লক্ষী ভান্ডার এখন পুরনো, প্রত্যেক মহিলাকে প্রতিমাসে 2000 টাকা করে দেবে নারায়ণ ভান্ডার প্রকল্পে | Narayan Vandar New Scheme 2023

 রাজ্যবাসীর জন্য অনেক বড় সুখবর। এবার রাজ্য সরকারের আরেক নতুন প্রকল্পের মাধ্যমে পেতে চলেছেন প্রতি মাসে ২০০০ টাকা করে। নতুন এই প্রকল্পের নাম হল নারায়ণ ভান্ডার। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হয়ে থাকলেই আবেদন করতে পারবেন। এই নারায়ণ প্রকল্প সামনে আসা মাত্রই জনগণের মধ্যে হৈচৈ পড়ে গিয়েছে। লক্ষী ভান্ডার এর বিকল্প হিসেবে নাকি এই প্রকল্পের সূচনা। কিন্তু কবে নাগাদ শুরু হতে চলেছে এই প্রকল্প? কারা কারা আবেদন করতে পারবেন এখানে? এখানে আবেদন করলেই আপনারা আর কি কি সুবিধা পেতে চলেছেন? সমস্ত বিস্তারিত আজকে আমরা এই প্রতিবেদনে জানাতে চলেছি। তাই আপনি যদি এই নারায়ন প্রকল্পের সুবিধা নিতে চান তাহলে ভালো করে প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের এই প্রতিবেদনটি পড়ুন।

     বর্তমানে পশ্চিমবঙ্গের ২৫ বছরে ঊর্ধ্ব মহিলাদের মাসিক ৫০০ টাকা করে লক্ষ্মী ভান্ডার দেওয়া হয়ে থাকে। এই লক্ষী ভান্ডারের প্রধান উদ্দেশ্য হল মহিলাদের স্বনির্ভর করে তোলা। আর সেই লক্ষ্যে সাফল্য করার উদ্দেশ্যে বর্তমান রাজ্য সরকার জেনারেল ক্যাটাগরির মহিলাদের মাসে ৫০০ টাকা করে দিয়ে থাকে। অন্যদিকে এসসি এসটি মহিলা প্রার্থীদের দেওয়া হয়ে থাকে ১০০০ টাকা করে প্রতি মাসে। এই লক্ষী ভান্ডার প্রকল্প রাজ্য রাজনীতিতে বিশেষ সাড়া ফেলেছে। রাজ্যের মহিলা ভোটার প্রার্থীরা বেশ খুশি হয়েছেন এ প্রকল্পে। যার প্রমাণ মিলেছে গত বিধানসভা ভোটের ক্ষেত্রে। বর্তমানে লোকসভা এবং পঞ্চায়েত ভোটে জনগণের সাড়া পাওয়ার লক্ষ্যে সরকারের এ নারায়ন প্রকল্পের সূচনা।

      বর্তমানে প্রশ্ন হল কি এই নারায়ন প্রকল্প? যেমনভাবে রাজ্যের মহিলাদের জন্য লক্ষ্মী ভান্ডার প্রকল্প চালু রয়েছে ঠিক তেমনি ভাবে রাজ্যের পুরুষদের জন্য মাসিক ২০০০ টাকা করে যে ভাতা দেওয়া হবে তারই নাম নারায়ন প্রকল্প। যেমনভাবে লক্ষী ভান্ডার প্রকল্প মহিলা ভোটারদের ক্ষেত্রে বিশেষ প্রভাব ফেলেছে, ঠিক একই ভাবে এই নারায়ন ভান্ডার প্রকল্পের মাধ্যমে পুরুষ ভোটার প্রার্থীদের কাছে টানার একটা কৌশল অবলম্বন করেছে রাজনৈতিক ব্যক্তিত্ব। তবে কবে থেকে এই নারায়ণ প্রকল্প চালু হতে চলেছে এর কোন উল্লেখ পাওয়া যায়নি। কারণ এই নারায়ণ প্রকল্প দেওয়ার কথা বর্তমান রাজ্য সরকার উল্লেখ করেননি। এই নারায়ন প্রকল্প ঘোষণা করেছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। গত মঙ্গলবার হুগলি জেলার এক প্রশাসনিক সভায় তিনি বলেন বিজেপি ক্ষমতায় এলে তারা নাকি নারায়ণ প্রকল্পের সূচনা করবে। যার মাধ্যমে লক্ষ লক্ষ যুবকদের মাসিক ২০০০ টাকা করে দেয়া হবে। এর পাশাপাশি তিনি আরো বলেন যে বিজেপি সরকার ক্ষমতায় আসলে তারা বর্তমানে  নারীদের লক্ষী ভান্ডার বন্ধ করবেন না। বরং লক্ষী ভান্ডারের পাশাপাশি নারায়ন ভান্ডারও চালু করবেন। অর্থাৎ লক্ষী ভান্ডার এবং নারায়ণ ভান্ডার যুগলবন্দী হিসেবে মানুষের দ্বারে দ্বারে পৌঁছে যাবে।

      নারায়ণ ভান্ডার প্রসঙ্গে রাজনৈতিক ব্যক্তিত্বরা মতবাদ দিয়েছেন যে পঞ্চায়েত ভোটকে সামনে রেখে সুকান্ত মজুমদারের এই প্রস্তাব। অন্যদিকে বর্তমান রাজ্য সরকার ও প্রতিশ্রুতির দিক থেকে কিছুটা কম যায় না। তবে বিজেপি রাজ্য সভাপতি যেহেতু বলেছেন সে ক্ষেত্রে বিজেপি ক্ষমতায় আসলে আপনারা নারায়ণ ভান্ডারের সুবিধা পেলেও পেতে পারেন। সরকারি বিভিন্ন প্রকল্প সম্পর্কে বিস্তারিত খবর পেতে আমাদেরকে ফলো করুন, আমরা আপনাদের সামনে সবার আগে সঠিক খবরটি তুলে ধরব।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment