শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে রাজ্যের স্কুলে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ যোগ্যতা এইট পাস। WB School Recruitment 2023

 

আপনি কি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা ?  তেমন ভালো শিক্ষাগত যোগ্যতা নেই ? তা সত্ত্বেও অনেক দিন ধরে কোনো ভালো চাকরির আশায় বসে রয়েছেন ? তাহলে আর এক মুহূর্ত সময় নষ্ট না করাই ভালো । এবার কর্ম প্রার্থীদের সামনে মেগা রিক্রুটমেন্ট নিয়ে হাজির রাজ্য সরকারের অধীনস্থ একটি বিখ্যাত স্কুল। সম্প্রতি সারা রাজ্যের বিভিন্ন বেকার ছেলেমেয়ের মনে আবার আশার আলো জাগাতে বিরাট নিয়োগের ঘোষণা করা হয়েছে এই স্থানের পক্ষ থেকে । রাজ্যের এই বিশেষ গুরুত্বপূর্ণ বিদ্যালয়ের বয়েজ আবাসিক হোস্টেলে এবারে প্রচুর পদে গ্রুপ ডি কর্মী নিয়োগের কথা ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। এক্ষেত্রে যে কোনও প্রান্তের প্রার্থীরা উপযুক্ত যোগ্যতা থাকলে এই ক্ষেত্রে আবেদন করতে পারবেন ।  এছাড়া অত্যন্ত আকর্ষণীয় যে বিষয়টি রয়েছে এখানে সেটি হল যে এখানে চাকরি পাওয়ার ক্ষেত্রে প্রার্থীদের কোন পরীক্ষা দিতে হবে না শুধুমাত্র একটি ইন্টারভিউ দ্বারা সকল প্রার্থীকে যাচাই করে এখানে কাজের জন্য নেওয়া হবে। আর এই চাকরির ক্ষেত্রে নূন্যতম শিক্ষাগত যোগ্যতা হলো এইট পাস। কাজেই সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতার অধিকারী থেকে উচ্চতর শিক্ষার অধিকারী প্রার্থীরা সকলেই এখানে আবেদনের জন্য উপযুক্ত। তাই আর এক মুহূর্ত দেরি না করে আসুন চটপট দেখে নেওয়া যাক প্রকাশিত বিজ্ঞপ্তির যাবতীয় খুঁটিনাটি তথ্য সম্পর্কে । 

শূন্য পদের ব্যাখ্যা:-

পশ্চিমবঙ্গে অবস্থিত পশ্চিম বর্ধমান জেলার রঘুনাথপুর গ্রামের একটি বিখ্যাত স্কুল হল একলব্য মডেল স্কুল। এই স্কুলের ব্যাপারে আশা করি আপনারা সকলেই শুনেছেন। আজ এই স্কুলেরই অধীনস্থ একটি বয়েজ আবাসিক হোস্টেলে কুক বা রাধুঁনি পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল ১টি। এখানে প্রার্থীদের পরীক্ষা করার পর তাদেরকে চুক্তিভিত্তিক পদ্ধতিতে নিয়োগ করা হবে কাজের জন্য। এই চুক্তির মেয়াদ হল এক বছর। তবে এক বছর পার হওয়ার পর তাদের কাজের দক্ষতার উপর ভিত্তি করে সেই মেয়াদ বাড়ানো হতে পারে কর্তৃপক্ষের তরফ থেকে। এবারে এই শূন্য পদের ক্ষেত্রে বিভিন্ন যোগ্যতা, আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি ইত্যাদি বিষয়ে জেনে নেওয়া যাক।

প্রয়োজনীয় শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

রাজ্যের উপরোক্ত এই স্কুলে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে তাতে বলা হয়েছে যে এক্ষেত্রে আবেদনকারী একজন প্রার্থীকে,

১. সরকার স্বীকৃত কোন স্কুল থেকে ন্যূনতম অষ্টম শ্রেণি পাস যোগ্যতার হয়ে থাকতে হবে।

২. প্রার্থীকে অবশ্যই একজন স্থানীয় বাসিন্দা হতে হবে। এক্ষেত্রে বাইরের কোনো প্রার্থীকে আবেদনের জন্য গ্রহণ করা হবে না।

৩. উপরোক্ত কাজের ক্ষেত্রে প্রার্থীর যথেষ্ট দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

নির্দিষ্ট বয়স সীমা:-

এই সম্পর্কে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে এখানে আবেদনকারী প্রার্থীদের বয়সসীমা হতে হবে ১ জানুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৩৮ বছরের মধ্যে। তবে কোন প্রার্থী যদি সংরক্ষিত শ্রেণীর তালিকায় থেকে থাকে তাহলে তাদের বয়সের ক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া:-

সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে যে এখানে নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করার জন্য ইচ্ছুক প্রার্থীদের কোনরকম আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে না। তাই যে সকল প্রার্থী এই ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদেরকে কোন নির্দিষ্ট আবেদন প্রক্রিয়া ছাড়াই সরাসরি নিজেদের সমস্ত প্রয়োজনীয় নথিপত্র সঙ্গে নিয়ে পৌঁছে যেতে হবে ইন্টারভিউ এর জন্য। ইন্টারভিউ এর স্থান সময় ও তারিখ নোটিশে উল্লেখ করা আছে। 

নিয়োগ প্রক্রিয়া:-

যেমনটা উপরেই বলা হয়েছে যে এখানে কাজে নিয়োগ করার জন্য সংস্থার পক্ষ থেকে কোনরকম বিশেষ পরীক্ষার আয়োজন করা হয়নি। শুধুমাত্র ছোট্ট একটি ইন্টারভিউ এর মাধ্যমে এই পদে নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। তাই প্রার্থীকে ইন্টারভিউয়ের নির্দিষ্ট স্থান, তারিখ ও সময় অনুযায়ী পৌঁছে যেতে হবে সংশ্লিষ্ট ক্ষেত্রে। সেখানে তাদের ডকুমেন্টস ভালোভাবে যাচাই করে এবং ইন্টারভিউ এর মাধ্যমে তাদের যোগ্যতার মাপকাঠি সব দিক থেকে বিচার করে কাজের জন্য নিয়োগ করা হবে। 

ইন্টারভিউ এর তারিখ ও সময়:- ৩০ শে জানুয়ারী ২০২৩ সকাল ১১:০০ থেকে।

ইন্টারভিউ এর স্থান:– Office Chember of P.O Cum-D.W.O…BCW & TD, Asansol, Paschim Bardhaman, SDO Office, Asansol Building (1st Floor)।

আবেদনের জন্য গুরুত্বপূর্ণ সময় সূচি:-

যেহেতু এখানে নির্বাচন প্রক্রিয়ার জন্য সংস্থার পক্ষ থেকে কোন আবেদন প্রক্রিয়া আয়োজন করা হয়নি, সেহেতু এখানে আবেদন শুরু অথবা শেষ হওয়ার কোন নির্দিষ্ট তারিখও নেই। শুধুমাত্র উপরোক্ত তারিখ ও সময় অনুযায়ী ইচ্ছুক প্রার্থীদের পৌঁছে যেতে হবে সরাসরি ভাবে নির্দিষ্ট ক্ষেত্রে নিজেদের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য। তাই আর দেরি না করে শীঘ্রই এ বিষয়ে বিস্তারিতভাবে জানুন। আর যদি কোন বিষয়ে সন্দেহ থেকে থাকে তাহলে নিচে দেওয়া অফিশিয়াল নোটিফিকেশনটি একবার পড়ে নেবেন।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment