রেলে প্রচুর কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি, এক্ষুনি আবেদন করুন | Railway Recruitment 2023

 চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর। ভারতীয় রেলে পুনরায় নতুন কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকে তাহলে হতে পারে এটি আপনার ভাগ্য বদলাতে পারে। ভারতের যেকোনো প্রান্তে স্থায়ী বাসিন্দা হয়ে থাকলে নারী-পুরুষ নির্বিশেষে এখানে আবেদন করতে পারবে। আজকে আমাদের এই প্রতিবেদনে ভারতীয় রেলের যে নতুন কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি। তাই আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে আমাদের এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকার লক্ষ করুন। কারণ এখানে আমরা ভারতীয় রেলের নতুন বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত খুঁটিনাটি তথ্য যেমন আবেদন কবে থেকে শুরু হবে, কতদিন পর্যন্ত চলবে, আবেদন কিভাবে করবেন, মোট শূন্য পদ কত রয়েছে, আবেদন করতে হলে শিক্ষাগত যোগ্যতা কি কি চাওয়া হয়েছে প্রভৃতি বিস্তারিত তথ্য আলোচনা করতে চলেছি।

আবেদন প্রক্রিয়া:

ভারতীয় রেলের উক্ত পদগুলির ক্ষেত্রে আবেদন করতে হবে আপনাকে সম্পূর্ণ অনলাইন এর মাধ্যমে। তার জন্য প্রথমে এর অফিসিয়াল ওয়েবসাইট scr.indianrailways.gov.in যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রথমে আপনাকে একটি বৈধ মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

• রেজিস্ট্রেশন পরবর্তীতে আপনাদের রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে আপনারা লগইন করে পরবর্তীতে আবেদন সম্পন্ন করতে পারবে।

 • রেজিস্ট্রেশন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই আপনাদের সামনে আরেকটি নতুন পেজ ওপেন হয়ে যাবে সেখানে এপ্লাই না হতে ক্লিক করলে আপনাদের সামনে আবেদনের পেজ ওপেন হবে।

• এরপর আবেদন পেজে উল্লেখিত নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা যথাযথ স্থানে পূরণের মাধ্যমে আপনাদের আবেদনটি সম্পূর্ণ হবে। 

• আবেদনের সবশেষে প্রয়োজনীয় ডকুমেন্ট ফটো সিগনেচার আপলোড করতে হবে। এবং আপনাদের আবেদন ফি জমা করতে হবে।

পার্থি বাছাই প্রক্রিয়া:

এই নিয়োগ প্রক্রিয়ায় আপনাদের প্রার্থী বাছাইয়ের জন্য দুটি পরীক্ষা নেয়া হবে। প্রথমত ধাপে আপনাদের MCQ ভিত্তিক পরীক্ষা নেয়া হবে। এই পরীক্ষায় যারা পাস করবে তাদের ইন্টারভিউর জন্য ডাকা হবে। ইন্টারভিউ পর চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করা হবে এবং যারা ভালো ফল করেছেন তাদের নিয়োগপত্র দেয়া হবে।

বয়স সীমা:

এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের সর্বনিম্ন বয়সসীমা হতে হবে ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা যথা SC, st রা পাঁচ বছরের অতিরিক্ত বয়সের ছার পেয়ে যাবেন অন্যদিকে ওবিসি প্রার্থীরা তিন বছরের অতিরিক্ত বয়সের ছাড় পেয়ে যাবে।

মাসিক বেতন:

ভারতীয় রেলের উক্ত পথগুলিতে আপনাদের প্রতি মাসে বেতন দেয়া হবে ২৫ হাজার থেকে ৩০ হাজারের মধ্যে তবে পরবর্তীতে এই বেতনের পরিমাণ ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকবে।

শূন্য পদের নাম ও মোট পদের সংখ্যা:

ভারতীয় রেলের সিভিল ইঞ্জিনিয়ারিং পদে 19 জনকে, ইলেকট্রিকাল ড্রয়িং পদে 10 জনকে ও এস

অ্য়ান্টি ড্রয়িং পদে 6 জনকে নিয়োগ করা হবে। সর্বমোট 35 টি শূন্যপদে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা:

ভারতীয় রেলের এ পথগুলিতে আবেদন করতে হলে আপনাদের পদ সম্পর্কীয় নিদিষ্ট ট্রেডে ডিপ্লোমা / ডিগ্রি / বিই /বিটেক / বিএসসি পাশ করতে হবে। এছাড়াও অন্যান্য যোগ্যতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাইলে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে বিস্তারিত দেখে নিবেন।

প্রয়োজনীয় নথিপত্র:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর যে সমস্ত  ডকুমেন্টের প্রয়োজন হবে সেগুলি হল –

১.জন্ম প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

২.ভারতীয় নাগরিকের প্রমাণপত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড।

৩.আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।

৪.জাতিগত সংশয় পত্র বাধ্যতামূলক নয় যদি থেকে থাকে।

৫.আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

আবেদন ফি:

এখানে আবেদন করতে হলে সাধারণ ও ওবিসি চাকরি প্রার্থীদের ৫০০ টাকা আবেদন ফি লাগবে। অন্যদিকে এস পি এস টি চাকরিপ্রার্থীদের ২৫০ টাকা আবেদন ফি প্রয়জন।

         এছাড়াও এই চাকরি সম্পর্কে আরো বিস্তারিত তথ্য পেতে হলে নিম্নে উল্লেখিত অফিশিয়াল ওয়েবসাইটটি ভিজিট করুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment