লক্ষীর ভান্ডারের থেকেও বড়, এই প্রকল্পে মহিলাদের দিচ্ছে 5000 টাকা- জানুন বিস্তারিত | WB Govt Scheme

 সুখবর সুখবর সুখবর!! সাধারণ মহিলাদের জন্য আজ রয়েছে দারুণ সুখবর। আমরা তো সবসময় চাকরি নিয়ে আলোচনা করি , কিন্তু আজ সাধারণ মহিলাদের সুযোগ সুবিধা নিয়ে কথা বলব। এত দিন তো মহিলারা লক্ষীর ভান্ডার পেত । সেখানে ওবিসি ক্যাটাগরির মহিলাদের ৫০০ টাকা দেওয়া হত এবং অন্যান্য শ্রেনীর মহিলাদের মাসে ১০০০ টাকা করে দেওয়া হতো। কিন্তু আজ আমরা যে প্রকল্প সম্বন্ধে বলতে চলেছি সেখানে মহিলাদের ৫০০০ টাকা করে দেওয়া হবে। তাহলে আপনারা জানতে খুবই আগ্ৰহ যে কি সেই প্রকল্প যেখানে ৫০০০ টাকা করে দেওয়া হবে। তাহলে চলুন দেরি না করে প্রকল্প সম্বন্ধে বিস্তারিত ভাবে আলোচনা করা যাক।

 আমরা জানি যে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০২১ সালে রাজ্য জুড়ে লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করেন। এই লক্ষীর ভান্ডার প্রকল্পে বর্তমানে প্রায় ২ কোটি মহিলাদের নাম নথিভুক্ত করা হয়েছে। যারা প্রতি মাসে ৫০০ বা ১০০০ টাকা করে পান‌। কিন্তু ‘জাগো’ প্রকল্পে ৫০০ বা ১০০০ টাকা নয় পুরো ৫০০০ টাকা করে দেওয়া হবে।

প্রকল্পের নাম :- ‘ জাগো প্রকল্প ’ ।

জাগো’ প্রকল্পের লক্ষ :- 

জাগো’ প্রকল্পের মূল লক্ষ হল যে সকল মহিলা নিজের পায়ে দাঁড়াতে চায় , যারা খুব দরিদ্র কিন্তু কর্মরত তাদের আর্থিক সহায়তার জন্য যাতে তারা স্বনির্ভর হতে পারে সেই সমস্ত মহিলাদের কথা ভেবেই জাগো প্রকল্প শুরু হবে।

 যোগ্যতা :- এই প্রকল্পে আবেদন করতে হলে কোন রকম শিক্ষাগত যোগ্যতা লাগবে না। 

* আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর বেশি।

* শুধুমাত্র আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

* আবেদনকারীকে অবশ্যই স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হতে হবে । এবং স্বনির্ভর গোষ্ঠীটি হতে হবে কমপক্ষে ১ বছরের পুরাতন।

* পূর্বে স্বনির্ভর গোষ্ঠী থেকে লোন বা সহায়তা নেওয়ার রেকর্ড থাকতে হবে। 

উপরিউক্ত যোগ্যতা গুলি থাকলে আপনারা আবেদন করতে পারবেন জাগো প্রকল্প। এবং পেয়ে যাবেন ৫০০০ টাকা করে। তাহলে এই প্রকল্পের জন্য অবশ্যই আবেদন করবেন। 

  আপনাদের যদি আমাদের পেজের খবর গুলি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পেজটিকে সাবস্ক্রাইব করুন। এছাড়া রোজ নতুন নতুন খবরের আপডেট পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিতে পারেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment