লক্ষী ভান্ডার এখন অতীত ! বাংলা কাপানো নতুন এই প্রকল্পে প্রত্যেক মহিলা পাবেন 5000 করে টাকা | WB Govt New Scheme

 বাংলার মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের সার্বিক উন্নতিতে সর্বদায় প্রচেষ্ট। এই কারণে সর্বদা মহিলাদের স্বনির্ভর করা তথা নিজের পায়ে দাঁড়াবার জন্য বিভিন্ন সময় একে একে বিভিন্ন প্রকল্পের সূচনা করেছেন। যেমন কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষী ভান্ডার। এই মহিলা মুখী প্রকল্প গুলির মাধ্যমে মাধ্যমে মহিলারা বিভিন্ন ক্ষেত্রে উপকৃত হয়েছেন বারংবার। উক্ত প্রকল্প গুলির পরেও রাজ্য সরকার বর্তমানে আরেকটি নতুন প্রকল্পের কথা ঘোষণা করেছেন, যার মাধ্যমে গ্রাম অঞ্চল থেকে শুরু করে শহর অঞ্চলের প্রত্যেকটি মহিলা প্রতি মাসে মাসে ৫০০০ করে টাকা পেয়ে যাবেন। এই প্রকল্পের মাধ্যমে সরকারের তরফ থেকে প্রত্যেক মহিলাদের  ৫০০০ টাকা করে দেওয়া হবে। তবে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীর অন্তর্ভুক্ত থাকতে হবে।

রাজ্য সরকার জানিয়েছেন বর্তমানে এই জাগো প্রকল্পে এক কোটির বেশি মহিলা নাম নথিভুক্ত করেছেন যা আগামীতে আরো কয়েকগুণ বৃদ্ধি পেতে চলেছে। তাই আপনারা যদি মহিলা হয়েও এখনো আবেদন না করে থাকেন তাহলে শিঘ্র অতি শীঘ্রই এই প্রকল্পে আপনাদের নাম অন্তর্ভুক্ত করুন।

ইতিমধ্যেই এই জাগো প্রকল্পের আবেদনটি শুরু হয়ে গিয়েছে যা চলবে আগামী কয়েক দিন পর্যন্ত। এই জাগো প্রকল্পের মাধ্যমে মহিলারা বার্ষিক ৫০০০ টাকা তো পাবেনই তার পাশাপাশি সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। যার মাধ্যমে তারা নিজেদের সার্বিক উন্নয়নে এই টাকার কাজে লাগাবে। এছাড়াও এই জাগো প্রকল্পের মাধ্যমে সরকারের তরফ থেকে মহিলাদের একটি স্মার্টকার্ড প্রদান করা হবে যার মাধ্যমে তারা সর্বোচ্চ ২ লক্ষ টাকার স্বাস্থ্য বীমার সুবিধা পেয়ে থাকবেন।

প্রকল্পের নাম: জাগো প্রকল্প

টাকার পরিমাণ: প্রত্যেক মহিলাকে 5000 করে টাকা দেওয়া হবে

কারা কারা আবেদনযোগ্য:-

পশ্চিমবঙ্গ সরকারের জাগো প্রকল্পের নিজেদের নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে মহিলাদের যেসব যোগ্যতা বাধ্যতা মূলক সেগুলি হল-

১. এই প্রকল্পের নাম নথিভুক্ত করার সর্বপ্রথম এবং গুরুত্বপূর্ণ শর্তটি হল যে মহিলা এ প্রকল্পে আবেদন করবেন সেই মহিলার রাজ্য সরকারের অধীনস্থ স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হতে হবে।

২. এবং উক্ত স্বনির্ভর গোষ্ঠীর মেয়াদ কমপক্ষে এক বছরের উপরে হতে হবে আর স্বনির্ভর গোষ্ঠীর ব্যাংক একাউন্টে কমপক্ষে পাঁচ হাজার টাকা জমা থাকতে হবে।

৩. এখানে আবেদনের তৃতীয় শর্তটি হল স্বনির্ভর গোষ্ঠী গুলির ‘টার্ম লোন’ বা ক্যাশ ক্রেডিট লিমিট -এর সুবিধা থাকতে হবে।

৪. এই প্রকল্পে আবেদন করার জন্য স্বনির্ভর গোষ্ঠীকে পূর্বে লোন নিয়ে থাকতে হবে অর্থাৎ যদি কোন নতুন স্বনির্ভর গোষ্ঠী পূর্বে লোন না নিয়ে থাকে সেক্ষেত্রে তারা আবেদনযোগ্য নন

৫. আরেকটি সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল এই আবেদনটি একমাত্র মহিলা স্বনির্ভর গোষ্ঠী গুলোই করতে পারবেন। এক্ষেত্রে কোন পুরুষ স্বনির্ভর গোষ্ঠী এখানে আবেদনযোগ্য বলে গণ্য হবে না।

আবেদন পদ্ধতি:

পশ্চিমবঙ্গ সরকারের এই জাগো প্রকল্পে আপনারা কিভাবে আবেদন করবেন, সেই পদ্ধতিগুলো একে একে বিস্তারিত নিম্নে আলোচনা করা হলো-

১. রাজ্য সরকারের উক্ত জনপ্রিয় প্রকল্পে আবেদন করতে হলে আপনাকে প্রথমে এর অফিসিয়াল ওয়েবসাইট shgsewb.gov.in প্রবেশ করতে হবে।

২. এই ওয়েবসাইটে গিয়ে আপনাকে প্রথমে রেজিস্ট্রেশনটি করে ফেলতে হবে।

৩. রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করার পরবর্তীতে রেজিস্ট্রেশন এজ এ গ্রুপ অপশন এ ক্লিক করতে হবে ক্লিক করার পরবর্তীতে একটি নতুন পেজ খুলে যাবে।

৪. এই রেজিস্ট্রেশন পর্বে আপনাদের মোবাইলে একটি ওটিপি যাবে সেই ওটিপিটি এন্টার করার পরেই আপনাদের রেজিস্ট্রেশন সম্পূর্ণ হবে।

৫. রেজিস্ট্রেশন সম্পূর্ণ হওয়ার পর আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে পরবর্তীতে login করলেই আপনাদের সামনে আবেদনের পেজটি খুলে যাবে। আবেদন পেজটি খুললে আবেদনে দেওয়া সঠিক তথ্য গুলি সঠিকভাবে পূরণের মাধ্যমে আপনারা আবেদনটি সম্পূর্ণ করতে পারবেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment