন্ত্রণে পরিচালিত একটি সরকারি মেডিকেল কলেজ। এখানেই এবছর প্রচুর পদে গ্রুপ ডি কর্মী নিয়োগ করা হবে। এক্ষেত্রে মাত্র এক ধরনেরই শূন্য পদ রয়েছে। আর সেটি হল স্টোর কিপার। এই পদের জন্য মোট শূন্য পদ রয়েছে ২ টি। তবে এখানে নিয়োগ হবে সম্পূর্ণভাবে চুক্তিভিত্তিক নিয়মে। প্রথমে এক বছরের মেয়াদে এই চুক্তি স্বাক্ষর করে প্রার্থীদের কাছে যোগ দিতে হবে। তারপর তাদের কাজের রিপোর্টের উপর ভিত্তি করে সেই চুক্তির মেয়াদ বাড়ানো হতে পারে।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

তবে উপরোক্ত এই মেডিকেল এবং হাসপাতালে যে স্টোর কিপার পদে কর্মী নিয়োগ হবে, সেখানে নির্বাচিত হতে গেলে প্রার্থীদের বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে যোগ্যতা থাকা আবশ্যক। যেমন,

১. এখানে আবেদনের ক্ষেত্রে শুধু মাত্র একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মীকেই উপযুক্ত বলে মানা হবে। তাই ইচ্ছুক প্রার্থীকে অবশ্যই এক সরকারি অবসরপ্রাপ্ত কর্মচারী হয়ে থাকতে হবে।

২. প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

৩. এখানে আবেদনের জন্য আগ্ৰহী প্রার্থীকে সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে ন্যূনতম মাধ্যমিক পাস করে থাকতে হবে।

৪. আবেদন করতে ইচ্ছুক ব্যক্তিদের অবশ্যই আগে এবিষয়ে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

৫. প্রার্থীদের শারীরিকভাবে এবং মানসিক ভাবে সম্পূর্ণ সুস্থ ও সক্রিয় হতে হবে।

বয়স সংক্রান্ত যোগ্যতা:-

সংশ্লিষ্ট পদের ক্ষেত্রে প্রার্থীদের নিয়োগ করার জন্য সংস্থার তরফে প্রত্যেক আবেদনকারী প্রার্থীর বয়সসীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে নোটিশে। সেখানে বলা হয়েছে যে এই পদে কাজের জন্য আবেদনকারীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী সর্বোচ্চ ৬৫ বছরের মধ্যে। এর বাইরে কোন প্রার্থীকে এখানে যোগ্য বলে মনে করা হবে না।

আবেদন করার নিয়মাবলী:-

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় মেডিকেল কলেজ ও হাসপাতালের পক্ষ থেকে এখানে কর্মী নিয়োগের বিষয়ে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তাতে জানানো হয়েছে যে এই কাজের জন্য ইচ্ছুক প্রার্থীদের কোনোরকম আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে না। শুধু মাত্র নির্দিষ্ট তারিখ, সময় ও স্থান অনুযায়ী ইন্টারভিউ এর জন্য উপস্থিত হতে হবে। সঙ্গে অবশ্যই রাখতে হবে নিজের নিজের প্রয়োজনীয় সমস্ত নথিপত্রগুলিকে। এই বিষয়ে যাবতীয় তথ্য নোটিশে উল্লেখ করে দেওয়া আছে।

প্রয়োজনীয় নথিপত্রের বিবরণ:-

সংস্থার পক্ষ থেকে উপরোক্ত পদে কাজের জন্য আগ্রহী সকল ব্যক্তিদের উদ্দেশ্যে বলা হয়েছে, তারা যখন ইন্টারভিউ দিতে উপস্থিত হবেন তখন অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র সঙ্গে নিয়ে আসেন। এগুলি হল,

১. যে কোন একটি ফটো আইডি প্রুফ (আধার কার্ড বা ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স)।

২. নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ।

৩. প্রার্থীর স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট।

৪. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা আধার কার্ড।

৫. পেনশন সংক্রান্ত যাবতীয় কাগজপত্র।

৬. প্রার্থীর মেডিকেল ফিটনেসের প্রমাণপত্র যেটি কোনো সরকারি মেডিকেল কলেজ থেকে প্রদান করা হয়েছে।

প্রার্থী নির্বাচন প্রক্রিয়া:-

উপরেই উল্লেখ করে দেওয়া হয়েছে যে এখানে চাকরি পাওয়ার জন্য প্রার্থীদের কোনো বিশেষ টেস্ট বা পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে না। শুধু মাত্র একটি ছোটো ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশন করার মাধ্যমে এখানে কর্মী নিয়োগ করা হবে। এর জন্য প্রত্যেক ইচ্ছুক প্রার্থীকে বিজ্ঞপ্তিতে যে সময় ও স্থান উল্লেখ করা আছে সেটি অনুযায়ী নির্দিষ্ট ক্ষেত্রে পৌঁছে যেতে হবে ইন্টারভিউয়ের জন্য। ইন্টারভিউ অনুষ্ঠিত হবে আগামী ৩০ জানুয়ারি ২০২৩ তারিখে দুপুর ১২:০০ থেকে। তবে প্রার্থীদের ১ ঘন্টা আগে ইন্টারভিউয়ের স্থানে চলে যেতে হবে। স্থানটি হল,

  College Council Room, 

  Sarat Chandra Chattopadhyay Government          Medical College & Hospital, 

  P.S. – Uluberia,        Dist. – Howrah.

বেতন কাঠামো:-

যেহেতু এটি সম্পূর্ণভাবে চুক্তিভিত্তিক পদ্ধতিতে নিয়োগ, তাই এখানে যেসকল কর্মীরা শেষ পর্যন্ত নিয়োগের জন্য মনোনীত হবেন, তাদের স্থায়ী পদের কর্মীদের মতো কোনো সুযোগ সুবিধা প্রদান করা হবে না। অর্থাৎ কোনো বেতন বৃদ্ধি, ডিএ, পেনশন ও অন্যান্য সুবিধা পাওয়ার জায়গা এক্ষেত্রে নেই। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে নিয়োগ করার পর থেকে প্রার্থীদেরকে প্রতি মাসে ১০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন করার জন্য নির্দিষ্ট তারিখ সমূহ:-

আগেই বলা হয়েছে যে এখানে চাকরিতে নিয়োগের জন্য বিশেষ কোনো আবেদন প্রক্রিয়া নেই। সে কারণেই এক্ষেত্রে কোনো আবেদন শুরু বা শেষ হওয়ার তারিখও ঘোষণা করা হয় নি। প্রার্থীদের শুধুমাত্র উপরোক্ত তারিখ অনুযায়ী নির্ধারিত স্থানে পৌঁছে যেতে হবে নিজেদের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য। সমস্ত প্রতিবেদনটি পড়ার পর যদি কোনো প্রার্থীর কোনো ব্যাপারে প্রশ্ন থাকে তাহলে তাদের অনুরোধ করা হচ্ছে তারা যেন নীচে প্রদত্ত অফিসিয়াল নোটিফিকেশনটি একবার পড়ে নেন।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment